Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৭ আগস্ট, ২০২১ ০৮:৪৬ অপরাহ্ণ

জ্ঞানমূলক প্রশ্নোত্তর

জ্ঞানমূলক প্রশ্নঃ

১) দুষ্প্রাপ্যতা কী?

উঃ ব্যক্তিগত বা জাতীয় জীবনে সকল ক্ষেত্রেই অভাব পূরণের প্রধান অন্তরায় হলো সম্পদের দুষ্প্রাপ্যতা।মানুষের অভাব পূরণের জন্য যে পরিমাণ সম্পদ প্রয়োজন,  সে পরিমাণ সম্পদের সরবরাহ প্রকৃতিতে নেই।এ সকল প্রয়োজনীয় সম্পদের যে অভাব, তাকেই অর্থনীতিতে দুষ্প্রাপ্যতা হিসেবে চিহ্নিত করা হয়।


২) চলক কাকে বলে?

উঃ যে প্রতীক বা রাশি ভিন্ন ভিন্ন মান গ্রহণ করে তাকে চলক বলে। সাধারণত ইংরেজি বর্ণমালার শেষের দিকের বর্ণমালা  যেমন- P Q, R,X,Y, Z ইত্যাদি চলক হিসেবে ব্যবহার হয়।


৩)মাত্রাগত উৎপাদন কী?

উঃ দীর্ঘকালে উৎপাদনের সকল উপাদান একটি নির্দিষ্ট অনুপাতে পরিবর্তন করলে মোট উৎপাদন যে হারে পরিবর্তিত হয় তাকে মাত্রাগত উৎপাদন বলে (Returns to Scale) বলে।


৪)অর্থনীতিতে বাজার কাকে বলে?

উঃ ক্রেতা- বিক্রেতার মধ্যে দরকষাকষির মাধ্যমে একটি নির্দিষ্ট দামে কোনো দ্রব্যের ক্রয়-বিক্রয়কে অর্থনীতিতে বাজার বলে।


৫) মনোপসনি বাজার কী?

উঃ যখন কোন বাজারে বিক্রেতা অসংখ্য কিন্তু ক্রেতা মাত্র একজন তাকে মনোপসনি বাজার বলে। যেমন - কোন অঞ্চলে আখ চাষি অনেক কিন্তু চিনি কল একটা। এখানে আখ চাষি বিক্রেতা,  যার সংখ্যা অসংখ্য  এবং চিনিকল ক্রেতা একজন। 


৬) মজুরী কাকে বলে?

উঃ উৎপাদন কাজে নিযুক্ত হয়ে শ্রমিক তার শারীরিক ও মানসিক শ্রমের  বিনিময়ে যে পারিশ্রমিক লাভ করে, তাকে মজুরি বলে।


৭) মূলধন কী?

উঃ সাধারণ অর্থে মূলধন বলতে টাকা- পয়সাকে বোঝায়। কিন্তু অর্থনীতিতে মূলধন বলতে মানুষের দ্বারা যে জিনিসটি উৎপাদিত হয় পুনরায় অধিকতর উৎপাদন কাজে ব্যবহৃত হয়, তাকে বোঝায়।


৮)একমামিকানা কারবারের সংজ্ঞা দাও।

উঃ যে মালিকানা কারবারে একজন মাত্র মালিক থাকপ, মালিক নিজেই ব্যবসায় উপকরণ সংগ্রহ ও ব্যবস্থপনার দায়িত্ব পালন করে এবং এর লাভ লোকসানের জন্য ও তিনি দায়ী থাকেন,  তাকে একমালিকানা কারবার বলা হয়।


৯) অনুপার্জিত আয় কী?

উঃ দেশে লোকসংখ্যা বৃদ্ধি পেলে, অর্থনৈতিক উন্নতি হলে সাধারণভাবে জমির দাম অত্যধিক বৃদ্ধি পায়।  এক্ষেত্রে জমির মালিক কোনো বাড়তি পরিশ্রম বা বিনিয়োগ না করে যে অতিরিক্ত আয় উপার্জন করে,  তাকে অনুপার্জিত আয় বলে।


১০) বাণিজ্যিক ব্যাংক কী?

উঃ বাণিজ্যিক ব্যাংক এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যা ব্যাক্তি ও প্রতিষ্ঠানের সঞ্চয় ও উদ্বৃত্ত অর্থ ঋণসুদে আমানত হিসেবে গ্রহণ করে এবং ব্যবসা বাণিজ্য ও অন্যান্য উৎপাদনশীল কাজে নিয়োজিত উদ্যোক্তাকে তুলনামূলক অধিক সুদে স্বল্পমেয়াদী ঋণ প্রদান করে।


১১) GDP এর সংজ্ঞা দাও?

উঃ কোনো নির্দিষ্ট সময়ে একটি দেশের ভৌগোলিক সীমারেখার মধ্যে দেশি- বিদেশি জনগণ মিলে পরিমাণ পণ্য ও সেবা উৎপাদন করে তার সমষ্টিকে বাজারমূল্যকে মোট দেশজ উৎপাদন GDP বলে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি