Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৪ জানুয়ারি, ২০২৪ ০৬:২৬ অপরাহ্ণ

সেট-এর প্রকারভেদ - প্রাত্যহিক জীবনে সেট | গণিত - নবম শ্রেণির নতুন বই

[গতদিনের পর]

সেট-এর প্রকারভেদ—


https://www.prothomalo.com/education/study/tjdhb56hqe

সেট-এর প্রকারভেদ - প্রাত্যহিক জীবনে সেট | গণিত - নবম শ্রেণির নতুন বই

নবম শ্রেণির পড়াশোনা



উপসেট (Subset): কোনো সেটের উপাদানগুলোকে নিয়ে যতগুলো সেট গঠন করা যায় তাদের প্রত্যেককে ঐ সেটের উপসেট বলে।

প্রকৃত উপসেট (Proper Subset): কোনো সেটের উপাদানগুলোকে নিয়ে যতগুলো সেট গঠন করা যায়, ঐ মূল সেটটি ছাড়া বাকি সকল সেটকে ঐ সেটের প্রকৃত উপসেট বলে।

সার্বিক সেট (Universal Set): যদি কোনো সেটের উপাদানগুলো অন্য কোনো একটি নির্দিষ্ট সেট থেকে সংগৃহীত হয়, তবে যে নির্দিষ্ট সেট থেকে উপাদানগুলো সংগৃহীত হয় তাকে সার্বিক সেট বলে।

সার্বিক সেটকে U দ্বারা প্রকাশ করা হয়। তবে অন্য প্রতীকের সাহায্যেও সার্বিক সেট প্রকাশ করা যায়। যেমন: সকল জোড় স্বাভাবিক সংখ্যার সেট E = {2, 4, 6,...} এবং সকল স্বাভাবিক সংখ্যার সেট N = {1, 2, 3, 4, 5, 6,...} হলে N হবে E সেটের সার্বিক সেট।

সসীম সেট (Finite set): যে সেটের উপাদান সংখ্যা গণনা করে শেষ করা যায়, তাকে সসীম সেট বলে। Vowel-এর সেট V = {a, e, i, o, u} একটি সসীম সেট।

অসীম সেট (Infinite Set): যে সেটের উপাদান সংখ্যা গণনা করে শেষ করা যায় না, তাকে অসীম সেট বলে। স্বাভাবিক সংখ্যার সেট N = {1, 2, 3, 4,...} একটি অসীম সেট।

ফাঁকা সেট (Empty Set): যে সেট এর কোনো উপাদান নেই তাকে ফাঁকা সেট বলে। একটি বালিকা বিদ্যালয়ে বালকের সংখ্যার সেট একটি ফাঁকা সেট। ফাঁকা সেট সকল সেটের উপসেট।

সমান সেট (Equal Set): কোনো সেটের উপাদান সংখ্যা একই হলে তাদেরকে সমান সেট বলে। যেমনঃ A= {1,2,3}, B= {3,1,2} ও C={1,2,2,3,3,3} হলেও সেট তিনটি সমান। অর্থাৎ A=B=C.

শক্তি সেট (Power Set): কোনো সেটের সকল উপসেট দ্বারা গঠিত সেটকে ঐ সেটের শক্তি সেট বলে।

সেটের সেট (Set of Sets): একাধিক সেট নিয়ে গঠিত সেটকে সেটের সেট বলে। যেমন: সকল জোড় (Even) স্বাভাবিক সংখ্যার সেট E = {2, 4, 6,...}, সকল বিজোড় (Odd) স্বাভাবিক সংখ্যার সেট O = {1, 3, 5,...} সকল স্বাভাবিক সংখ্যার সেট N = {E, O} হলে, N হবে E এবং O সেটের সেট।

পরবর্তী পাঠে আমরা সেট প্রক্রিয়াকরণ সম্পর্কে আলোচনা করব।

মোহাম্মদ ইমাম হোসেন, মাস্টার ট্রেইনার, সহকারী শিক্ষক, চাটিতলা উচ্চ বিদ্যালয়, নাঙ্গলকোট, কুমিল্লা

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি