Loading..

উদ্ভাবনের গল্প

১৬ এপ্রিল, ২০২৪ ১২:২৭ অপরাহ্ণ

মায়ের ভাষা শিখবো, বাংলাকে ভালোবাসবো

০১। ক) চিহ্নিত সেবার নামঃ স্বাধীন সাবলিল পাঠক তৈরি 

      খ) সেবা গ্রহণকারী কারা? সংশ্লিষ্ট বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী

০২। সেবাটি বর্তমানে কীভাবে দেয়া হয়?

ক) গতানুগতিক ধারায় শ্রেণি পাঠ পরিচালনা

খ) বিদ্যালয়ের বিদ্যমান এস আর এম ব্যবহার

০৩। চিহ্নিত সেবা প্রদান করার ক্ষেত্রে বিদ্যমান সমস্যা ও সমস্যার মূল কারণঃ

বিদ্যমান সমস্যা

সমস্যার মূল কারণ

সমস্যার মূল কারণে সেবাগ্রহীতাদের ভোগান্তি

১) তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা সাবলিল ভাবে পড়তে পারে না

১) ধ্বনি সচেতনতার অভাব

১) শিখনফল অর্জিত হয় না

 

২) বর্ণ জ্ঞানের অভাব

২) পড়ার প্রতি অনাগ্রহ

 

৩) শব্দ জ্ঞানের অভাব

৩) লজ্জাবোধ করে

 

৪) যুক্তবর্ণ ব্যবহার না জানা

৪) পড়ার প্রতি ভীতির সঞ্চার হয়

 

৫) পড়ার অনুশিলনের অভাব

৫) বিদ্যালয়ে আসতে চায় না

 

৬) পড়তে শেখার অনুপ্রেরণার অভাব

 

 

৭) বিদ্যালয়ে অনুপস্থিত থাকা

 

 

৮) বোধগম্যতার অভাব

 

mgm¨v I Zvi KviY m¤ú‡K© wee„wZ: (Where,  who, how much, what and why?)

মানব শিশুর যোগাযোগের প্রধান মাধ্যম হলো ভাষা। ভাষার মাধ্যমে মানুষ তার মনের ভাব প্রকাশ করে। বাঙ্গালী হিসেবে আমাদের মাতৃভাষা বাংলা। ভাষা শিখনের জন্য একজন শিক্ষার্থীকে শোনা, বলা, পড়া ও লিখা এ চারটি দক্ষতা অর্জন করতে হয়। এই চারটি দক্ষতার মধ্যে একটি অতি আবশ্যকীয় দক্ষতা হল পঠন। কারণ পড়ার মাধ্যমে শিক্ষার্থীর ভাষার সঠিক রূপ, এর ব্যবহারের বিভিন্ন দিক, ভাষা প্রয়োগের উদাহরণ ইত্যাদির সাথে পরিচিত হয়। এছাড়া পঠনের মাধ্যমে একজন শিক্ষার্থী সহজে কোন বিষয় বস্তুর ভাববস্তু সম্পর্কে অনুধাবন করতে পারবে। বাংলা সাবলীল ভাবে পড়তে পারা বলতে একজন শিক্ষার্থী তার শ্রেণি উপযোগী বাংলা ভাষায় মূদ্রিত বা অন্য কোন উপায়ে লিখিত বিষয় বস্তু (পাঠ্যপুস্তক, এস.আর.এম, চিঠিপত্র, সংবাদ পত্র ইত্যাদি) সঠিক উচ্চারণে যতিও বিরাম চিহ্ন অনুসরণ করে স্বাভাবিক গতিতে পড়তে পারার দক্ষতাকে বুঝায়। কিন্তু আমি গত ১৭/০৯/২০২৩ ইং তারিখে ৩য় শ্রেণির বাংলা বিষয়ে শিখন শেখানো কাজ পরিচালনা করতে গিয়ে দেখি কতিপয় শিক্ষার্থী বাংলা বিষয়ে সাবলীল ভাবে পড়তে পারে না। এই ঘটনা আমাকে মানসিক ভাবে খুবই পীড়া দেয়। যেখানে ৩য় শ্রেণির শিক্ষার্থীরা বাংলা বিষয়ে সাবলিল ভাবে পড়তে পারার কথা, কিন্তু এ বিপরীত অবস্থা কেন দেখা দিয়েছে এবং এর পেছনে কি কি নিয়ামক রয়েছে তা কার্যোপোযোগী গবেষনার মাধ্যমে অনুসন্ধান করা প্রয়োজন। এই লক্ষ্যকে সামনে রেখে এই আইডিয়াটির কাজ হাতে নিয়েছি। এই আইডিয়াটি বাস্তবায়নের ফলে শিক্ষার্থীরা স্বাধীন শিক্ষার্থী হিসেবে গড়ে উঠরে। যা প্রাথমিকের জন্য সুনাম বয়ে আনবে। ফলে শিক্ষার্থীর সংখ্যাও বৃদ্ধি পাবে এবং স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে।

০৪। সমস্যা সমাধানে প্রদত্ত আইডিয়াটির শিরোনামঃ “মায়ের ভাষা শিখবো

                                                বাংলাকে ভালোবাসবো”

০৫। সমাধান প্রক্রিয়াঃ

ক) ধ্বনি চিহ্নিত করণ, ধ্বনি মিলকরণ, ধ্বনি বিভক্তিকরণ।

খ) বর্ণ চার্ট, কার চিহ্নের চার্ট।

গ)রিডিং চার্ট, রিডিং কার্ড, শব্দ ও বাক্য কার্ড।

ঘ) পাঠক কর্নার (পুরাতন পত্রিকা সংগ্রহ করে কর্নারে থাকবে। শিক্ষার্থীরা অবসর সময়ে তা পড়বে )

ঙ) অডিও ও ভিডিও ক্লিপ ব্যবহার।

চ) ক্লাসরুম লাইব্রেরি।

ছ) এস.আর.এম।

জ) নিয়মিত হোম ভিজিট।

ঞ) এক মিনিটে শব্দ দক্ষতা তৈরি

ট) কুইজ কুইজ প্রতিযোগিতা

ঠ) সেরা পাঠক গ্রাফ / পাই চার্টএর মাধ্যমে বিদ্যালয়ের নোটিশ বোর্ডে প্রদর্শন।



৬। প্রত্যাশিত ফলাফল (TCV):

 

সময়

খরচ

যাতায়াত

আইডিয়া বাস্তবায়নের আগে

এক মিনিটে (১৫ – ২০) টি শব্দ পড়তে পারতো

নাই

আইডিয়া বাস্তবায়নের পরে

এক মিনিটে (৩৫ – ৪০) টি শব্দ পড়তে পারে

নাই

আইডিয়া বাস্তবায়নের ফলে সেবাগ্রহীতার প্রত্যাশিত বেনিফিট

শিখন অর্জনের সময় কমে যাবে।

২৫০০

নাই

অন্যান্য সুবিধাঃ ১) পঠন দক্ষতা বৃদ্ধি, ২) শিখনফল অর্জনে সহায়ক, ৩) ঝড়ে পরা রোধ, ৪) পাঠাভ্যাস তৈরির মাধ্যমে আনন্দলাভ

রিসোর্স ম্যাপঃ

প্রয়োজনীয় সম্পদ

কোথা হতে পাওয়া যাবে?

খাত

বিবরণ

প্রয়োজনীয় অর্থ

 

জনবল

শিক্ষক ও শিক্ষার্থী

 

 

বস্তুগত

কাগজ, কলম পুরাতন পত্রিকা, বই

২৫০০

অনুদান ও বিদ্যালয় তহবিল

অন্যান্য

 

 

 

প্রয়োজনীয় মোট  অর্থ

২৫০০

অনুদান ও বিদ্যালয় তহবিল

 

৮।   বাস্তবায়নকারী টিমঃ (উদ্যোগটির পাইলট বাস্তবায়ন করার জন্য প্রতিটি অফিসে যে টিম গঠন করা প্রয়োজন)

টিম লিডার

সদস্য

সদস্য

সদস্য

মোঃ কামরুল ইসলাম

(সহকারী শিক্ষক)

মোসাঃ শারমিন বেগম

(সহ্কারী শিক্ষক)

 উত্তম কুমার দাস

(সহ্কারী শিক্ষক)

 

শারমিন আক্তার

 (সহ্কারী শিক্ষক)

 

আইডিয়া পাইলট করার জন্য প্রয়োজনীয় কার্যক্রমঃ

 

ক্রমিক নং

এ্যাক্টিভিটি

কে করবে?

Time

মে

জুন

 জুলাই

আগস্ট

 

 

০১

অবহিতকরণ সভা

টিম লিডার

০১

 

 

 

 

 

০২

পরিকল্পনা তৈরি

টিম লিডার

০৫

 

 

 

 

 

০৩

বেইজ লাইন সার্ভে

সকল সদস্য

৭-১৫

 

 

 

 

 

০৪

ট্যুল ডেভেলপমেন্ট

সকল সদস্য

 

 

 

 

 

 

০৫

পাইলটিং

টিম/শিক্ষার্থী

 

১-৩০

 

 

 

 

০৬

মূল্যায়ন

টিম

 

 

০১-১০

 

 

 

০৭

ফলাবর্তন

টিম লিডার

 

 

১১-২৫

 

 

 

০৮

স্বাধীন পাঠক নির্ধারণ

 

 

 

 

 

 

 

 

১০। Details of the owner:

নাম, পদবী ও কর্মস্থল

মোবাইল নং

ই-মেইল

আইডিয়া পাইলটিং এলাকা

মোঃ কামরুল ইসলাম

01750030566

[email protected]

নিজ বিদ্যালয়

মোসাঃ শারমিন বেগম

017৫২৪১৮৩৬৩

 

উত্তম কুমার দাস

০১৭১৬৪৯০১৩০

 

শারমিন আক্তার

০১৭৯৮৫৬৫১০৮

 

 

১১মেন্টরের তথ্যঃ (প্রাথমিক শিক্ষা অধিদপ্তর পূরণ করবে)

নাম

পদবী

কর্মস্থল

মোবাইল নং

ই-মেইল