Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১২ আগস্ট, ২০২১ ১০:১৮ অপরাহ্ণ

দেশী কলার কি কি উপকারিতা রয়েছ:
img
Md.Shahidul Islam

সিনিয়র শিক্ষক

দেশী কলার কি কি উপকারিতা রয়েছ

উচ্চ মাত্রার পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকায় কলা একটি পুষ্টিকর খাবার। দেশী কলার কি কি উপকারিতা রয়েছে। কলা স্বাস্থ্যর জন্যে উপকারী।

কলা একটি অন্যতম পুষ্টিকর খাবার। কলায় রয়েছে উচ্চ মাত্রায় ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম থাকে। আমাদের শরীরের জন্যে উপকারী হয়ে থাকে।

কলায় হার্ট ভালো রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, আলসারের মতো রোগের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। রক্তে হিমোগ্লোবিনের উৎপাদন বাড়াতে এবং অ্যানিমিয়া দূর করতেও কলার উপকারিতা অনেক। কলায় শতকরা ২৫% ভাগ চিনি থাকে এবং এগুলো শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে।

দেশী কলার কি কি উপকারিতা রয়েছে

দেশী কলায়  উচ্চমাত্রার পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম বিদ্যমান থাকায় এটি পুষ্টিকর খাবার। প্রতিদিন দেশী কলা খাওয়ার উপকারিতা অনেক রয়েছে। যেমন হৃদযন্ত্রর, কিডনি সুস্থ রাখে। ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে আরো ত্বকের জন্যেও দেশী কলার কি কি উপকারিতা রয়েছে। ওজন নিয়ন্ত্রণে আসে এবং স্বাস্থ্যকর নানান উপকারিতা রয়েছে কলার।

স্বাস্থ্যর জন্য দেশী কলার উপকারিতা অনেক রয়েছে। দেশী কলায় আমাদের শরীরের ক্ষতিকর টক্সিক উপাদানগুলো বের করতে সাহায্য করে। কলা রয়েছে প্রেকটিন নামক একটি উপাদান। যা আপনার শরীরকে রোগ মুক্তি করতে সাহায্য করে।

দেশী কলার উপকারিতা কি কি?

দেশী কল একটি পুষ্টি সমৃদ্ধ খাবার। দুধের সাথে কলা খেতে পারেন, কারণ দুধের সাথে দেশী কলা খাওয়ার উপকারিতা অনেক। বিদেশি দামি ফলের দিকে না ঝুঁকে। কম দামে দেশি ফল খাওয়া বেশি উপকারী। তাহলে দেরি না কলা উপকারিতা সম্পর্কে জেনে নেই-

  • হৃদযন্ত্রর ভালো রাখে: পাকা কলায় প্রচুর পটাশিয়াম  থাকে। হৃদযন্ত্রর জন্য কলার উপকারিতা অনেক। যেমন হৃদযন্ত্রর ভালো রাখতে, প্রতিদিন একটি বা দুটি কলা খেলে আপনার হৃদযন্ত্র অনেক বেশি সচল থাকবে এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমবে।
  • কিডনি সুস্থ রাখে: কলার পটাশিয়ামে এমন কি কিডনিও ভালো রাখে সাহায্য করে। কিডনি সুস্থ রাখার জন্য কলার উপকারিতা অনেক রয়েছে। যেমন ইউরিনে ক্যালসিয়াম জমা হতে বাধা দেয় বলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায়। এরফলে হাঁড় মজবুত হওয়ার জন্যও আরও বেশি ক্যালসিয়াম বরাদ্দ থাকে।
  • শরীরে শক্তি যোগায়: কলাতে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক শর্করা ও সল্যুবল ফাইবার। যা ধীরে হলেও দৃঢ় শক্তির যোগান দেয় শরীরে। এই কারণে খেলোয়াড়দের প্রায়ই খেলার আগে বা খেলা চলাকালীন কলা খেতে দেখা যায়।
  • খাদ্য হজম করতে সহায় করে: কলায় রয়েছে ফাইবার। যা আপনার শরীরের হজম করতে সাহায্য করে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: কলায় রয়েছে প্রচুর বিটামিন বি৬। যা আমাদের শরীরের জন্যে অ্যামিনো অ্যাসিড সৃষ্টি করে। এই অ্যামিনো  অ্যাসিডে রক্তে শর্করার এবং হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।
  • পাকস্থলীর আলসার ও বুক-জ্বালা রোধ করে: কলা প্রোটেক্টিভ মিউকাস লেয়ার বৃদ্ধির মাধ্যমে পাকস্থলিতে পিএইচ লেভেল ঠিক রাখে। যা আপনাকে বুক-জ্বালা ও পাকস্থলীর আলসার থেকে রক্ষা করবে।
  • ক্যান্সারের ঝুঁকি কমানোর জন্য: ক্যান্সারের ঝুঁকি কমানোর জন্য কলা খাওয়ার উপকারিতা অনেক। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়ায়। এতে করে ব্লাড ক্যান্সারের ঝুঁকি অনেক কমে যায়।
  • মানসিক চাপ কমায়: কলায় রয়েছে ট্রিপটোফ্যান নামের অ্যামিনো এসিড। যা আপনার সেরোটোনিনে পরিবর্তিত হয়। এতে আপনার মানসিক চাপ কমে যায়।
  • ত্বকের জন্যে ভালো: কলার চামড়ায় কিছু পরিমাণে ফ্যাটি উপাদান থাকে। যা আপনার ত্বকে ভালো রাখতে সাহায্য করে।
  • শরীরে অ্যান্টি-অক্সিডেন্ট বৃদ্ধি করে: কলা ডোপামিন, ক্যাটেচিন্স এর মতো কিছু গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিডেন্ট এর দারুণ উৎস। এগুলো শরীরকে সার্বিক ক্ষতির হাত থেকে রক্ষার কাজ করে।
  • অ্যানিমিয়ার মতো রোগের প্রকোপ কমে: কলায় রয়েছে বিপুল পরিমাণে আয়রন। যা শরীরে লহিত রক্তকণিকার মাত্রা বৃদ্ধি করার মধ্যে দিয়ে, অ্যানিমিয়ার প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা রাখে। তাই যারা এমন রোগে ভুগছেন। তারা আয়রন ট্যাবলেটের পাশাপাশি যদি নিয়ম করে কলা খেতে পারেন। তাহলে কিন্তু আপনার দারুণ উপকার মিলতে পারে।
  • রাতে পর্যন্ত পরিমাণ ঘুম আসে: বড় সাইজের একটি কলায় রয়েছে ৪৮৭ মিলিগ্রাম পটাশিয়াম। কাজেই ক্লান্তিকর দিনের পর গভীর ঘুমের জন্যে রাতে কলার উপকারিতা অনেক রয়েছে। পেশিকে আরাম দেয় পটাশিয়ামে। যা করার মধ্যে ভরপুর। সন্ধ্যা বা বিকালের দিকে একটি-দুটি কলা খেলে রাতে ভালো ঘুম আসে।
  • পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি: একটি কলায় রয়েছে মাত্র ১০৫ ক্যালরি। কাজেই আপনি যদি ডিনারে ৫০০ ক্যালোরির কম গ্রহণ করতে চান তো এক কাপ দুধ আর দুটো কলা খেয়ে ফেলতে পারেন। যা আপনার স্বাস্থ্যের জন্যে অনেক উপকারী হবে।

পুষ্টিবিদদের মতে দেশী কলার কি কি উপকারিতা রয়েছে   দেশী কলা এমন একটি ফল যা খুবই স্বাস্থ্যকর। দেশী কলার কি কি উপকারিতা অনেক রয়েছে। যেমন দেহে প্রচুর শক্তি যোগায়। তবে সর্দি লেগে থাকলে এবং অ্যাজমার সমস্যা থাকলে রাতে না খাওয়া উচিত। তবে ব্যায়ামের পর এবং সকাল-বিকালে খেলে কোনো সমস্যা নেই। দেশী কলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দেশী কলায় কোনো রাসায়নিক পদার্থের পরিমাণ কম থাকে। তাই প্রতিদিন একটি করে দেশী কলা খাওয়া উচিৎ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি