Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৮ ফেব্রুয়ারি , ২০২২ ১১:১৩ অপরাহ্ণ

টমেটো চাষে ছাঁটাই করন (Pruning) পদ্ধতির সুবিধা ও সম্ভাবনা। পর্ব-১

টমেটো চাষে ছাঁটাই করন (Pruning) পদ্ধতির সুবিধা ও সম্ভাবনা। পর্ব-১

টমেটো শীত ও গ্রীষ্ম উভয় মৌসুমে ফলনশীল অত‌‌্যন্ত জনপ্রিয় একটি সবজী। সালাদ হিসেবে এটির ব‌্যবহার  বেশি প্রচলিত। বাজারে সর্বদা পাওয়া গেলেও ক্রয়করার সমার্থ মাঝে-মধ‌্যে অনেকের নাগালের বাইরে চলে যায়। এমনই অবস্থায় ৪/৫ সদস‌্যের পরিবারে ৪/৫ টি টমেটো গাছ নিয়ে, এ চাষে ছাঁটাই করন ( Pruning) পদ্ধতি প্রয়োগ করে প্রয়োজনীয় টমেটোর জোগান দেয়া সম্ভব।

ছাঁটাই করন কি? বিঞ্জানের ভাষায় উদ্ভিদের ক্ষেত্রে অনাকাঙ্খিত, অবাঞ্চিত শাখা, প্রশাখা, পাতা,ফুল-ফল, মূল ইত‌্যাদি পরিকল্পিত ও বিঞ্জান সম্মতভাবে অপসরন করাই ছাঁটাই করন (Pruning)।

টমেটো চাষে ছাঁটাই করন কেন? সকল পূর্বশর্ত ঠিক থাকলে টমেটোর চারা রোপনের ২০/২৫ দিন পর থেকে চারার বৃদ্ধি কাঙ্খিত মাত্রায় ত্বরান্বিত হয়। একটি পর্যায়ে চারার প্রধান কান্ড হতে গজানো নূতন শাখা-প্রশাখায় সজ্জিত পূর্ণাঙ্গ টমেটোগাছটি একটি গুল্মঝোপে পরিনত হয়। এটি হচ্ছে টমেটো গাছের স্বাভাবিক বৃদ্ধি, এই বৃদ্ধিতে গাছ যখন ফুল-ফল ধারন করে এবং পরিপক্ক হতে থাকে তখন সকল ফুল-ফল সমান ভাবে বৃদ্ধি পায়না। প্রায় ১৫-২০% ফুল-ফল ঝোপের কারনে এবং রোগ-পোকার আক্রমণে নষ্ট হয়। বিশেষভাবে পাতা, শাখা-প্রশাখার ঝোপ আলো-বাতাস প্রবেশের অন্তরায়। সেখানে রোগ ও পোকা-মাকড় বৃদ্ধির উপযুক্ত পরিবেশ সৃষ্টি হয়। আরো লক্ষণীয়, গাছের যে পরিমান শিকড়/ মূল সৃষ্টি হয়, তা এই গুল্মঝোপের প্রয়োজনীয় খাদ‌্যরস সরবরাহ করতে সমর্থ হয়না, ফলে গাছের ফলন সুষম হয়না।  সেকারণে পরিকল্পিত ও বিঞ্জান সম্মতভাবে  ছাঁটাই করন (Pruning) প্রয়োজন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি