Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০১ নভেম্বর, ২০২৩ ০৭:০০ অপরাহ্ণ

টুইটার

টুইটার (বর্তমানে এক্স-এ পুনঃব্র্যান্ডিং করা হয়েছে, 𝕏 হিসেবে শৈলীকৃত) হল একটি মার্কিন মাইক্রোব্লগিং এবং সোশ্যাল নেটওয়ার্কিং পরিষেবা, যেখানে ব্যবহারকারীরা "টুইট" নামে পরিচিত বার্তা পোস্ট করে এবং যোগাযোগ করে। নিবন্ধিত ব্যবহারকারীরা টুইট পোস্ট, লাইক এবং পুনঃটুইট করতে পারে, কিন্তু অনিবন্ধিত ব্যবহারকারীরা শুধুমাত্র সেই টুইটগুলিই পড়তে পারে যা সর্বজনীনভাবে উপলব্ধ। ব্যবহারকারীরা টুইটারের সাথে ব্রাউজার বা মোবাইল ফ্রন্টএন্ড সফ্টওয়্যার বা প্রোগ্রাম্যাটিকভাবে এর এপিআই এর মাধ্যমে সংযুক্ত থাকে। ২০২০ সালের এপ্রিলের আগে, পরিষেবাগুলি এসএমএসের মাধ্যমে উপলব্ধ ছিল। পরিষেবাটি টুইটার, ইনকর্পোরেটেড নামক সান ফ্রান্সিসকোক্যালিফোর্নিয়ায় অবস্থিত একটি কর্পোরেশন দ্বারা সরবরাহ করা হয় (বর্তমানে এটি X Corp. নামে পুনঃব্র্যান্ডিং করা হয়েছে) এবং সারা বিশ্বে এটির ২৫টিরও বেশি অফিস রয়েছে৷ টুইটগুলি মূলত ১৪০ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ ছিল, কিন্তু ২০১৭ সালের নভেম্বরে অ-সিজেকে ভাষার জন্য অক্ষরের সীমা দ্বিগুণ করে ২৮০ করা হয়। বেশিরভাগ অ্যাকাউন্টের জন্য অডিও এবং ভিডিও টুইটগুলি ১৪০ সেকেন্ডের মধ্যে সীমাবদ্ধ থাকে। তবে "টুইটার ব্লু" গ্রাহকেরা সর্বোচ্চ ১০,০০০ অক্ষর পর্যন্ত লিখতে পারে, সেই থাকে সর্বোচ্চ ২ ঘণ্টার ভিডিও আপলোড দিতে পারেন।

২০০৬ সালের মার্চ মাসে জ্যাক ডরসি, নোয়াহ গ্লাস, বিজ স্টোন এবং ইভান উইলিয়ামস টুইটার প্রতিষ্ঠা করেন এবং সেই বছরের জুলাই মাসে এটি চালু হয়। ২০১২-এর হিসাব অনুযায়ী, ১০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী প্রতিদিন ৩৪০ মিলিয়ন টুইট পোস্ট করেন,[১৯] এবং পরিষেবাটি প্রতিদিন গড়ে ১.৬ বিলিয়ন অনুসন্ধান প্রশ্ন পরিচালনা করে।২০১৩ সালে, এটি দশটি সর্বাধিক জনপ্রিয় ওয়েবসাইটগুলির মধ্যে একটি ছিল এবং এটিকে "ইন্টারনেটের এসএমএস" হিসাবে বর্ণনা করা হয়।২০১৯-এর হিসাব অনুযায়ী, টুইটারে ৩৩০ মিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারী ছিল। বাস্তবে, ব্যবহারকারীদের সংখ্যালঘু অংশই বেশিরভাগ টুইট লিখে থাকে।

২৫ এপ্রিল ২০২২ তারিখে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ স্পেস এক্স এবং টেসলার সিইও ইলন মাস্কের কাছে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে টুইটার বিক্রি করে দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়,[২৫] যা একটি কোম্পানিকে প্রাইভেট করার জন্য সবচেয়ে বড় চুক্তির একটি হয়ে উঠেছে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি