Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৫ এপ্রিল, ২০২৪ ০৪:৪৬ অপরাহ্ণ

হৃদপিন্ডের রক্তসংবহন পদ্ধতি


মানব দেহের হৃৎপিণ্ড একটি ছন্দে সংকোচিত ও প্রসারিত হয়ে সংবহন তন্ত্রের রক্তকে সচল রাখে । হৃৎপিণ্ডের সংকোচনকে সিস্টোল ও প্রসারন কে ডায়াস্টোল বলে । হৃৎপিণ্ডের একটি সিস্টোল ও ডায়াস্টোল কে এক সঙ্গে একটি হৃৎস্পন্দন বলে । হৃৎপিণ্ডের রক্ত সঞ্চালন প্রক্রিয়াটি নিম্নলিখিত কতগুলি কার্যে বিভক্ত -

১৷ অলিন্দ দ্বয় প্রসারিত হলে সারা শরীরের দুষিত রক্ত ঊর্ধ্ব ও মহা শিরা দিয়ে ডান অলিন্দে আসে । একি সময় ফুসফুস থেকে বিশুদ্ধ রক্ত ফুসফুসীয় শিরা দিয়ে বাম অলিন্দ আসে ।

২৷ অলিন্দ দ্বয় রক্তে পূর্ণ হলে সংকুচিত হয় এবং নিলয় দ্বয় প্রসারিত হয় । তখন ডান অলিন্দের রক্ত ত্রিপত্র কপাটিকার ভিতর দয়ে ডান নিলয়ে আসে এবং বাম অলিন্দের রক্ত দ্বিপত্র কপাটিকার ভিতর দিয়ে বাম নিলয়ে প্রবেশ করে ।

৩৷ নিলয় দ্বয় সম্পূর্ণ রক্তে পূর্ণ হলে সংকোচিত হয় এবং ডান নিলয় থেকে ফুসফুসীয় ধমনীর মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে । বাম নিলয় থেকে মহা ধমনীর মাধ্যমে সারা দেহে ছড়িয়ে পড়ে । এই সময় অর্ধচন্দ্রাকৃতি কপাটিকা খুলে যায় এবং দ্বিপত্র ও ত্রিপত্র কপাটিকা বন্ধ থাকে ।

৪৷ এর পর আবার অলিন্দ দ্বয় প্রসারিত হলে রক্ত অলিন্দে প্রবেশ করে । এইভাবে সংকোচন ও প্রসারনের মাধ্যমে রক্ত সঞ্চালনের পদ্ধতিটি অব্যহত থাকে ।

আরো দেখুন