Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০১ জুলাই, ২০২২ ০৯:৪২ অপরাহ্ণ

সৃজনশীল শিক্ষা এবং নেতৃত্ব | মাইনক্রাফ্ট: ভারতের সাত পল মিত্তাল স্কুলে শিক্ষা সংস্করণ

মাইক্রোসফট শোকেস স্কুল। যখন একটি স্কাইপ কলে Minecraft-এর সুযোগের উল্লেখ তাদের ছাত্রদের আগ্রহ জাগিয়ে তোলে, তখন তারা গেম-ভিত্তিক শেখার সুযোগ নিয়েছিল। আইটি-এর প্রধান মনিকা জোশি গল্পটি বলেছেন যে, কীভাবে মাত্র দুই বছরের মধ্যে, Minecraft: Education Edition সৃজনশীল, ক্রস-কারিকুলার শিক্ষার মূল ভিত্তি হয়ে উঠেছে।


স্যাট পল মিত্তাল স্কুলে, আমরা এমন একটি পরিবেশ চেয়েছিলাম যা আমাদের ছাত্রদের গঠনমূলকভাবে জড়িত করার জন্য উপযোগী হয় এবং বিশেষ চাহিদাসম্পন্ন ছাত্রদের প্রতি যথেষ্ট মনোযোগ দেয়, তাই আমরা তাদের মনোযোগ আকর্ষণ এবং বজায় রাখতে Minecraft ব্যবহার করে গেম-ভিত্তিক শেখার চেষ্টা করেছি। শিক্ষার্থীদের তাদের পরিবেশের সাথে সংযুক্ত করা একজন শিক্ষকের প্রধান দায়িত্ব, এবং আমাদের পাঠ্যক্রমের সাথে গেম-ভিত্তিক শিক্ষাকে একীভূত করা সময়ের প্রয়োজন। শিশুরা গেম খেলতে ভালোবাসে, তাহলে কেন তাদের পাঠে খেলার প্রবর্তন করবেন না? গেমগুলি শিক্ষার্থীদের বর্তমান পরিবেশে শেখার প্রক্রিয়াটিকে কার্যকর এবং অর্থবহ করার অনন্য সুযোগ দেয়।


স্যাট পল মিত্তাল স্কুলে দুর্ঘটনাক্রমে মাইনক্রাফ্ট চালু হয়েছিল। 2018 সালের এপ্রিল মাসে, স্কুলটি একটি স্কাইপ সেশনের আয়োজন করেছিল এবং আলোচনার সময়, "মাইনক্রাফ্ট" শব্দটি শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করেছিল। আইটি প্রধান হিসাবে, আমি ছাত্রদের ক্ষমতায়নের জন্য তাদের স্বার্থকে কাজে লাগাতে চেয়েছিলাম। আমাদের প্রথম পাঠ ছিল মিশরীয় সভ্যতার উপর। এটিকে একটি চ্যালেঞ্জ হিসাবে উপস্থাপন করা হয়েছিল যেখানে শিক্ষার্থীদের শুধুমাত্র খেলার মধ্যে নন-প্লেয়ার চরিত্রগুলির সাহায্যে স্বাধীনভাবে অন্বেষণ করার স্বাধীনতা দেওয়া হয়েছিল।


মিশর পাঠটি একটি দুর্দান্ত ভূমিকা ছিল কারণ এটি সামাজিক মই, সংস্কৃতি এবং আরও অনেক কিছু সহ সভ্যতার অনেক দিককে স্পর্শ করেছিল। এমনকি শিক্ষার্থীরা মাইনক্রাফ্টের বৈদ্যুতিক পরিবাহী উপাদান রেডস্টোন ব্যবহার করে নীল নদী পার হওয়ার জন্য কিছু সেতু তৈরি করেছে। একটি উদাহরণে, একটি অনুপস্থিত রেডস্টোন সার্কিট ছিল যার জন্য শিক্ষার্থীদের ক্রস-ডিসিপ্লিনারি লিঙ্কেজ তৈরি করতে হবে। আপনি এই ছাত্র সৃষ্টির পাঠ থেকে আশ্চর্যজনক ফলাফল দেখতে পারেন!


পাঠ একটি মহান সাফল্য ছিল! শিক্ষক এবং ছাত্র উভয়ই ফলাফলে খুশি, এবং দুই দিনের মধ্যে পাঠ শেষ হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, শিক্ষক লক্ষ্য করেছেন যে শিক্ষার্থীরা স্ব-গতিশীল শিক্ষার সাথে আরও বেশি নিযুক্ত ছিল কারণ তারা যে ধারণাগুলি বুঝতে পারে না সেগুলি পুনরায় পরিদর্শন করতে পারে এবং একটি অ-হুমকিপূর্ণ পরিবেশে তাদের মূল্যায়নগুলি সম্পাদন করতে পারে। পদ্ধতিটি ছিল মজার উপাদানগুলিকে একত্রিত করা এবং সুবিধা প্রদানকারী এবং ছাত্র উভয়ের জন্য শিক্ষাদান এবং শেখার একটি সামগ্রিক অভিজ্ঞতা তৈরি করা।


স্যাট পল মিত্তালের স্টেকহোল্ডারদের উভয় সেটকে জড়িত করা খুবই গুরুত্বপূর্ণ ছিল: ছাত্র এবং শিক্ষক। আমরা একটি সৃজনশীল গল্প-লেখার প্রতিযোগিতা ঘোষণা করেছি যাতে শিক্ষাবিদ এবং শিক্ষার্থী উভয়ই জড়িত। গল্পটি শিক্ষক দ্বারা লিখিত হবে এবং শিক্ষার্থীদের দ্বারা মাইনক্রাফ্টে তৈরি করা হবে। মাইক্রোসফ্ট প্রশিক্ষণ প্রদানকারীর দ্বারা প্রদত্ত একটি পরিচায়ক অধিবেশনের পর আমাদের শিক্ষার্থীরা আমাদের শিক্ষকদের ক্লাসরুমে সহযোগিতামূলকভাবে Minecraft ব্যবহার করার জন্য প্রশিক্ষণ দেয়। শিক্ষার্থীরা তাদের নিজ নিজ পাঠে মাইনক্রাফ্টকে কোনো বাধ্যবাধকতার অধীনে একীভূত করার চাপ এবং চাপ অনুভব না করেই নিরবিচ্ছিন্নভাবে গ্রহণ করেছিল।


আমাদের স্কুলে পৌরাণিক কাহিনীর উপর ভিত্তি করে একটি ফর্ম সমাবেশের আয়োজন করা হয়েছিল। আমরা মাইনক্রাফ্ট ব্যবহার করেছি রামায়ণের গল্প দেখাতে যাতে দুইজন ছাত্রের তৈরি একটি বিল্ড ছিল। এটি স্কুলে একটি শক্তিশালী প্রদর্শন প্রদান করেছে যে Minecraft শুধুমাত্র গেম খেলার বাইরেও সহযোগিতা করতে এবং অর্থপূর্ণ শিক্ষা তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি