Loading..

খবর-দার

১৪ জুন, ২০২২ ০৭:৪২ অপরাহ্ণ

*** পিটুনিয়া/রুয়েলিয়ার ফুলের সৌন্দর্য্য ****
হাফছা মজুমদার মহিলা ডিগ্রি কলেজ ক্যাম্পাস থেকে ছবি তুলেছেন জনাব মো: হারিছ উদ্দিন স্যার।
অধ্যক্ষ স্যার কলেজে নেই অসুস্থ হয়ে হসপিটালে ভর্তি আমি কলেজে আসলাম ১৩.০৪.২০২২ তারিখ মন অনেক খারাপ হারিছ স্যারকে নিয়ে বাগানে ঘুরতে বের হলাম হঠাৎ ফুলটির দিকে নজর পরে আমার মনটা বেশ হাল্কা হয়ে উঠে স্যারকে বললাম স্যার দেখছেন ফুটি কত সুন্দর। সাথে সাথে হারিছ স্যার ছবি তুলে দিল। ফুলটির নাম জানা ছিলনা বিদায় পোষ্ট দিতে বিলম্ব হলো। স্যারের নিকট থেকে নামটি জানলাম আর পাঠকদের জন্যে পোষ্ট দিলাম।
আমাদের চারপাশে জানা অজানা অনেক ফুল ফোটে থাকে। কোনটি আমাদের কাছে অনেক পরিচিত আবার কোনটির নাম আমরা কখনো শুনিনি। তেমনই একটি ফুল পিটুনিয়া । যার ভাল নাম রুয়েলিয়া। তবে আমাদের এলাকায় রুয়েলিয়া নামে এ ফুল তেমন পরিচিত না।
রুয়েলিয়া মূলত এক প্রকারের বনফুল। গ্রাম অঞ্চলে পিটুনিয়া ফুল নামে পরিচিত হলেও শহরে একে রুয়েলিয়া চিনে থাকে। চারধার, পুকুর পাড়, বন জংগল ও ছায়া ঘেরা জায়গায় এ ফুল ফোটে থাকে। রুয়েলিয়া সাধারণত দলবেধে থাকতে পছন্দ করে। তাই যেখানে এ ফুল গাছ জন্মে সেখানে অনেক গাছ একসাথে দেখা যায়। রাস্তার ধার দিয়ে শত শত রুয়েলিয়া ফোটে তাদের উপস্থিত জানান দেয়। ফুটন্ত ফুলগুলো দেখে মনে হয় প্রাকৃতিক এক অপরূপ ফুলের বাগান।
রুয়েলিয়া খুব লাজুক প্রকৃতির ফুল। সকালে যে ফুল ফোটতে দেখবেন দুপুর হলেই দেখা যায় সে ফুল আবার তার খোলস বন্ধ করে আছে। এ ফুলের রঙ হালকা বেগুনি। দেখতে অনেকটা কলমি ফুলের মতো। অনেকে আবার ধুতরা ফুলের সাথে মিলিয়ে থাকেন। পাপড়ির উপরের অংশ পাঁচ ভাগে বিভক্ত বর্ষজীবী এই গুল্মের শিকড় বেশ মোটা ও শক্ত। বেগুনী রঙের এ ফুল যেকোন মানুষের মনকে নাড়িয়ে দেয়। অনেকে শখ করে বাড়ির ছাদে টবে রুয়েলিয়া গাছ লাগিয়ে থাকেন।
আমাদের অধ্যক্ষ মো: নিয়াজুর রহমান স্যার
Md Niazur Rahman এই বিরল প্রজাতির ফুল গাছটি রোপণ করেছেন কলেজ ক্যাম্পাসে।
রুয়েলিয়া ফুলের ভেষজ গুণ রয়েছে। এ গাছের শিকড় মূত্রনালীর পাথর অপসারণে কার্যকর ভূমিকা রাখে বলে জানা যায়। রুয়েলিয়ার পাতার রস কণ্ঠনালীর রোগে ব্যবহার করা হয়। আমরা না জেনেই আমাদের চারপাশের অনেক প্রয়োজনীয় ও সুন্দর গাছ ধ্বংস করি। তাই আমাদের এসব গাছ সংরক্ষণ করা এবং আশেপাশের মানুষকে সচেতন করা উচিত।