Loading..

নেতৃত্বের গল্প

২৬ ফেব্রুয়ারি , ২০২৩ ০৫:৫২ অপরাহ্ণ

মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা (২য় দিন)

মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা (২য় দিন)

বিষয়ঃ ১।মানসিক চাপ কি? কি কি কারনে মানসিক চাপ হয়? কিভাবে আমরা মানসিক চাপ থেকে মুক্তি পাব? (ইতিবাচক মোকাবেলা করার কৌশল এবং সমস্যা সমাধানের দক্ষতা)

২। আমাদের আবেগ ব্যাবস্থাপনা বা পরিচালনা।

উদ্দ্যেশঃ কিশোর-কিশোরীরা মানসিক চাপের লক্ষণ এবং চিহ্নিত করতে পারে এবং ইতিবাচক উপায়ে মানসিক চাপ থেকে নিজেদের সামলাতে পারে।

কিশোর-কিশোরীরা আবেগ বুঝতে পারবে এবং কিভাবে তাদের আবেগ গুলোকে ইতিবাচক উপায়ে পরিচালনা করতে হয় তা শিখবে।

মানসিক চাপঃ আমরা যদি কোন সমস্যা বা কোন কঠিন অবস্থার সম্মুখীন হই, আমাদের দেহ এবং মন অন্যরকম আচরণ করতে শুরু করে, বুক ধড়পড় করতে শুরু করে, সবসময় উল্টাপাল্টা চিন্তা মাথায় ঘুরতে থাকে, মাথা ব্যাথা করে, সবকিছুই বিরক্তিকর মনে হয় এবং কাঁদতে ইচ্ছে করে, একেই মানসিক চাপ বলে।

সমস্যাটা শারীরিক বা মানসিক যাই হোক না কেন, এটা প্রচন্ড চাপের সৃষ্টি করে। কিছু কিছু চাপ ভাল যা আমাদের সামনের দিকে আগাতে সাহায্য করে, কিন্তু যদি মানসিক চাপ বেশি এবং প্রতিনিয়ত থাকে তাহলে এটি আমাদের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে।

মানসিক চাপ তখনই হয় যখন আমাদের জীবন কোন হুমকির মুখে পড়ে অথবা অশুভ কোন কিছু ঘটে।

→ আমাদের প্রত্যেকেরই অনেক আপত্তি (চ্যালেঞ্জ) এবং মানসিক চাপ রয়েছে। আমরা বুঝতে চেষ্টা করি মানুষ আমাদের কাছ থেকে কি চায়? আমরা নিজেদের কাছে কি চাই, আমরা কি হতে চলেছি, আমরা আমাদের স্বপ্ন পূরণ করতে পারব কি না, আমরা কিভাবে নিজেকে প্রস্তুত করতে পারি যেন আমরা আমাদের স্বপ্ন পূরণ করতে পারি, কি পড়ব, কোথায় পড়ব, কবে বিয়ে করব, কার সাথে, আমাদের কথা গুলো আমরা কাকে বলব, কার সাথে আমাদের বন্ধুত্ব হওয়া উচিত ইত্যাদি। আমরা প্রায় এই প্রশ্ন গুলোর মধ্যে আটকে যাই। মাঝে মধ্যে মনে হয় আমরা এই চিন্তাগুলো থেকে আর বের হতে পারব না এবং কোন কিছুই সমাধান করতে পারব না। কখনো কখনো আমরা অনুভব করি যে, আমরা যথেষ্ট সক্ষম নই এবং ভুল সিদ্ধান্ত নিতে পারি।

মানসিক চাপের প্রভাবঃ

নেতিবাচক ও ইতিবাচক উপায়ে মানসিক চাপের মোকাবেলা করাঃ