Loading..

উদ্ভাবনের গল্প

২৭ আগস্ট, ২০২১ ০৮:০৮ অপরাহ্ণ

Innovation story, Learning at play

যে শিক্ষায় আনন্দ নেই, সেই শিক্ষা যেন অসম্পূর্ণ। শিক্ষার্থীদেরকে পাঠদান করতে হবে আনন্দের সাথে। পাঠ্য বইয়ের বাইরেও শিক্ষার্থীদেরকে আনন্দের সাথে শিখানো যায়। আর তা হলো বিভিন্ন খেলার ছলে শিখানো। ক্লাসে শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখার জন্য এবং পাঠকে সহজবোধ্য ও আকর্ষনীয় করার জন্য  নানা ধরনের কলাকৌশলের অন্যতম একটি মাধ্যম হচ্ছে খেলায় খেলায় শিখা। খেলার ছলে শিক্ষার্থীরা শিখলে তাতে তারা আনন্দ পায়। আর যে পাঠে আনন্দ থাকে তা শিক্ষার্থীরা আগ্রহ সহকারে শিখে। তাই শিক্ষার্থীরা যাতে আগ্রহসহকারে শিখতে পারে তার জন্য পাঠে খেলাকে যুক্ত করি। এতে করে কঠিন বিষয়গুলোকে সহজলভ্য করে।

শিক্ষার্থীদের অংশগ্রহণে বিভিন্ন কলাকৌশল অবলম্বনে আমি পাঠকে আকর্ষণীয় করার চেষ্ঠা করি। আজকের উদ্ভাবনী গল্পটি এমনি একটি গেইম যার মাধ্যমে শিক্ষার্থীরা কোন অজানা শব্দ খুজে বের করতে পারবে। এতে করে শিক্ষার্থীদের মাঝে ব্রেইন স্ট্রোমিং শুরু হয়, চিন্তন দক্ষতা বৃদ্ধি পায়, কথা বলার যে সংকোচ তা দূর হয়ে যায়। শিক্ষার্থীদের উপস্থাপন দক্ষতা বৃদ্ধি পায়। আপনারাও এই গেইমটি শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের মাঝে এপ্লাই করে দেখতে পারেন। আশা করি শিক্ষার্থীরা উপকৃত হবে।

মোঃ হাবিবুল্লাহ্

সহকারি শিক্ষক(আইসিটি)

কনেশ্বর এস.সি. এডওয়ার্ড ইনস্টিটিউশন

ডামুড্যা, শরীয়তপুর।

জেলা অ্যাম্বাসেডর ও সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতা

মোবাইলঃ ০১৮৩৬৬২৪১৪৮

ই-মেইলঃ [email protected]