Loading..

উদ্ভাবনের গল্প

১৭ নভেম্বর, ২০২১ ১০:১১ পূর্বাহ্ণ

বিশ্বাস ও মূল্যবোধ

                                     বিশ্বাস ও মূল্যবোধ

 বিশ্বাস হচ্ছে একটি নৈতিক মানদণ্ড। বিশ্বাস মানুষের অনুভূতি প্রকাশের ধরন। চিন্তা নিজেকে অনুপ্রাণিত করার কৌশল এবং ব্যক্তির আচরণিক বৈশিষ্ট্য পরিমাপের পন্থা উদ্ভাবনের সহায়তা করে। এ বিশ্বাস অর্জিত হয় বিভিন্ন প্রক্রিয়ার প্রভাবের কারণে। যেমন বুদ্ধিবৃত্তিক প্রেষণামূলক, ভাবাবেগ এবং নির্বাচন প্রক্রিয়া  ইত্যাদি।

বিশ্বাসের সীমারেখা নির্ধারন করা একটি কঠিন কাজ। কারণ মানুষের রুচি,আদর্শ, নৈতিক চিন্তা,সমাজ, পরিবার,পরিবেশ ইত্যাদির আলোকে তার বিশ্বাস গড়ে উঠে। একজন শিক্ষকের বিশ্বাস ও মূল্যবোধ শ্রেণিকক্ষের পরিবেশ সৃষ্টিতে প্রভাব ফেলে। এই পরিবেশের আওতায় শিক্ষক শিক্ষার্থীর মধ্যে বিশ্বাস ও মূল্যবোধ  বা বিষয়বস্তু শিখে থাকে। এ সকল বিষয়বস্তুর মধ্যে রয়েছে শ্রদ্ধাবোধ,মূল্যবোধ, জ্ঞানমূলক, চিন্তামূলক, আত্নযোগাযোগ, এবং প্রত্যাশামূলক।

প্রত্যেক শিক্ষকেরই শ্রেণিকক্ষে শিখন-শেখানো বিষয়বস্তু ও পদ্ধতি সম্পর্কে তার নিজস্ব বিশ্বাস বা ধারনা রয়েছে। শিক্ষকের বিশ্বাস পাঠদান অনুশীলন ও শিখন শেখানো কার্যক্রমের মূল ভিত্তি। শিক্ষকের বিশ্বাসের ওপরই নির্ভর করে তার সার্বিক পাঠদান প্রক্রিয়া, বিশ্বাস হচ্ছে শিখন শেখানো কার্যক্রমের মূল ভিত্তি।