Loading..

নেতৃত্বের গল্প

০৫ আগস্ট, ২০২১ ০১:৫১ অপরাহ্ণ

দক্ষতা বৃদ্ধিতে বিতর্ক

নিয়মিত চর্চা করলে কঠিন কাজও আস্তে আস্তে রপ্ত করা যায়। তাই লক্ষ স্থির রেখে, ভীতি দূর করে, দৃঢ মনোবল নিয়ে কঠোর অধ্যাবসায় করলে অসাধ্যকে সাধন করা যায়। 

এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্রগ্রাম জেলাস্থ আনোয়ারা উপজেলাধীন " বখতিয়ার পাড়া চারপীর আউলিয়া আলিম মাদ্রাসার" শিক্ষার্থীদেরকে নিয়ে ইংরেজী ও আরবি ভাষায় কথোপকথনের  প্রতিযোগিতা শুরু করি। যাতে করে তাদের শেখা ভাষায় অন্যদের সামনে বলতে বলতে মনের জড়তা দূর হয় এবং বলার অভ্যাস গড়ে উঠে। 

এই ধারণাকে সামনে রেখে প্রতি বৃহস্প্রতিবার ক্লাসের পর মাঠে প্যান্ডেল করে পূর্বে নির্ধারিত বিষয়ে শিক্ষকগণের উপস্থিতিতে ইংরেজী ও আরবি ভাষায় বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা করি। 

শেখনফলঃ- (১) শিক্ষার্থীদের মাঝে শেখার আগ্রহ বাড়ে;  (২) মুখের জড়তা দূর হয়; (৩) মনোবল বৃদ্বি হয়; (৪) অন্যান্য শিক্ষার্থীদের মাঝে আগ্রহ বৃদ্ধি পায়; 

মন্তব্যঃ- এই পদ্ধতিটি প্রতিটি প্রতিষ্ঠানে চালু করলে আশানুরুপ ভাল ফলাফল পাওয়া যাবে বলে আমি মনে করি।

সবাইকে ধন্যবাদ