Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৭ মার্চ, ২০২৪ ১০:২৬ অপরাহ্ণ

স্প্রেডশিট ব্যবহার করে তথ্যের সমন্বয় করা যায়,

স্প্রেডশিট ব্যবহার করে তথ্যের সমন্বয় করা যায়, এটি আমরা আগেও জেনেছি। আজকে সরাসরি স্প্রেডশিট ব্যবহার করে উপাত্ত বা ডেটাকে সমন্বয় করার কিছু সহজ নিয়ম অনুশীলন করব। নতুন কিছু ফিচার সম্পর্কে ধারণা নিব। আমরা কঠিন কঠিন গাণিতিক সমাধানে পরবর্তীকালে ব্যবহার করতে পারব।

ইতোপূর্বে আমরা 'কলাম (Column)', 'রো (Row)', 'সেল (Cell)' কী তা জেনেছি।

নিচের চিত্র থেকে আমরা কলাম, রো ও সেল চিহ্নিত করি-

স্প্রেডশিট শেখার জন্য আমরা বহুল ব্যবহৃত অ্যাপ্লিকেশন 'এক্সেল (Excel)' এর মাধ্যমে অনুশীলন করব। এখানে A,B,C,D,E,F, ঘরগুলো হচ্ছে 'কলাম' এবং 1,2,3,4,5... হচ্ছে 'রো'। এই ঘরগুলোকে 'সেল' বলা হয়। যেমন এই সেলগুলোর নাম হচ্ছে 'A6' 'B6'....... স্প্রেডশিটে এরকম সবগুলো সেলেরই একটি পরিচয় থাকে, যেটি রো ও কলামের সমন্বয়ে তৈরি একটি পরিচয়।

আমরা এক্সেল ব্যবহার করে যোগ, বিয়োগ, গুণ এবং ভাগ অনুশীলন করব। এই কাজটি আমরা ক্যালকুলেটর ব্যবহার করেও করতে পারি, তাই না? তাহলে কেন এক্সেল ব্যবহার করা শিখছি? কারণ এক্সেলে একবার আমরা কোনো উপাত্ত বসিয়ে নিলে একবার ফর্মুলা ব্যবহার করলে একটি ফর্মুলা দিয়ে কয়েক সেকেন্ড এর মধ্যে হাজার হাজার উপাত্তের গণনা করে ফেলতে পারব। ফর্মুলা কী তা একটু পরে জানা যাবে। প্রথমে আমরা এক্সেল এ যোগ, বিয়োগ, গুণ এবং ভাগ কী চিহ্ন দিয়ে প্রকাশ করা হয় তা দেখি-

যোগ, এটি আমাদের কী-বোর্ড এর সাধারণ'+' চিহ্ন দিয়ে প্রকাশ করা হয়। 

বিয়োগ, এটি আমাদের কী-বোর্ড এর সাধারণ'-' চিহ্ন দিয়ে প্রকাশ করা হয়। 

গুণ, এটি আমাদের কী-বোর্ডের এর '*' চিহ্ন দিয়ে প্রকাশ করা হয়। 

ভাগ, এটি আমাদের কি-বোর্ড এর '/' চিহ্ন দিয়ে প্রকাশ করা হয়

 

 

আমরা এখানে একটি কাল্পনিক স্প্রেডশিট নিয়েছি। যেখানে A কলামে আছে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নাম, B তে তাদের উপস্থিতির সংখ্যা, C তে একই শিক্ষার্থীর সপ্তম শ্রেণিতে নাম, এবং D তে সপ্তম শ্রেণিতে তাদের উপস্থিতির সংখ্যা। আমরাও এরকম একটি শিট বানিয়ে নিতে পারি, এই শিটের উপরই আমরা অনুশীলন করব।

 

যোগ

ধরি আমরা 'B' কলামের সবগুলো সংখ্যা যোগ করতে চাই। এতে করে ১০ জন শিক্ষার্থী মিলে মোট উপস্থিত দিনের সংখ্যা বের হবে। এটি আমরা দুভাবে করতে পারি।

 

১। আমাদের মাউসের কার্সর ধরে 'B' কলামের একেবারে প্রথম সংখ্যা থেকে শুরু করে শেষ সংখ্যা পর্যন্ত সিলেক্ট করব। তারপর মেন্যুবারের ডানে পাশে ∑ চিহ্নটির পাশে খুব ছোট একটি চিহ্ন আছে, এটিতে ক্লিক করলে নতুন কিছু ফিচার দেখা যাবে, সেখান থেকে 'SUM' এ ক্লিক করলে সব সংখ্যা যোগ হয়ে B কলামের একেবারে নিচে চলে আসবে। ∑ চিহ্নটিতে 'SUM' ছাড়াও আরও কিছু ফিচার আছে, আমরা একটি একটি ফিচার ক্লিক করে দেখতে পারি কোন ফিচার ক্লিক করলে কী ঘটে।

 

 

 

২। এবার আমরা ফর্মুলা দিয়ে যোগ করব। ধরি, আমরা Student 4 এর ষষ্ঠ শ্রেণি ও সপ্তম শ্রেণির উপস্থিতি যোগ করব। যোগফল আমরা যে সেল এ দেখতে চাই, সেখানে- 

ক. প্রথমে কার্সর রাখব, তারপর আমার কী-বোর্ডে '=' চিহ্ন চাপব, 

খ. ষষ্ঠ শ্রেণিতে ঐ শিক্ষার্থীর উপস্থিতি যে সেলে আছে সেখানে কার্সর রেখে ক্লিক করব 

গ. ক্লিক করলে ঐ সেলের নামটি '=' চিহ্নের পাশে চলে আসবে, 

ঘ. এবার আমরা কী-বোর্ডে '+' চিহ্ন চাপব 

ঙ. তারপর আমরা ওই শিক্ষার্থীর সপ্তম শ্রেণির উপস্থিতি যে সেলে আছে সেটিতে ক্লিক করব। এতে করে এই সেলের নামটি '+' চিহ্নের পাশে চলে আসবে।

চ. কী-বোর্ডে Enter চাপব।

 

আমরা যোগফল পেয়ে গেছি! এবার আমরা Student-4 এর উপস্থিতির সংখ্যাগুলো বাড়িয়ে কমিয়ে দেখি। দেখতে পাচ্ছি, যোগফলও নিজে নিজে পরিবর্তন হয়ে যাচ্ছে।

 

 

বিয়োগ, গুণ, ভাগ: 

একইভাবে আমরা ফর্মুলা ব্যবহার করে বিয়োগ, গুণ ও ভাগও করতে পারব। শুধুমাত্র '+' চিহ্নের জায়গায় '-' '*' ও '/' চিহ্ন ব্যবহার করতে হবে।

নিচের কাজগুলো কম্পিউটারে করি, যা করলাম তা নিচে লিখি-

১। Student 1 এর ষষ্ঠ শ্রেণি থেকে সপ্তম শ্রেণির উপস্থিতির পার্থক্য কত?

ফর্মুলাটি হবে এরকম, = B2 - D2, (Enter) ফলাফল = ২

২। ষষ্ঠ শ্রেণির Student 1 এর উপস্থিতির সাথে সপ্তম শ্রেণির Student 10 এর উপস্থিতির গুণ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি