Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৯ মে, ২০২২ ০৯:২৩ অপরাহ্ণ

বয়ঃসন্ধিকাল
img
Mst. Sewli Khatun

সহকারী শিক্ষক

সাধারণত ১০ থেকে ১৮ বছর পর্যন্ত সময়কে কৈশোর বলে। কৈশোর ও যৌবন এ দুয়ের মাঝে কৈশোর একটি সেতুর মতো কাজ করে।কিশোর ও কিশোরীর জীবনের এই সময়কে বয়ঃসন্ধিকাল বলে। ছেলেদের ১০ থেকে ১৫ বছর এবং মেয়েদের ৮-১৩ বছর বয়সের মধ্যে বয়ঃসন্ধিকাল শুরু হয়। বয়ঃসন্ধিকালে ছেলেমেয়েদের শারীরিক, মানসিক ও আচরণিক পরিবর্তন হয়।


বয়ঃসন্ধিকালে ছেলেদের নানারকম শারীরিক পরিবর্তন হয়।যেমনঃ দ্রুত লম্বা হয়ে ওঠে, দ্রুত ওজন বৃদ্ধি পায়, শরীরে দৃঢ়তা আসে, শরীরের গঠন প্রাপ্ত বয়ষ্কদের মতো হয়ে ওঠে,দাড়ি-গোঁফ গজায়,স্বরভঙ্গ ও গলার স্বর মোটা হয়ে যায় এবং বুক ও কাঁধ চওড়া হয়ে ওঠে।


বয়ঃসন্ধিকালে ছেলেদের যেমন পরিবর্তন হয় তেমনি মেয়েদেরও নানা শারীরিক পরিবর্তন হয়।যেমনঃ মেয়েদের ঋতুস্রাব ূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূ ুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুশুরু হওয়া,শরীর ভারী হওয়া, শরীরের বিভিন্ন হাড় মোটা ও দৃঢ় হওয়া ছাড়াও আরও অনেক কিছু পরিবর্তন হয়। তবে সব ছেলেমেয়েদের বেলায় একই রকম পরিবর্তন নাও হতে পারে।


ছেলেমেয়েদের শারীরিক পরিবর্তনের সাথে সাথে মানসিক পরিবর্তনও হয়।যেমনঃ নিকটজনের মনোযোগ,যত্ন-ভালবাসা পাওয়ার আকাঙ্ক্ষা তীব্র হয়। ছেলেমেয়েদের পরষ্পরের প্রতি কৌতুহল সৃষ্টি হয়।আবেগ দ্বারা চালিত হওয়ার প্রবণতা বাড়ে। নানাধরনের দ্বিধা-দ্বন্ধ ও অস্থিরতা কাজ করে।


শারীরিক পরিবর্তনের সাথে সাথে আচরণেরও ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যায়। এই সময় তারা প্রাপ্তবয়স্কদের মতো আচরণ করে। নিজের মতামত প্রতিষ্ঠা করার চেষ্টা করে। দুঃসাহসিক ও ঝুঁকিপূর্ণ কাজের প্রতি আগ্রহ বেড়ে যায়। বিভিন্ন আচরণের মাধ্যমে নিজেকে একজন আলাদা ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি