Loading..

ম্যাগাজিন

০৯ জুলাই, ২০২২ ০৪:৩৫ অপরাহ্ণ

বিজনেস ট্রিপ ও ভার্চুয়াল ট্রাভেল অ্যাসিস্ট্যান্ট

বিজনেস ট্রিপ ভার্চুয়াল ট্রাভেল অ্যাসিস্ট্যান্ট

 

ভ্রমণের মত উপভোগ্য বিষয় খুব কমই আছে। তবে এর জন্য প্ল্যান বা পরিকল্পনা করা বেশ ঝামেলার। মনের মতো একটা ট্যুর প্ল্যান করতে অনেক সময় নিয়ে চিন্তা করতে হয়। আর ট্যুর প্ল্যান করার আগে দেখতে হয় হাতের কাছে যেন দরকারি সব তথ্য থাকে।

অথচ বিজনেস ট্রিপের সময় এসব নিয়ে ভাবার জন্য খুব বেশি সময় হাতে থাকে না। তখন ব্যবসা সংক্রান্ত হাজারো কাজের চিন্তার মধ্যে ট্যুর নিয়ে প্ল্যান করা বিলাসিতা হয়ে যায়।

একবার ভাবুন তো, এমন একটা বিজনেস ট্রিপে আপনি যাচ্ছেন, যেখানে ট্যুর প্ল্যান নিয়ে আপনাকে ভাবতে হচ্ছে না! আপনার কাজ হলো কেবল ব্যাগটা গুছিয়ে সোজা এয়ারপোর্টে চলে যাওয়া। আর এরপর বিমানযাত্রা শেষ করে এয়ারপোর্ট থেকে নেমে ট্যাক্সিতে করে হোটেলে যাওয়া। আর সেখানে গিয়ে দেখবেন আপনি যেমন চেয়ে ছিলেন, ঠিক তেমন একটা রুমে আপনার পছন্দের খাবার রেডি করা আছে। আপনার কাজ হলো কেবল আরাম করা।

এখন বিশ্বের অনেক দেশেই এসব ব্যাপারে ভার্চুয়াল ট্রাভেল অ্যাসিস্ট্যান্ট-এর সাহায্য পাওয়া যায়। বিজনেস ট্রিপে আপনার সব খুঁটিনাটি প্রয়োজনের দিকে খেয়াল রাখবে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। আপনি রুমে শান্তিমতো বসে ব্যবসার কাজে মনোযোগ দিতে পারবেন।

বিষয়টা আরো সহজ করে বলা যাক। আপনার যেসব কাজে অহেতুক সময় নষ্ট হয়, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সেসব কাজের দায়িত্ব নেবে। এর মধ্যে ফোন কল সামলানো, মেসেজ দেয়া বা কোনো মিটিংয়ের শিডিউল করার মতো রুটিন কাজ থাকতে পারে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ধরনের সব ঝামেলা নিজে সামলিয়ে আপনার বিজনেস ট্রিপের আনন্দ যথাযথ রাখার কাজ করবে।

তাহলে দেখা যাক ব্যবসার কাজে যারা ভ্রমণে যান, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট তাদের কীভাবে সাহায্য করে থাকে।

.

# সময়ের হিসাব রাখা

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টকে কাজে লাগানোর মাধ্যমে আপনার ব্যবসার উপকার হবে। আপনার যদি ছোট কোনো ব্যবসা প্রতিষ্ঠান থাকে, তাহলে আপনার হাতে থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ রিসোর্স হচ্ছে সময়। তাই ব্যবসার কাজে কোথাও যাওয়ার সময় ভ্রমণের প্ল্যান করতে গিয়ে সময় নষ্ট না করে আপনার সব মনোযোগ ব্যবসার দিকেই দেয়া উচিৎ। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট আপনার ছোটখাটো অনেক কাজ নিজেই সামলিয়ে রাখে। ফলে আপনি আরো জরুরি সব কাজে মন দিতে পারেন।

.

# সার্বক্ষণিক সহযোগিতা

নতুন কোনো জায়গায় গেলে নানান ধরনের সমস্যা হতে পারে। তবে সাথে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট থাকলে আপনি অনেক কিছু নিয়েই নিশ্চিন্ত থাকতে পারেন।

ফোন কল এবং টেক্সট মেসেজ সামলানোর কাজ বা অন্যান্য যেসব কাজ আপনার মনোযোগ নষ্ট করতে পারে, সেগুলি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট আপনার জন্য করে দিতে পারে। এছাড়া ট্যুরে থাকার সময় আপনার কোনো ইভেন্ট বা প্রোগ্রামের প্ল্যান থাকতে পারে। আর সেজন্য ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনার অনেক ধরনের কাজ আপনাকে করতে হতে পারে। এসব বিষয় যদি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের ওপর ছেড়ে দেয়া যায়, তবে বিজনেস ট্যুরের সময় স্ট্রেস এবং দুশ্চিন্তা অনেক কমে আসবে। আর দুশ্চিন্তা মুক্ত শান্ত মন নিয়ে আপনি আরো মনোযোগ দিয়ে কাজ করতে পারবেন।

.

# ভ্রমণের নিরবচ্ছিন্ন প্ল্যানিং এবং ব্যবস্থাপনা

যেকোনো বিজনেস ট্রিপের প্ল্যান সুন্দরমতো করতে অনেক সময়ের প্রয়োজন হয়। যেমন, এমন ফ্লাইটে যেতে হবে আপনাকে, যাতে বাড়তি খরচ বাঁচানো যায়। এসব খুঁজতে অনেক সময়ের প্রয়োজন। তবে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করা হলে কম সময়ের মধ্যে কাজটা করা সম্ভব।

এজন্য শুধু আপনাকে যা করতে হবে, তা হলো আপনার ভ্রমণের সময়, বাজেট, পছন্দের সিট এবং পছন্দের খাবারের মতো বিষয়গুলি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টকে জানিয়ে দেয়া। আর বাকি যা করার, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট তা নিজেই করে ফেলবে।

এছাড়া কোথাও ভ্রমণে গেলে আপনাকে সাধারণত কয়েকদিন সেখানে থাকতে হয়। তাই ফ্লাইট বুক করার পর আপনাকে একটা সুবিধাজনক থাকার জায়গা খুঁজে বের করতে হয়। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট আপনার জন্য তাও করে দিতে পারে।

লোকেশন এবং বাজেট অনুসারে এমন জায়গায় হোটেল খুঁজে দিতে পারে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, যেই হোটেলে থাকলে আপনার সবচেয়ে বেশি সুবিধা হবে।

সৌঃ সি বি

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি