Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০১ নভেম্বর, ২০২৩ ১০:১০ অপরাহ্ণ

পাঠ সংশ্লিষ্ট ছবি। প্রকৃত শ্রেণিসীমা নির্ণয়। সপ্তম শ্রেণি। গণিত

প্রকৃত শ্রেণিসীমা নির্ণয়ঃ

তোমাদের দলগত কাজটি করতে পারার জন্য শ্রেণিসীমা এবং প্রকৃত শ্রেণিসীমা নির্ণয় কর র্ণ তে শেখা জরুরী। কোনটি কী সেটি বলে না দিয়ে এসো আমরা একটি দলগত কাজের মাধ্যমে বুঝে দেখি। দলগত কাজ: কয়েকটি দলে বিভক্ত হয়ে শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীর ওজন (কিলোগ্রামে) পরিমাপ করো। তারপর প্রাপ্ত ওজন সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামের পাশে লিখে একটি তালিকা তৈরি করো। তোমাদের ক্লাসের সকল শিক্ষার্থীর প্রত্যেকের ওজন (কেজিতে) মেপে যে উপাত্তগুলো পেয়েছিলে, তার শ্রেণিবিন্যাসকৃত গণসংখ্যা সারণির গণসংখ্যা বা শিক্ষার্থীর সংখ্যার খালি ঘরগুলো পূরণ করো। শ্রেণিব্যাপ্তি বা ওজন (কেজিতে) গণসংখ্যা বা শিক্ষার্থীর সংখ্যা 31 – 35 36 – 40 41 – 45 46 – 50 51 – 55 56 – 60 61 – 65 66 – 70 মোট এখন যদি 45.5 কেজি এবং 50.5 কেজি ওজনের দুইজন শিক্ষার্থী তোমাদের ক্লাসে নতুন ভর্তি হয়, ত র্তি বে কোন শ্রেণিতে তুমি তাদের অন্তর্ভুক্ত করবে? নতুন শ্রেণি তৈরি করে তুমি তাদের অন্তর্ভুক্ত করতে পারবে না। আবার 41 – 45 বা 46 – 50 শ্রেণিতেও অন্তর্ভুক্ত করতে পারবে না। যেহেতু পরপর দুইটি শ্রেণির উচ্চসীমা ও নিম্নসীমার মধ্যে 1 পার্থক্য র র্থ য়েছে, সেহেতু 45.5 এবং 50.5 উপাত্ত দুইটি কোনো শ্রেণিতেই অন্তর্ভুক্ত করা যাবে না। এমতাবস্থায় পার্থক্য 1 র্থ কে সমান দুইভাগে (1 ÷ 2 = 0.5) ভাগ করে ভাগফল প্রতিটি শ্রেণির উচ্চসীমার সাথে যোগ এবং নিম্নসীমা থেকে বিয়োগ করে প্রকৃত শ্রেণিসীমা নির্ণয় কর র্ণ তে হবে। উদাহরণস্বরূপ, মনে করো 41 – 45 এবং 46 – 50 দুইটি শ্রেণি 41 – 45 শ্রেণির উচ্চসীমা = 45 এবং 46 – 50 শ্রেণির নিম্নসীমা = 46 সুতরাং উচ্চসীমা ও নিম্নসীমার পার্থক্য র্থ ( 46 – 45) = 1 অতএব, পার্থকর্থ্যের অর্ধেক র্ধে (1 ÷ 2) = 0.5 সুতরাং 41 – 45 এর প্রকৃত শ্রেণিব্যাপ্তি হবে = (41 – 0.5) – (45 + 0.5) অর্থা ৎ 40.5 – 45.5

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি