Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৬ ফেব্রুয়ারি , ২০২৪ ১২:৫০ অপরাহ্ণ

“বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি” প্রতিপাদ্যকে সামনে রেখে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড ও কুইজ - ২০২৩

‘আজিকার এ বিজ্ঞান মেলা

শুভ প্রভাতের করেছে সূচনা,

বিজ্ঞানের পূর্ণ বিকাশ

বিজ্ঞানের জয়যাত্রা

বিজ্ঞানের বিশাল মাত্রা

বিজ্ঞান মেলা তব ঝলক মাত্র

গত ৩০.০১.২৪ ও ৩১.০১.২৪ তারিখ  বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি” প্রতিপাদ্যকে সামনে রেখে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও  প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড ও কুইজ - ২০২৩ সফলভাবে সমাপ্ত হয়।

 

আয়োজনে: উপজেলা প্রশাসন, সীতাকুণ্ড, চট্টগ্রাম

উপস্থিত ছিলেন জনাব কে. এম. রফিকুল ইসলাম (সীতাকুন্ড উপজেলা নির্বাহী অফিসার), জনাব এস. মোস্তফা আলম সরকার (সীতাকুন্ড উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার) সহ আরো অন্যান্য অনেক গুনীজন।

বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ ফোরাম, যেখানে তারা তাদের সহপাঠীদের সাথে প্রতিযোগিতার মধ্য দিয়ে তাদের শেখা বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (স্টেম)-এর জ্ঞান যাচাই করা এবং সৃজনশীলতাকে আরো শানিত করার সুযোগ পায়।

বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের বিষয়গুলোতে শেখা জ্ঞানকে উদ্ভাবনমূলকভাবে প্রয়োগ করতে সহায়তা করে। শিক্ষার্থীরা তাদের নিজেদের কৌতুহল থেকে শুরু করে এবং কোন কোন ক্ষেত্রে তারা সমাজের গুরুত্বপূর্ণ সমস্যাগুলো কীভাবে সমাধান করা হবে তার উপায় খুঁজে বের করে

প্রতিটি শিশু তার আগ্রহ অনুযায়ী বিষয় বেছে নেয় ও তাদের ইচ্ছানুযায়ী বেছে নেওয়া বিষয়ের গভীরে অনুসন্ধান করে শিক্ষার্থীরা যখন শ্রেণিকক্ষে জীববিজ্ঞান, রসায়ন ও পদার্থবিজ্ঞান অধ্যয়ন করে এবং ত্রিকোণমিতি ও ক্যালকুলাসের মতো ধারণাগুলো নিয়ে ভাবে তখন তাদের পক্ষে বিষয়গুলোর জ্ঞান ব্যবহার করে বাস্তব জীবনের পরিস্থিতিগুলোকে বোঝা ও কল্পনা করা কঠিন হতে পারে। বিজ্ঞান একটি শিল্প, এতে অনেক ধরনের সৃজনশীলতার সম্পৃক্ততা রয়েছে। এতে অনেক কল্পনা, উদ্ভাবন, দক্ষতা এবং নতুন ধারণাও জড়িত।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি