Loading..

খবর-দার

২৬ ডিসেম্বর, ২০২২ ০৯:৪৪ অপরাহ্ণ

এ১৬ বায়োনিক চিপের উন্নয়ন বন্ধ করল অ্যাপল

এ১৬ বায়োনিক চিপের উন্নয়ন বন্ধ করল অ্যাপল

সেলফোনের জন্য চিপ উৎপাদনের দিক থেকে অ্যাপল বরাবরই এগিয়ে। গত বছর বাজারে আনা এ১৫ বায়োনিক চিপসেট কিছু ক্ষেত্রে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ২-কে ছাড়িয়ে গিয়েছে। এদিক থেকে এ১৬ চিপ আরো এগিয়ে থাকলেও অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহারের কারণে এর উন্নয়ন বন্ধ করে দিয়েছে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি। খবর গিজচায়না।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, এ১৬ বায়োনিক চিপে যুগান্তকারী পরিবর্তন আনতেই মূলত অ্যাপল উদ্যোগ নিয়েছিল। কিন্তু ইঞ্জিনিয়ারিংয়ে গুরুতর ত্রুটির কারণে চিপটি সফটওয়্যার সিমুলেশনের তুলনায় বেশি বিদ্যুৎ ব্যবহার করতে শুরু করে। এতে চিপের তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকে এবং স্মার্টফোনের ব্যাটারি লাইফ কমতে থাকে। বাধ্য হয়ে অ্যাপলকে এর উন্নয়ন বন্ধ করতে হয়।

এ১৬ চিপের জিপিইউর জন্য রে ট্রেসিং প্রযুক্তি ব্যবহার করতে চেয়েছিল অ্যাপল। এমনকি ধারণা করা হয়েছিল, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) ৪ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করা হবে। কিন্তু কোনো কিছুই হয়নি।

স্ন্যাপড্রাগন ৮ জেন ২ ফ্ল্যাগশিপ প্রসেসর উন্মোচনের পর এর গিকবেঞ্চ স্কোর প্রকাশ করা হয়েছিল। সিঙ্গেল কোরে চিপটির স্কোর ১ হাজার ৪৮৩ ও মাল্টি কোরে ৪ হাজার ৭০৯।