উদ্ভাবনের গল্প

স্টাডি এন্ড ডিসকাস বেঞ্চ( যতই পড়িবে ততই শিখিবে)

মিনহাজুল ইসলাম ০৯ অক্টোবর,২০১৯ ৫৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

মিনহাজুল ইসলাম,সহঃ শি, কমলাবাড়ী স প্রা বি, আদিতমারী,লালমনিরহাট।

স্টাডি এন্ড ডিসকাস বেঞ্চ


১। সমস্যাঃ যে সকল প্রাথমিক বিদ্যালয় ২ শিফট সে সকল বিদ্যালয়ে (৯.০০-১২.০০) শিশু শ্রেণি, প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণির ক্লাস এক সাথে শুরু হয়। এর পর(১২.০০-৪.৩০) ৩য়,৪র্থ ও ৫ম শ্রেণির ক্লাস শুরু হয়। অনেক সময় দেখা যায় ৩য়,৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থী নির্ধারিত সময় ১২.০০ টার পূর্বে এসে ক্লাসের সামনে অযথা ঘুরাফেরা করে। অনেক শিক্ষার্থী টিফিনে খেলাধুলা করার চেয়ে বিভিন্ন প্রকার গল্পের বই পড়তে পছন্দ করে।

২। এই সমস্যার কারণে শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থী বাহিরে দৃষ্টি রাখে অধ্যায়নে অমনোযোগী হয় এবং শিখনফল অর্জনে ব্যাঘাত ঘটে। অন্যদিকে অনেক শিক্ষার্থী টিফিনে আনমোনা হয়ে সময় কাটায় যা টিফিনের পড়ের ক্লাসে অধ্যায়নে প্রভাব ফেলে।        

৩। সমাধানঃ এই সমস্যা সমাধানের পথ খুজে বের করতে স্টাডি এন্ড ডিসকাস বেঞ্চের ব্যবস্থা করি। বিদ্যালয়ের সিঁড়ীর নিচে এবং সাইডে বেঞ্চের মধ্যে বিভিন্ন প্রকার বই সাজিয়ে রেখে পড়ার ব্যাবস্থা করি। যে সব শিক্ষার্থী ক্লাস শুরুর নির্ধারিত সময় আসে তারা নিজের থেকেই বেঞ্চে বসে বই পড়ে এবং আলোচনায় অনশগ্রহণ করে।যা সকলের শিখন অর্জনে বিশেষ ভুমিকা রাখছে।        

৪। সফলতাঃ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন আনন্দঘন পরিবেশে বই পড়ার অভ্যাস গড়ে তুলছে। বিভিন্ন প্রকার দুষ্টমি, হট্রগল থেকে বিরত থাকছে। শ্রেণিকক্ষের সামনে অযথা ঘুরাফেরা করে না। বিভিন্ন প্রকার বই পড়তে পেরে আনন্দ অনুভব করছে।   

৫। সুবিধাঃ শিক্ষার্থীরা নিজেরাই এই স্টাডি এন্ড ডিসকাস বেঞ্চ পরিষ্কার পরিচ্ছন্ন এবং রক্ষণাবেক্ষণ করে থাকে। শিক্ষার্থীরা টিফিনের টাকার কিছু অংশ জমিয়ে নতুন নতুন বই কিনতে সহায়তা করে।নিচের ইউটিউব লিংকে ভিডিও আপলোড করা আছে - https://youtu.be/vb5ZN8eouia

 




























































































































































মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মাহফুজুল ইসলাম
১৫ অক্টোবর, ২০১৯ ০৮:৪০ পূর্বাহ্ণ

আপনি মানসম্মত একটি ভিডিও আপলোড করেছেন। আপনার জন্য রেটিং সহ শুভ কামনা রইল। সময় পেলে আমার পাতায় গিয়ে আমাকেও উৎসাহ প্রদানের অনুরোধ রইল। ধন্যবাদ।


প্রতিভা রানী
১০ অক্টোবর, ২০১৯ ১১:৩৪ পূর্বাহ্ণ

nice