Loading..

মুজিব শতবর্ষ

৩১ জুলাই, ২০২১ ০৯:১৯ পূর্বাহ্ণ

মুক্তিবাহিনীর সদস্যদের নিয়ে সশস্ত্র বাহিনী গড়ে তোলেন বঙ্গবন্ধু

মুক্তিবাহিনীর সদস্যদের নিয়ে সশস্ত্র বাহিনী গড়ে তোলেন বঙ্গবন্ধু

স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মাত্র সাড়ে ৩ বছর পেয়েছিলো বাংলাদেশ। এই কম সময়ের শাসনামলেই প্রায় শূন্য অর্থনীতির দেশকে আত্মমর্যাদাসম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠিত করে যান বঙ্গবন্ধু।

বঙ্গবন্ধুর দেশ গড়ার ডাকে সাড়া দিয়ে ১৯৭২ সালের ৩১ জানুয়ারির মধ্যে প্রায় সব অস্ত্র জমা দেন মুক্তিযোদ্ধারা। মুক্তিযুদ্ধের সময় সামরিক বাহিনীর পাশাপাশি বেসামরিক জনগণ মিলে গড়ে উঠেছিলো মুক্তিবাহিনী।

মুক্তিবাহিনীর সদস্যদেরসহ নতুন করে সেনা-নৌ ও বিমান বাহিনী গড়ে তোলেন বঙ্গবন্ধু। দায়িত্ব নেয়ার এক বছরের মধ্যেই বঙ্গবন্ধু সেনাবাহিনীতে ইঞ্জিনিয়ার্স, সিগন্যাল, সার্ভিস, মিলিটারি পুলিশ, অশ্ব গবাদি পশুপালন ও খামার এবং মেডিক্যাল কোর গঠন করে দেন।

১৯৭৪ সালে কুমিল্লা সেনানিবাসে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ মিলিটারি একাডেমি। পরে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট পিজিআর গঠিত হয়। ৭৫ এর ১১ জানুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর প্রথম শর্ট কোর্সের পাসিং আউট প্যারেডে প্রধান অতিথি হিসেবে সালাম গ্রহণ করেন জাতির পিতা।
একইভাবে নতুনভাবে গড়ে উঠে বিমান ও নৌ বাহিনী। বঙ্গবন্ধু সরকারের প্রচেষ্টায় বিমান বাহিনীতে যোগ হয় ১০টি মিগ-টুয়েন্টি ওয়ান এমএফ এবং ২টি মিগ টুয়েন্টি ওয়ান ইউএম যুদ্ধ বিমান। নৌবাহিনীতে যোগ করা হয় প্রথম টহল জাহাজ। গভীর সমুদ্রে যেতে সক্ষম জাহাজও বঙ্গবন্ধুর শাসনামলেই পায় নৌবাহিনী। এছাড়া ঈসা খান, হাজী মহসিন ও তিতুমীর নামে তিনটি ঘাঁটি, স্থায়ী আবাস, অস্ত্র ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।
দেশরক্ষায় সশস্ত্র বাহিনী গড়ে তোলার পাশাপাশি জনগণের জানমালের নিরাপত্তায় পুলিশ বাহিনীর আধুনিকায়নেও নানা পদক্ষেপ নেন জাতির পিতা।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি