Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১২ নভেম্বর, ২০২৩ ১০:৩৩ পূর্বাহ্ণ

শিখন অভিজ্ঞতার চক্র

নতুন কারিকুলামের পাঠদান প্রকৃতির প্রবক্তা হচ্ছেন আমেরিকান educational theorist David Allen kolb.

এ পদ্ধতি প্রথম প্রকাশিত হয় ১৯৮৪ সালে।

এই পদ্ধতিকে বলা হয় 'Kolb's Learning Cycle'.

এ পদ্ধতিতে চারটি ধাপ রয়েছে -

১. প্রেক্ষাপট নির্ভর শিখন

২. প্রতিফলনমূলক পর্যবেক্ষণ

৩. বিমূর্ত ধারনায়ন

৪. সক্রিয় পরীক্ষণ

অভিজ্ঞতার মাধ্যমে শিখন প্রক্রিয়াকে Experiencial Learning অভিজ্ঞতাভিত্তিক শিখন পদ্ধতি বলে।

১) Concrete Experience-প্রেক্ষাপট নির্ভর অভিজ্ঞতা :

যে বিষয়ে যোগ্যতা অর্জন করানো হবে সে বিষয়ে শিক্ষক একটি বাস্তব অভিজ্ঞতা (Concrete Experience) এর মধ্য দিয়ে শিক্ষার্থীদের নিয়ে যাবেন। এটি হতে পারে শিক্ষার্থীর নিজের অর্জিত বাস্তব অভিজ্ঞতা বা চারপাশের প্রত্যক্ষ ঘটনাবলি। শিক্ষক শ্রেণিকক্ষে ডিজিটাল কন্টেন্ট বা অভিনয়ের মাধ্যমেও বাস্তব উপস্থাপনের মধ্য দিয়ে কোনো একটি অভিজ্ঞতার মধ্য দিয়ে শিক্ষার্থীদের নিয়ে যেতে পারেন।

প্রত্যেক শিক্ষার্থীর কোনো একটা বিষয় কিছু পূর্বজ্ঞান বা পূর্ব অভিজ্ঞতা থাকে৷ যদি কোনো পূর্ব অভিজ্ঞতা না-ও থাকে তবে কোনো একটি বিষয় দেখার পর সেটি উপলব্ধি ও অনুধাবন করে থাকে৷

যেমন- সপ্তম শ্রেণির A dream School School সম্পর্কে সকল শিক্ষার্থীরই পূর্বে অভিজ্ঞতা/জ্ঞান থাকে৷ যদি কোনো অভিজ্ঞতাই না থেকে তবে School এর ছবিটি দেখার পরই তাদের মনে স্কুল সম্পর্কে একটা অভিজ্ঞতা/জ্ঞান সঞ্চার হয়৷ এটিকে বলা হয় Concrete Experience.

২. Reflecting Observation (প্রতিফলনমূলক পর্যবেক্ষণ) -পূর্ব অভিজ্ঞতাকে পর্যবেক্ষণ ও প্রতিফলন করে শেখার যে ধাপ সূচনা হয় তা হলো Reflecting Observation.

শিক্ষার্থীকে কিছু সময়ের জন্য অর্জিত অভিজ্ঞতার বিষয়টি নিয়ে ভাবার সুযোগ তৈরি করে দিতে হবে।

যেমন- A Dream School এ শিক্ষার্থী School এর ছবিটা দেখার পর তার মনে স্কুলের চিত্র, পরিবেশ ও আনুসাঙ্গিক বিষয়ে তার মনে আরেকটা স্কুলের চিত্র প্রতিফলন হয়৷ সেটি সে শিক্ষার্থীর আরেকটি স্কুলে ছবি ফুটে উঠে৷ কী হতে পারে তার Dream স্কুল তার সে ব্যাপারে ভাবনার সৃষ্টি হয়।

৩. Abstract Concept : বিমূর্ত ধারণায়ন:

এ পর্যায়ে শিক্ষক প্রয়োজনীয় তথ্য ও তত্ত্ব দিয়ে এবং সহায়ক উপকরণের সাহায্যে শিক্ষার্থীর ভাবনাকে পূর্ণাঙ্গ রূপ দিবেন।

যেমন-A Dream School সম্পর্কে শিক্ষার্থীর মনে যে চিত্র গেথেঁছিল সেরকম একটি স্কুলের ছবি আকঁতে গিয়ে শিক্ষার্থী তার দেখা পূর্বের ছবির কথা বা পূর্বের অভিজ্ঞতার কথা মনে পড়ে এবং তার ব্রেইন থেকে সে ছবিটি তার চোখে বারবার প্রতিফলিত হয় এবং সে আরেকটি ছবি আঁকার সক্ষমতা লাভে করে৷

৪. Active Experimentation : সক্রিয় পরীক্ষণ: অভিজ্ঞতাভিত্তিক শিখন প্রক্রিয়ার সর্বশেষ ধাপে শিক্ষক বাস্তব কাজের মধ্য দিয়ে শিক্ষার্থীর শিখনকে প্রয়োগ করার সুযোগ তৈরি করে দিবেন।এ পর্যায়ে শিক্ষার্থী তার অভিজ্ঞতা থেকে প্রাপ্ত জ্ঞান বাস্তবে প্রতিফলন ঘটিয়ে দেখায়৷

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি