Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৫ আগস্ট, ২০২১ ০১:২৫ পূর্বাহ্ণ

মৌলিক অর্থনৈতিক সমস্যা ও সমাধান( Basic Economic Problems and it's solves)

মৌলিক অর্থনৈতিক সমস্যা ও সমাধান( Basic Economic Problems and it's solves) 

____________________________________ক্লাস-০১

 মির্জা মহসিন ( প্রভাষক, অর্থনীতি) 


মৌলিক অর্থনৈতিক সমস্যা( Basic Economic Problem) :

প্রত্যেক সমাজে মানুষকে কতকগুলো মৌলিক সমস্যার সম্মুখীন হতে হয় । সীমিত সম্পদ ও অসীম অভাব -এ দুয়ের মধ্যে সমন্বয় সাধন করতে গিয়ে যে সব সমস্যার সৃষ্টি হয় তাদেরকে অর্থনৈতিক সংক্রান্ত সমস্যা বলে।


অর্থনীতিবিদগণ অর্থনীতির যেসব সংজ্ঞা প্রদান করেছেন সেগুলাে বিশ্লেষণ করলে কতকগুলাে মৌলিক সমস্যার সন্ধান পাওয়া যায় । 


অধ্যাপক স্যামুয়েল সন পরস্পর নির্ভরশীল তিনটি মৌলিক সমস্যার কথা উল্লেখ করেছেন । তাঁর মতে , 

প্রত্যেক অর্থনৈতিক সমাজের মৌলিক সমস্যা হল ৩টি। যথা-


ক. কী উৎপাদন করা হবে (What To Produce)? 

খ. কীভাবে উৎপাদন করা হবে (How to produce)? 

গ. কার জন্য উৎপাদন করা হবে (For Whome to produce)


 নিচে এগুলাে ব্যাখ্যা করা হল :


ক) কী উৎপাদন করা হবে (What To Produce):


মানুষের অভাব অসীম । কিন্তু অভাব পূরণের উপকরণ সসীম । তাই সব অভাব এক সাথে পূরণ করা যায় না । এ কারণে বিভিন্ন অভাবের গুরুত্ব অনুসারে বাছাই করতে হয় এবং কোন কোন দ্রব্য উৎপাদন করা হবে । কি পরিমাণ উৎপাদন করা হবে তা নির্ধারণ করতে হয়। 


(চিত্র-১ নিচে ছবিতে আছে) 




চিত্রে AB উৎপাদন সম্ভাবনা রেখা । চিত্রের ox অক্ষে X দ্রব্যের  উৎপাদন এবং OY অক্ষে Y দ্রব্যের উৎপাদন নির্দেশিত । উপকরণের সবটাই X দ্রব্যের উৎপাদনে ব্যবহার করা হলে OB পরিমাণ দ্রব্য উৎপাদন সম্ভব । আবার উৎপাদনের সবটাই Y দ্রব্য উৎপাদনে নিয়ােগ করলে OA পরিমাণ দ্রব্য উৎপাদিত হয় । AB উৎপাদন সম্ভাবনা রেখার যে কোন বিন্দুতে X ও Y দ্রব্য দুটির বিভিন্ন সংমিশ্রণে উৎপাদন সম্ভব । যেমন — c বিন্দুতে OM পরিমাণ X দ্রব্য এবং ON পরিমাণ Y দ্রব্য এবং D বিন্দুতে OM1 ; পরিমাণ X দ্রব্য ও ON1  পরিমাণ Y দ্রব্য উৎপাদন করা সম্ভব । যদি উপকরণ সীমিত  না হতাে তা হলে AB রেখার বাইরে যে কোন বিন্দুতে ( যেমন E ) দ্রব্য দুটির যে কোন পরিমাণ উৎপাদন করা সম্ভব হতাে । কিন্তু সম্পদ সীমিত হওয়ার কারণেই AB রেখার যে কোন বিন্দুতে উৎপাদন স্থির রাখা হবে।সুতরাং সীমিত উপকরণ কোন কোন দ্রব্য উৎপাদনে নিয়ােগ করতে হবে এবং কি পরিমাণ উৎপাদন করতে হবে তা নির্ধারণই হল প্রধান মৌলিক অর্থনৈতিক সমস্যা ।


২ ।কীভাবে উৎপাদন করা হবে (How to produce) : 


দ্বিতীয় প্রধান মৌলিক অর্থনৈতিক সমস্যা হল কিভাবে উৎপাদন করা হবে । যেমন- নির্দিষ্ট পরিমাণ দ্রব্য অধিক জমি এবং কম শ্রমের সাহায্যে অথবা কম জমি এবং অধিক শ্রমের সাহায্যে উৎপাদন করা সম্ভব । এক্ষেত্রে সমাজকে স্থির করতে হয়  বিভিন্ন উপকরণের কি সমন্বয় ব্যবহার করা হবে । এ সমস্যাটি সমউৎপাদন রেখার সাহায্যে ব্যাখ্যা করা হল : 


সমউৎপাদন রেখা


(চিত্র -২ নিচের ছবিতে আছে) 


চিত্র IQ সমউৎপাদন রেখার যে কোন বিন্দুতে জমি ও শ্রমের বিভিন্ন শ্রমের সমন্বয়ে একটি নির্দিষ্ট পরিমাণ দ্রব্য উৎপাদন করা সম্ভব । যেমন — A বিন্দুতে OM পরিমাণ জমি এবং ON পরিমাণ শ্রম দ্বারা একটি নির্দিষ্ট পরিমাণ দ্রব্য উৎপাদন করা সম্ভব । B বিন্দুতে OM1পরিমাণ জমি এবং ON 1পরিমাণ শ্রম দ্বারা সমপরিমাণ ঐ দ্রব্য উৎপাদন সম্ভব । এখন সমাজকে স্থির করতে হবে IQ রেখার কোন বিন্দুতে অর্থাৎ জমি ও শ্রমের কোন সমন্বয় ব্যবহার করে দ্রব্যটি উৎপাদন করা হবে । 

সুতরাং কি পদ্ধতি / প্রযুক্তি অবলম্বন করে উৎপাদন করা হবে তা নির্ধারণ করাই হল একটি প্রধান মৌলিক অর্থনৈতিক সমস্যা ।


 ৩ । কার জন্য উৎপাদন করা হবে  (For Whome to produce):


 উৎপাদিত দ্রব্যসামগ্রী কিভাবে মানুষের মধ্যে বণ্টিত হবে তা নির্ধারণ করা প্রয়ােজন । কারণ মানুষের অভাব পূরণ কেবল উৎপাদনের পরিমাণের উপরই নির্ভর করে না বরং তার সুষ্ঠু বণ্টনের উপরও নির্ভর করে । উৎপাদিত দ্রব্যসামগ্রী মানুষের মধ্যে এমনভাবে বন্টিত হওয়া উচিত যাতে সমাজের কল্যাণ বৃদ্ধি পায় । 

সুতরাং উৎপাদিত দ্রব্যসামগ্রী কিভাবে  বণ্টন করা হবে তা নির্ধারণ করা প্রতিটি সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যা। 


মৌলিক অর্থনৈতিক সমস্যার সমাধান(solution of Basic Economics problem):


★বিভিন্ন অর্থব্যবস্থায় মৌলিক অর্থনৈতিক সমস্যার সমাধান (solution of Basic Economics problem under Alternative Economic syste) 


বিভিন্ন সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যার প্রকৃতি এক হলেও তাদের সমাধান পদ্ধতি এক রকম নয় । অর্থনৈতিক সমস্যাসমূহের সমাধান প্রচেষ্টা বহুলাংশে নির্ভর করে সেই সমাজের প্রচলিত অর্থনৈতিক ব্যবস্থার উপর ।  

বিভিন্ন দেশে প্রচলিত অর্থনৈতিক ব্যবস্থাসমূহকে প্রধানত তিন ভাগে ভাগ করা যায় । 

যথা :

১। ধনতান্ত্রিকব্যবস্থা 

২ ।সমাজতান্ত্রিক ব্যবস্থা ও

 ৩। মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা । 


বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থায় সমাজের মৌলিক সমস্যাগুলাের সমাধান প্রচেষ্টা সম্পর্কে নিচে আলােচনা করা হল :


১ । ধনতান্ত্রিক ব্যবস্থা ( Capitalistic system ):

 ধনতান্ত্রিক ব্যবস্থা হল এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা যেখানে প্রায় ব্যক্তি উৎপাদন , বণ্টন ও ভােগের ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা ভােগ করে । ধনতান্ত্রিক অর্থনীতির মূল প্রতিপাদ্য বিষয় হল না উদ্যোগের অবাধ স্বাধীনতা । প্রত্যেক ব্যক্তি নিজ নিজ ইচ্ছামত দ্রব্যসামগ্রী উৎপাদন ও ক্রয় - বিক্রয় করে । অর্থনীতির সংজ্ঞা ও বিষয়বস্তু বণ্টন ও ভােগ ব্যবস্থা নিয়ন্ত্রিত হয় ।

 সুতরাং ধনতান্ত্রিক অর্থ ব্যবস্থায় কোন কোন দ্রব্য উৎপন্ন করা হবে এবং কি পরিমাণে উৎপন্ন করা হবে , কিভাবে তা বণ্টন করা হবে প্রভৃতি অর্থনৈতিক সমস্যাগুলাে একটি স্বয়ংক্রিয় মূল্য - ব্যবস্থার মাধ্যমেই সমাধান করা হয়ে থাকে 


২ । সমাজতান্ত্রিক ব্যবস্থা ( socialistic systein ) 


সমাজতন্ত্র হল এমন অর্থনৈতিক ব্যবস্থা যেখানে উৎপাদন উপকরণসমূহের উপর কোন ব্যক্তিগত মালিকানা থাকে না । সমাজতান্ত্রিক অর্থব্যবস্থায় উৎপাদনের উপকরণের উপর রাষ্টীয় মালিকানা প্রতিষ্ঠিত হয় । সমাজতান্ত্রিক অর্থনীতিতে উৎপাদনের উপকরণগুলাের উপর কোন ব্যক্তিগত মালিকানা নেই বলে ব্যক্তিত উদ্যোগের কোন স্বাধীনতা থাকে না । এজন্য ধনতান্ত্রিক ব্যবস্থার ন্যায় সমাজতন্ত্রে অর্থনৈতিক সমস্যাবলির সমাধান ব্যক্তিগত উদ্যোগ ও স্বয়ংক্রিয় মূল্য - ব্যবস্থার দ্বারা করা হয় না ।


৩ । মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা ( Mixed economic systeml )


“ মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা বা “ মিশ্র অর্থনীতি ' বলতে এমন একটি অর্থনৈতিক ব্যবস্থাকে বুঝায় যেখানে সরকারি ও বেসরকারি উদ্যোগ পাশাপাশি বিরাজ করে । মিশ্র অর্থনীতিতে ধনতন্ত্র ও সমাজতন্ত্রের মধ্যে সামঞ্জস্য বিধান করা হয় । এ ব্যবস্থায় কতগুলাে অর্থনৈতিক কাজের ভার বেসরকারি খাতের উপর ছেড়ে দেয়া এবং কতগুলাে অর্থনৈতিক কাজ সরকারি খাতে পরিচালনা করা হয়।


উপরিউক্ত আলােচনার আলােকে আমরা বলতে পারি যে , বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থায় সমাজের মৌলিক সমস্যাগুলাের সমাধান ধনতন্ত্র ও সমাজতন্ত্রে আলাদাভাবে হলেও তা বিশ্বের উন্নয়নশীল দেশগুলাের কল্যাণের ক্ষেত্রে তেমন কার্যকর বিবেচিত হয় নি । এজন্য বর্তমানে বিশ্বের অধিকাংশ উন্নয়নশীল দেশে মিশ্র অর্থনৈতিক ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন মৌলিক অর্থনৈতিক সমস্যার সমাধান ও দ্রুত অর্থনৈতিক উন্নয়নের প্রচেষ্টা চালানাে হচ্ছে । কেননা মিশ্র । অর্থনৈতিক ব্যবস্থায় অর্থনৈতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে ধনতান্ত্রিক ও সমাজতান্ত্রিক পদ্ধতির সংমিশ্রণ ঘটানাে হয়েছে । সুতরাং বলা যায় যে , বিশ্বের উন্নয়নশীল দেশের বিভিন্ন সমস্যা সমাধান ও দ্রুত অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে মিশ্র । অর্থনৈতিক ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ।

_____________________♥__________________

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি