প্রেজেন্টেশন

Future Perfect Tense

মোহাম্মদ শাহ আলম ২৭ মার্চ,২০২২ ৮২ বার দেখা হয়েছে লাইক ১১ কমেন্ট ৫.০০ রেটিং ( )

Future Perfect Tense:

ভবিষ্যৎ কালে কোন নির্দিষ্ট সময়ের মধ্যে কোন কাজ হয়ে যাবে বোঝালে বা দুটি কাজের মধ্যে একটি আগে হবে বোঝালে Future perfect tense হয়।

ভবিষ্যৎ কালের দুটি কাজের মধ্যে যে কাজটি আগে হবে তা Future perfect tense হয় এবং পরেরটা simple present tense হয়।

বাংলায় চিনার উপায়:

বাংলায় ক্রিয়ার শেষে য়া থাকিব, য়া থাকিবা, য়া থাকিবে, য়া থাকিবেন, এদের যে কোন একটি যোগ থাকলে Future perfect tense হয়।

Structure:

1st subject + shall have/will have + verb এর past participle + 1st object + before + 2nd subject + main verb + 2nd object.

Example:

  • বাবা আসার আগে আমি কাজটি করিয়া থাকিব – I shall have done the work before my father comes.
  • আমি বিকাল চারটার মধ্যে বইটি পড়িয়া থাকিব – I shall have finished reading the book by 4. P. m.
  • তুমি যাওয়ার পূর্বে আমি গান গাইয়া থাকিব- I shall have sang a song before you leave.
  • তারা আসার পূর্বে আমি পরা শেষ করিব – I shall have finished my lesson before they come.


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
জামিলা খাতুন
২৮ মার্চ, ২০২২ ০৮:৩১ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও চমৎকার সৃজনশীল ও মানস্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আমার কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1232019


মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী
২৮ মার্চ, ২০২২ ০৮:১৯ পূর্বাহ্ণ

স্যার, আপনার মনের মাধুরী মিশিয়ে তিল তিল করে বানানো প্রেজেন্টশনটি সুন্দর-শ্রেণি উপযোগী। আপলোডকৃত কনটেন্টের জন্য নিঃসন্দেহে সর্বোচ্চ রেটিংসহ অসংখ্য ধন্যবাদ। এগিয়ে যান আরো, আরো সামনে…। তবে, স্যার আমার একটি আবেদন আমার আপলোডকৃত কনটেন্টগুলি দেখার বিনীত অনুরোধ জানাচ্ছি। যদি সম্ভব হয় পূর্ণ রেটিং দিবেন। নিম্নে সেগুলোর লিঙ্ক দেওয়া হল, প্লিজ দেখবেন। শুভ কামনা সকলের জন্য সব সময়। https://www.youtube.com/watch?v=EyjP9-HY4yE https://www.youtube.com/watch?v=EmEewXT9bXE&t=68s https://www.teachers.gov.bd/content/details/1237244 https://www.teachers.gov.bd/content/details/1232938 https://www.teachers.gov.bd/content/details/1232470 https://www.teachers.gov.bd/content/details/1229448


মোহাম্মদ শাহ আলম
২৮ মার্চ, ২০২২ ০৭:৫০ অপরাহ্ণ

ধন্যবাদ


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৭ মার্চ, ২০২২ ০৮:৫৩ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোহাম্মদ শাহ আলম
২৮ মার্চ, ২০২২ ০৫:৪৫ পূর্বাহ্ণ

ধন্যবাদ


তাপস চন্দ্র সূত্রধর
২৭ মার্চ, ২০২২ ০৭:৫৪ অপরাহ্ণ

👍চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল🌹। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আপনাকে অনুরোধসহ আমন্ত্রণ।


মোহাম্মদ শাহ আলম
২৭ মার্চ, ২০২২ ০৮:০১ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ ওয়াজেদুর রহমান
২৭ মার্চ, ২০২২ ০৭:৪৪ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত ১২৮ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্ক https://www.teachers.gov.bd/content/details/১২৩৬৫০৫আমার ২১৭তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৪০২০৪ ৩৬২ তম ভিডিও লিঙ্কwww.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


মোহাম্মদ শাহ আলম
২৭ মার্চ, ২০২২ ০৭:৪৯ অপরাহ্ণ

ধন্যবাদ


জাহিদুল ইসলাম
২৭ মার্চ, ২০২২ ০৬:৫১ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম/আদাব। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ করছি। আমার এ পাক্ষিকের কনটেন্ট এ রেটিং করার অনুরোধ করছি। আমার কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1233918


মোহাম্মদ শাহ আলম
২৭ মার্চ, ২০২২ ০৬:৫৪ অপরাহ্ণ

ধন্যবাদ