Loading..

নেতৃত্বের গল্প

০২ নভেম্বর, ২০১৯ ০৮:০৭ অপরাহ্ণ

আমার স্বপ্ন আমার বিদ্যালয়,ঝরে পড়া রোধ কল্পে কাজ করবো সবাই ।

আমি দীর্ঘ ১১ বছর প্রাথমিক শিক্ষার সাথে যুক্ত । আমার কর্ম জীবনে ২টি উপজেলার ৪ টি বিদ্যালয়ে কাজ করেছি ।আমার প্রতিটি কর্মস্থলই প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত ।প্রতিটি কর্মক্ষেত্রে যে সমস্যাটির সম্মুখীন হয়েছি তা হচ্ছে" ঝরে পড়া " ।শিক্ষার্থীদের একটি অংশ ৫ম শ্রেণি পাশ করার আগেই বিদ্যালয় থেকে ঝরে যায় ।ফলে ঐ শিক্ষার্থীর ভবিষৎ জীবন যেমন অনিশ্চিত হয়ে পরে তেমনি নেতিবাচক প্রভাব পরে প্রতিষ্ঠানের উপরে ।

তাই বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহন করলাম । সহকারি উপজেলা শিক্ষা অফিসার ও আমার সহকর্মীদের সাথে আলোচনা করলাম ।এরপর বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সহায়তায় মা সমাবেশ  ও অভিভাবক সমাবেশ করি । হোম ভিজিটের পরিমান বৃদ্ধি করি ।মায়েদের সচেতন করতে বাড়ি বাড়ি উঠান বৈঠক করি ।তারপরেও সফলতার গ্রাফ ধীর গতিতে উর্ধমুখী হচ্ছিলো ।

২০১৪ সালে বিজ্ঞানের টট প্রশিক্ষনে  উপলব্ধি করি শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী  করার একমাত্র মাধ্যম হচ্ছে বিদ্যালয়ের পরিবেশকে আকর্শনীয় করা । সেই লক্ষ্যে বিদ্যালয়কে শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় করতে সহকর্মীদের নিয়ে বিভিন্ন কার্যক্রম গ্রহন করি ।আমার উপজেলায় প্রথম মিড ডে মিলের ব্যবস্থা করি ।বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান যেমন গল্প বলার আসর ,স্বপ্ন চার্ট তৈরি ,মনের কথা বলি  ইত্যাদি কার্যক্রম পরিচালনা করি ।পাঠদান কার্যক্রম শ্রেণিকক্ষের মধ্যে সীমাবদ্ধ না রেখে প্রাকৃতিক পরিবেশ ও বাস্তব জীবনের সাথে সংযোগ ঘটানোর চেষ্টা করি । এর সাথে যুক্ত করি মাল্টিমিডিয়া । ২০১৮ সালের মাঝামাঝি সময়ে ১২ দিনের আইসিটি প্রশিক্ষন গ্রহন করে তখন থেকেই নিজের তৈরি কন্টেন্ট,সংগ্রহকৃত ও বাতায়ন থেকে কন্টেন্ট ডাউনলোড করে মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদান করছি ।আমার সকল সহকর্মীরাও বেশ উৎসাহের সাথে মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদান করছে ।ফলাফল শিক্ষার্থীর উপস্থিতির গ্রাফ উর্ধমুখী । সেইসাথে ঝরে পড়া প্রায় ০% ।

আমাদের আন্তরিকতা,প্রচেষ্টা ও সকলের সহযোগীতাই পারে আমাদের নির্ধারিত লক্ষ্যে পৌছে দিতে ।

সত্যিই  বিদ্যালয়ে মাল্টিমিডিয়ার ব্যবহার পাঠদান ও শিখনের ক্ষেত্রে এনেছে বিপ্লব ।ঘটিয়েছে পরিবর্তণ । আন্তরিক ধন্যবাদ সংশ্লিষ্ট সকলকে ।