Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৫ জানুয়ারি, ২০২৩ ০১:০৪ পূর্বাহ্ণ

নতুন শিক্ষা কারিকুলাম অনুযায়ী শেখার চারটি ধাপ, ----------

নতুন শিক্ষা কারিকুলাম অনুযায়ী শেখার চারটি ধাপ,

--------------------------------------------------------------------------


1.প্রেক্ষাপট নির্ভর অভিজ্ঞতা :

শেখার প্রক্রিয়া চক্র একটি নির্দিষ্ট অভিজ্ঞতা দিয়ে শুরু হয়।  এটি হয় একটি সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা হতে পারে অথবা একটি নতুন করে কল্পনা করা অভিজ্ঞতা যা ইতিমধ্যেই ঘটেছে৷  একটি সুনির্দিষ্ট অভিজ্ঞতায়, প্রতিটি শিক্ষার্থী একটি কার্যকলাপ বা কাজে নিযুক্ত হয়।  কোলব বিশ্বাস করতেন যে শেখার চাবিকাঠি হল সম্পৃক্ততা।  শিক্ষার্থীদের জন্য কেবল এটি সম্পর্কে পড়া বা এটিকে কার্যকরভাবে দেখার জন্য যথেষ্ট নয়।  নতুন জ্ঞান অর্জনের জন্য, শিক্ষার্থীদের সক্রিয়ভাবে কাজটিতে নিযুক্ত হতে হবে।


 2. প্রতিফলিত পর্যবেক্ষণ:

 কংক্রিট অভিজ্ঞতায় নিযুক্ত হওয়ার পর, শিক্ষার্থী টাস্কে প্রতিফলিত করার জন্য ফিরে আসে।  শেখার চক্রের এই পর্যায়টি শিক্ষার্থীকে প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং অন্যদের সাথে অভিজ্ঞতা নিয়ে আলোচনা করতে দেয়।  এই পর্যায়ে যোগাযোগ অত্যাবশ্যক, কারণ এটি শিক্ষার্থীকে তাদের বোঝাপড়া এবং অভিজ্ঞতার মধ্যে কোনো অসঙ্গতি সনাক্ত করতে দেয়।  ভাল শব্দভান্ডারও ঘটে যাওয়া ঘটনাগুলির একটি কঠিন পর্যালোচনার অনুমতি দেয়।


 3. বিমূর্ত ধারণা:

 শেখার চক্রের পরবর্তী ধাপ হল এই ঘটনাগুলোকে বোঝানো।  শিক্ষার্থীরা তাদের পূর্বের জ্ঞানের প্রতিফলন ঘটিয়ে অভিজ্ঞতার উপসংহার আঁকতে চেষ্টা করে, এমন ধারণা ব্যবহার করে যার সাথে তারা পরিচিত বা সমবয়সীদের সাথে সম্ভাব্য তত্ত্ব নিয়ে আলোচনা করে।  শিক্ষার্থীরা প্রতিফলিত পর্যবেক্ষণ থেকে বিমূর্ত ধারণার দিকে চলে যায় যখন তারা ধারণাগুলিকে শ্রেণীবদ্ধ করতে শুরু করে এবং ঘটে যাওয়া ঘটনাগুলির উপর উপসংহার তৈরি করে।  এর মধ্যে অভিজ্ঞতার ব্যাখ্যা করা এবং ধারণাটির উপর তাদের বর্তমান উপলব্ধির সাথে তুলনা করা জড়িত।  ধারণা "নতুন" হতে হবে না;  শিক্ষার্থীরা নতুন তথ্য বিশ্লেষণ করতে পারে এবং ইতিমধ্যে বিদ্যমান ধারণাগুলির উপর তাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে।


 4. সক্রিয় পরীক্ষা:

 চক্রের এই পর্যায়টি পরীক্ষার পর্যায়।  নতুন অভিজ্ঞতায় তাদের উপসংহার প্রয়োগের লক্ষ্য নিয়ে এবার শিক্ষার্থীরা একটি টাস্কে অংশগ্রহণ করতে ফিরে আসে।  তারা ভবিষ্যদ্বাণী করতে, কাজগুলি বিশ্লেষণ করতে এবং ভবিষ্যতে অর্জিত জ্ঞানের জন্য পরিকল্পনা করতে সক্ষম।  শিক্ষার্থীদেরকে তাদের জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করার অনুমতি দিয়ে এবং এটি তাদের জীবনের সাথে কীভাবে প্রাসঙ্গিক তা দেখানোর মাধ্যমে, আপনি নিশ্চিত করছেন যে তথ্যটি ভবিষ্যতে বজায় থাকবে।


 কোলবের শেখার তত্ত্বটি যেহেতু চক্রাকার, তাই চক্রের যেকোনো পর্যায়ে কেউ প্রক্রিয়াটিতে প্রবেশ করতে পারে।  যাইহোক, কার্যকর শেখার স্থানটি নিশ্চিত করার জন্য চক্রটি সম্পূর্ণভাবে সম্পূর্ণ করা উচিত।  প্রতিটি পর্যায় অন্যদের উপর নির্ভরশীল এবং নতুন জ্ঞান বিকাশের জন্য সকলকে অবশ্যই সম্পন্ন করতে হবে।


 যদিও ধাপগুলি একটি শেখার প্রক্রিয়া তৈরি করতে একসাথে কাজ করে, কিছু ব্যক্তি অন্যদের তুলনায় কিছু উপাদান পছন্দ করতে পারে।  যদিও কেউ কংক্রিট এবং প্রতিফলিত অভিজ্ঞতার উপর অনেক বেশি নির্ভর করতে পারে, তারা বিমূর্ত এবং সক্রিয় পর্যায়ে কম সময় ব্যয় করতে বেছে নিতে পারে।


আরো দেখুন