Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৯ মার্চ, ২০২৪ ১১:৪৩ পূর্বাহ্ণ

গণিতের খুঁটিনাটি

গণিতের খুঁটিনাটি

মোহাম্মদ ইমাম হোসেন

মাস্টার ট্রেইনার (গণিত)

সহকারী শিক্ষক

চাটিতলা উচ্চবিদ্যালয়, নাঙ্গলকোট, কুমিল্লা

 

গণিত অনেকের কাছে খুবই মজার একটি বিষয়, আবার অনেকের কাছে খুবই জটিল। তবে নতুন শিক্ষাক্রম শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করে, বিষয়টিকে মজার করে তুলবে। বর্তমানে শিক্ষার্থীরা হাতে কলমে গণিত শিক্ষার সুযোগ পাচ্ছে, যা সম্পূর্ণ বাস্তব নির্ভর। আজ আমরা গণিতের কিছু খুঁটিনাটি জানবো, যা তোমাদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায়ও এগিয়ে রাখবে।

 

গণিত শব্দটির ইংরেজি পরিভাষা Mathematics. Mathematics শব্দটি গ্রিক মাতেমা থেকে এসেছে যার অর্থবিজ্ঞান, জ্ঞান, বা শিখন। মাতেমাতিকোস অর্থ জ্ঞানপিপাসু। বর্তমানে Mathematics বা গণিত বলতে পরিমাণ, সংগঠন, স্থান ও পরিবর্তনের গবেষণা ভিত্তিক বিশেষ ধরনের জ্ঞানকে বোঝায়। আর তাই সকল বিজ্ঞানের রানি হচ্ছে গণিত।

 

অঙ্ক হলো সংখ্যা প্রকাশের জন্য ব্যবহূত প্রতীক বা চিহ্ন।

Digit বা অঙ্ক মোট দশটি। যথা ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯। সার্থক অঙ্ক ৯টি। যথা ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯। সহকারী অঙ্ক ১টি আর তা হলো ০ (শূন্য)।

 

দুই অঙ্কবিশিষ্ট সংখ্যাগুলো হলো ১০-৯৯। কিন্তু মনে রাখবে এখানে ১০ কিন্তু একটি সংখ্যা, ১১ একটি সংখ্যা, ৯৮ একটি সংখ্যা একইভাবে ৯৯ একটি সংখ্যা।

 

তিন অঙ্কবিশিষ্ট সংখ্যাগুলো হলো ১০০-৯৯৯। এখানেও কিন্তু ১০০ একটি সংখ্যা যার মধ্যে অঙ্ক রয়েছে ৩টি (একটি ১ ও দুইটি ০); ৭৫৬ একটি সংখ্যা যার মধ্যে অঙ্ক রয়েছে ৩টি (একটি ৭, একটি ৫ ও একটি ৬); ৯৯৯ একটি সংখ্যা কিন্তু যার অঙ্ক সংখ্যা ৩টি (৩ টিই ৯)।

 

চার অঙ্ক বিশিষ্ট সংখ্যাগুলো ১০০০-৯৯৯৯ পর্যন্ত।

পাঁচ অঙ্কবিশিষ্ট সংখ্যাগুলো হলো ১০০০০-৯৯৯৯৯।

বাংলা ভাষায় যেমন স্বরবর্ণও ব্যাঞ্জন বর্ণ মোট ৫০টি বর্ণ দিয়ে অগণিত বই-পুস্তক, সাহিত্য কর্মের সৃষ্টি হয়েছে, ঠিক তেমনি গণিতে ও এই দশটি অঙ্ক দিয়ে মিলিয়ন, বিলিয়ন, ট্রিলিয়ন এর  চেয়েও বড়ো সংখ্যার ও সৃষ্টি হয়েছে।

অংক হলো সংখ্যা প্রকাশের জন্য ব্যবহূত প্রতীক বা চিহ্ন। এটি গণনা, মেজারমেন্ট, এবং ডেটা    রেকর্ডিং এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অংক বিভিন্ন ্নপ্রকারের হতে পারে, যেমন:

 

দশমিক অংক: ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ (১০টি)।

রোমান অংক: I, II, III, IV, V, VI, VII, VIII, IX, X, L, C, D, M … … …

বাইনারি অংক: ০, ১ (২টি)

অক্টাল অংক: ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ (৮টি)

হেক্সাডেসিমাল অংক: 0, 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, A, B, C, D, E, F (16টি)

 

Number বা সংখ্যা হলো এমন এক ধরনের চিহ্ন, যা কোনো কিছুর পরিমাণ নির্দেশ করে এবং যা আমরা গণনার কাজে ব্যবহার করি। দশটি অঙ্কসহ আরও কতকগুলি চিহ্ন যেমন দশমিক, বর্গ, বর্গমূল, বিভিন্ন প্রক্রিয়া চিহ্ন ইত্যাদির সাহায্যে যা তৈরি হয়, তাকে সংখ্যা বলে।

আচ্ছা তাহলে বলো তো তোমাদের মোবাইলের নম্বর কয় ডিজিটের সকলের সঠিক উত্তর কিন্তু একটাই হবে, ১১ ডিজিটের। অর্থাত্ ডিজিট ১১টি হলেও নম্বর কিন্তু ১টি। পরবর্তীতে আমরা সংখ্যা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি