Loading..

উদ্ভাবনের গল্প

০৪ জুলাই, ২০২২ ০৬:১২ অপরাহ্ণ

উপযুক্ত শিক্ষণ শিখন প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে যে ধরণের মূল্যবোধ বিকশিত হওয়া প্রয়োজন

মূল্যবোধ

  মানুষের আচরণ পরিচালনাকারী নীতি ও মানদণ্ডকে মূল্যবোধ বলে
   কতগুলো মনোভাবের সমন্বয়ে গঠিত অপেক্ষাকৃত স্থায়ী বিশ্বাসকে   মূল্যবোধ বলে
সমাজবিজ্ঞানী এফ. ই. স্পেন্সার বলেছেন, মূল্যবোধ হলো একটি মানদণ্ড, যা আচরণের ভালো-মন্দ বিচারের এবং সম্ভাব্য বিভিন্ন লক্ষ্য হতে কোনো একটি পছন্দ করার ক্ষেত্রে ব্যবহৃত হয়

সমাজবিজ্ঞানী এফ. ই. মেরিল (F. E. Merril)-এর মতে, সামাজিক মূল্যবোধ হলো বিশ্বাসের এক প্রকৃতি বা ধর যা গোষ্ঠীগত কল্যাণে সংরক্ষণ করাকে মানুষ গুরুত্বপূর্ণ বলে মনে করে   


শিক্ষণ শিখন কার্যক্রমে শিক্ষার্থীদের সাধারণধর্মী আচরণগুলো যখন সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারবে তখনই শিক্ষণে মূল্যবোধ সৃষ্টি হয়েছে বলে ধরা যাবে। শিক্ষাবিদদের মতে উপযুক্ত শিক্ষণ শিখন প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে কমপক্ষে সাত ধরণের মূল্যবোধ বিকশিত হওয়া প্রয়োজন। 

 v অর্থনৈতিক মূল্যবোধ

vশারীরিক ও বিনোদনমূলক মূল্যবোধ
vসামাজিক মূল্যবোধ
vনৈতিক মূল্যবোধ
vনান্দনিক মূল্যবোধ
vবৌদ্ধিক মূল্যবোধ
vসাংস্কৃতিক মূল্যবোধ