Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৯ জানুয়ারি, ২০২২ ১২:৫৮ পূর্বাহ্ণ

এলোভেরা বা ঘৃতকুমারী


ঘৃতকুমারী নামটা কি চেনা চেনা লাগছে? চুলের শুষ্ক ভাব এবং ত্বকে চুলকানি দূর করে। 

এখন অনেকের বাড়িতেই অ্যালোভেরা গাছ দেখা যায়। এর হাজারো গুণ।

ত্বকের উজ্জল্ল থেকে শরীরের নানা সমস্যার সবেতেই এর জুড়ি মেলা ভার।

 ঘৃতকুমারী নামটা কি চেনা চেনা লাগছে? আছা যদি অ্যালোভেরা বলি, তাহলে অবশ্যই চিনতে পারবেন। হ্যাঁ ঠিকই ধরেছেন এটি ক্যাকটাস বা ফণীমনসা জাতীয় ভেষজ উদ্ভিত। এখন অনেকের বাড়িতেই অ্যালোভেরা গাছ দেখা যায়। এর হাজারো গুণ। ত্বকের উজ্জল্ল থেকে শরীরের নানা সমস্যার সবেতেই এর জুড়ি মেলা ভার।

রাস্তাঘাটে কিংবা বাজারে খুবই সহজলভ্য এই উদ্ভিদ। রস হিসেবে খাওয়া যায় আবার ত্বকের প্রদাহে প্রতিষেধক হিসেবেও লাগানো যায়। এতে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড ও ভিটামিন-এ, বি৬ ও বি২, যা স্বাস্থ্যরক্ষার বিভিন্ন কাজে লাগে।

হজম প্রক্রিয়া

হজম শক্তি বৃদ্ধিতে অ্যালোভেরার তুলনা হয় না। এর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান পাকস্থলী ঠাণ্ডা রাখে এবং গ্যাসের সমস্যা দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস জল বা গুড়ের শরবতের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে।

অ্যালোভেরা



ডায়াবিটিস

যারা ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত অ্যালোভেরা রস খেলে রক্তের গ্লুকোজের পরিমাণ কমিয়ে আনতে এবং ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।


চুলের যত্ন

চুলের শুষ্ক ভাব এবং ত্বকে চুলকানি দূর করার জন্য অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারবেন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান চুল পড়া ও খুশকির সমস্যা দূর করতে সাহায্য করবে। তাই অ্যালোভেরা রসের সঙ্গে আমলকীর রস মিশিয়ে চুলে লাগালে এতে চুলের উজ্জ্বলতাও বেড়ে যাবে।


শরীরে ভিটামিন ডি কম আছে কি? বলবে আপনার জিভ!

ত্বকের যত্নে

বহু বছর ধরে ত্বকের যত্নে অ্যালোভেরা জেল ব্যবহৃত হয়ে আসছে। ত্বকে র‌্যাশ, চুলকানি, রোদে পড়া দাগ দূর করতে অ্যালোভেরার তুলনা হয় না। যেকোনো উপটান বা প্যাক অথবা সরাসরি এই জেল লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে এবং বয়সের ছাপ মুছে যায়। অ্যালোভেরার মধ্যে থাকা উপাদান খুব সহজেই ত্বকের ইনফেকশন দূর করে। এর পাশাপাশি ব্রণ হওয়ার প্রবনতাও অনেকাংশে কমিয়ে দেয়।





আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি