
সহকারী শিক্ষক

১৫ জুন, ২০২৫ ০৭:৩৫ অপরাহ্ণ
সহকারী শিক্ষক
ধরনঃ সাধারণ শিক্ষা
শ্রেণিঃ ষষ্ঠ
বিষয়ঃ গণিত
অধ্যায়ঃ অধ্যায় ১
২০২৫ সিলেবাস অনুসারে প্রশ্ন (নমুনা), ষষ্ঠ গণিত, অর্ধবার্ষিক, রচনামূলক (লিখিত অংশ)
ফুলগাজী সরকারি পাইলট হাই স্কুল ৬ষ্ঠ শ্রেণী
অর্ধ-বার্ষিক পরীক্ষা - ২০২৫ পূর্ণমান: ৭০ বিষয়: গণিত ( নমুনা প্রশ্ন) (সময়ঃ ২.৩০ ঘণ্টা) |
||||||||||||||||||||||||||
|
(প্রত্যেক বিভাগ থেকে ১টি করে মোট ৫টি প্রশ্নের উত্তর দাও, দ্রষ্টব্য: ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক) |
১০x৫=৫০ |
||||||||||||||||||||||||
ক) |
ক বিভাগ- পাটী গণিত
|
|||||||||||||||||||||||||
|
১। |
একটি বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র-ছাত্রীর সংখ্যা ১০০ জন। এর মধ্যে ৩/৫ অংশ ছাত্র এবং অবশিষ্ট ছাত্রী। |
||||||||||||||||||||||||
|
|
ক) |
ঐ বিদ্যালয়ে ছাত্রের সংখ্যা কত? |
২ |
||||||||||||||||||||||
|
|
খ) |
ঐ বিদ্যালয়ে ছাত্রী সংখ্যা নির্ণয় করো। |
৪ |
||||||||||||||||||||||
|
|
গ) |
যদি মোট ছাত্র-ছাত্রীর ১/৪ অংশ অনুপস্থিত থাকে, তবে কতজন ছাত্র-ছাত্রী উপস্থিত আছে? |
৪ |
||||||||||||||||||||||
|
২। |
দুটি সংখ্যার ল.সা.গু. ৭২ এবং গ.সা.গু. ৮। একটি সংখ্যা ৩৬। |
||||||||||||||||||||||||
|
|
ক) |
ল.সা.গু. ও গ.সা.গু. এর সংজ্ঞা দাও? |
২ |
||||||||||||||||||||||
|
|
খ) |
একটি সংখ্যা ৩৬ হলে, অপর সংখ্যাটি কত? |
৪ |
||||||||||||||||||||||
|
|
গ) |
সংখ্যা দুটির সমষ্টি ও গুণফল নির্ণয় করো। |
৪ |
||||||||||||||||||||||
|
খ বিভাগ- বীজ গণিত
|
|||||||||||||||||||||||||
|
৩। |
-3, 6, 9 তিনটি পূর্ণ সংখ্যা |
||||||||||||||||||||||||
|
|
ক) |
-3 এবং 6, 9 এবং -3, (-3+6) এবং (9-6) এর মধ্যে > বা < বা = চিহ্ন বসাও |
২ |
||||||||||||||||||||||
|
|
খ) |
-(-3) + (-6) + 9 এর মান নির্ণয় করো। |
৪ |
||||||||||||||||||||||
|
|
গ) |
সংখ্যা রেখার সাহায্যে -3 এবং 6 এর যোগফল; 9 এবং 6 এর বিয়োগফল নির্ণয় করো। |
৪ |
||||||||||||||||||||||
|
৪। |
3x+2y−5 একটি বীজগণিতীয় রাশি। |
||||||||||||||||||||||||
|
|
ক) |
রাশিটিতে কয়টি পদ আছে এবং পদগুলো কী কী? |
২ |
||||||||||||||||||||||
|
|
খ) |
x=5 এবং y=2 হলে, রাশিটির মান নির্ণয় করো। |
৪ |
||||||||||||||||||||||
|
|
গ) |
2x−3y এবং x+4y রাশি দুটির যোগফল নির্ণয় করো। |
৪ |
||||||||||||||||||||||
|
গ বিভাগ- জ্যামিতি
|
|||||||||||||||||||||||||
|
৫। |
একটি AB রেখাংশ আঁকো। |
||||||||||||||||||||||||
|
|
ক) |
রেখাংশ কাকে বলে? |
২ |
||||||||||||||||||||||
|
|
খ) |
AB রেখাংশের উপর O বিন্দুতে একটি লম্ব আঁকো। (অঙ্কনের চিহ্ন ও বিবরণ আবশ্যক) |
৪ |
||||||||||||||||||||||
|
|
গ) |
একটি 60∘ কোণ অঙ্কন করো এবং একে সমদ্বিখণ্ডিত করো। (অঙ্কনের চিহ্ন ও বিবরণ আবশ্যক) |
৪ |
||||||||||||||||||||||
|
৬। |
অনুমান করে একটি চতুর্ভুজ আকঁ । |
||||||||||||||||||||||||
|
|
ক) |
রম্বস , বৃত্তের সংজ্ঞা লিখ ( চিত্র সহ)। |
২ |
||||||||||||||||||||||
|
|
খ) |
চতুর্ভুজের বাহু চারটি দৈর্ঘ্য মাপ এবং খাতায় a, b, c ও d নামে পরিমান লেখ। |
৪ |
||||||||||||||||||||||
|
|
গ) |
চতুর্ভুজের কোনগুলোর পরিমাণ কর এবং খাতায় লেখ , কোনগুলোর পরিমাপের সমষ্টি নির্ণয় কর । |
৪ |
||||||||||||||||||||||
|
ঘ বিভাগ- তথ্য উপাত্ত
|
|||||||||||||||||||||||||
|
৭। |
বাংলাদেশ ক্রিকেট টিমের একটি খেলার ওভার প্রতি রান নিম্নে দেওয়া হলো |
|
|||||||||||||||||||||||
|
|
|
||||||||||||||||||||||||
|
|
ক) |
ওভার প্রতি সর্বোচ্চ রান ও সর্বনিম্ন রানের পার্থক্য নির্ণয় কর। |
২ |
||||||||||||||||||||||
|
|
খ) |
ওভার প্রতি রানকে ক্রম অনুযায়ী সাজিয়ে গড় নির্নয় কর। |
৪ |
||||||||||||||||||||||
|
|
গ) |
প্রদত্ত তথ্যের রেখাচিত্র অংকন কর। |
৪ |
||||||||||||||||||||||
|
৮। |
তোমার শ্রেণির ১৫ জন ছাত্রের গণিতে প্রাপ্ত নম্বর ২৫,১৩, ১৯,১৭,১৫,১৬,২৯,৩২,১৬,১০,১৫,১৭,১৮,১২,১৪ |
|
|||||||||||||||||||||||
|
|
ক) |
উপাত্তগুলো কি ধরনের বর্ননা দাও ? |
২ |
||||||||||||||||||||||
|
|
খ) |
উপাত্তগুলোকে মানের উর্ধ্বক্রম ও অধঃক্রম অনুসারে সাজাও। |
৪ |
||||||||||||||||||||||
|
|
গ) |
উপাত্তগুলোর মধ্যক ও প্রচুরক নির্নয় কর। |
৪ |
||||||||||||||||||||||
খ) |
যেকোন ১০টি সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দাও |
১০x২=২০ |
||||||||||||||||||||||||
|
১। |
স্বাভাবিক সংখ্যা ও পূর্ণসংখ্যার মধ্যে দুটি প্রধান পার্থক্য লেখো। |
|
|||||||||||||||||||||||
|
২। |
তুমি কি এমন একটি স্বাভাবিক সংখ্যা বলতে পারবে যা মৌলিক সংখ্যা বা যৌগিক সংখ্যা কোনোটাই নয়? তোমার উত্তরের কারণ ব্যাখ্যা করো। |
|
|||||||||||||||||||||||
|
৩। |
দুটি ঋণাত্মক পূর্ণসংখ্যার যোগফল কী ধরনের সংখ্যা হবে? একটি উদাহরণ দিয়ে দেখাও। |
|
|||||||||||||||||||||||
|
৪। |
০.২ এবং ০.৩ এর মধ্যে অবস্থিত একটি মূলদ সংখ্যা লেখো। |
|
|||||||||||||||||||||||
|
৫। |
১ থেকে ১০ পর্যন্ত মৌলিক সংখ্যাগুলো লেখো |
|
|||||||||||||||||||||||
|
৬। |
চলক ও ধ্রুবকের মধ্যে দুটি পার্থক্য লেখো |
|
|||||||||||||||||||||||
|
৭। |
3x+5y−7 এই বীজগণিতীয় রাশিতে কয়টি পদ আছে এবং পদগুলো কী কী? |
|
|||||||||||||||||||||||
|
৮। |
x এর ২ গুণ থেকে y এর ৩ গুণ বিয়োগ করলে কী বীজগণিতীয় রাশি পাওয়া যাবে? |
|
|||||||||||||||||||||||
|
৯। |
a=5 এবং b=3 হলে, 4a−2b এর মান নির্ণয় করো। |
|
|||||||||||||||||||||||
|
১০। |
x এর বর্গ এবং y এর ঘন এর গুণফলকে বীজগণিতীয় প্রতীকে প্রকাশ করো। |
|
|||||||||||||||||||||||
|
১১। |
রশ্মি কাকে বলে? রশ্মির একটি বাস্তব উদাহরণ দাও। |
|
|||||||||||||||||||||||
|
১২। |
রেখা ও রেখাংশের মধ্যে দুটি প্রধান পার্থক্য লেখো। |
|
|||||||||||||||||||||||
|
১৩। |
একটি বিন্দু দিয়ে কয়টি রেখা অঙ্কন করা যায়? |
|
|||||||||||||||||||||||
|
১৪। |
প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের মধ্যে দুটি পার্থক্য লেখো। |
|
|||||||||||||||||||||||
|
১৫। |
বিন্যস্ত উপাত্ত ও অবিন্যস্ত উপাত্ত কাকে বলে? |
|