Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৬ মে, ২০২৩ ০৯:৫১ পূর্বাহ্ণ

নিজেকে জানি: ঈশানের বদলে যাওয়া

নিজেকে জানি: ঈশানের বদলে যাওয়া

ঈশান সব সময় হাসিখুশি থাকে কিন্তু পড়াশোনায় মন নেই। তবে বিদ্যালয়ের যেকোনো কাজে তার আগ্রহ অনেক । উচ্ছল ঈশান একদিন খুব মনমরা হয়ে ক্লাসে বসে আছে দেখে ওর শিক্ষক খুব অবাক হয়ে জানতে চাইলেন, 'কী ব্যাপার, তোমার মন খারাপ কেন?' ঈশান মাথা নিচু করে ফেলল। এরপর কাচুমাচু হয়ে বলল, আসার পথে একটি কুকুরকে পানি খাওয়াচ্ছিলাম, তাই দেখে পাড়ার পরিচিত একজন ভেংচি কেটেছে আর বলেছে, এসব নিয়ে থাকলে আমার জীবনটাই নাকি বরবাদ হয়ে যাবে, আর আমাকে দিয়ে নাকি কিচ্ছু হবে না। শিক্ষক কাছে গিয়ে ঈশানের মাথায় হাত বুলিয়ে দিয়ে বললেন, 'মোটেই না, তুমি ঠিক কাজটাই করেছ, উনি তোমাকে ভুল বুঝেছেন।

তবে ঈশানের ফলাফল নিয়ে তার শ্রেণিশিক্ষকও খুব চিন্তিত। তিনি অনেক ভেবেচিন্তে একটা ছক বানালেন, ছকটির নাম দিলেন, আমার পথ'। টিফিনের সময় ঈশানকে ডেকে ছকটি দিয়ে বললেন, 'এটি তুমি নিজে পূরণ করবে এবং তোমার ক্ষেত্রে যা সত্যি, তা-ই লিখবে। দুই দিন পর আমার কাছে জমা দিবে'।

ঈশান এটি পূরণ করতে গিয়ে খুব মজা পেল। শিক্ষক ঈশানের পূরণ করা ছকটি হাতে পেয়ে ভালোভাবে পর্যবেক্ষণ করে বুঝলেন, প্রাণির প্রতি ঈশানের অন্যরকম ভালো লাগার অনুভূতি রয়েছে, ভবিষ্যতে অ্যানিম্যাল কেয়ার বা প্রাণির উপর গবেষণা সংক্রান্ত পড়াশোনা করলে সে পূর্ণ মনোযোগ ও আগ্রহ নিয়ে কাজ করতে পারবে। শিক্ষক এই ধরনের কিছু বই লাইব্রেরি থেকে এনে ঈশানকে বাড়িতে পড়ার জন্য দিলেন। কিছুদিনের মধ্যেই ঈশানের আচরণে একটা পরিবর্তন চলে এল। সে তার নিজের পড়াশোনায় অনেক মনোযোগী হয়ে উঠল।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি