নেতৃত্বের গল্প

আমার অনেক দিনের স্বপ্ন

মোঃ নাসির উদ্দিন, ২৪ মার্চ,২০২০ ৮৫ বার দেখা হয়েছে ১৯ লাইক ২৫ কমেন্ট ৪.৮৩ রেটিং ( ২৩ )

আমার অনেক দিনের স্বপ্ন যে -বড় স্কুলে নয় ছোট স্কুলে চাকুরী নিয়ে কীভাবে ওই স্কুলটাকে বড় ও নামী করা যায়---


এই লক্ষ্যে সরকারি চাকুরী ছেড়ে বেসরকারি স্কুলে ২০০০ সালে যোগদান করি । এই স্কুল নিয়ে আমার তিনটি স্কুল ও একটি মাদ্রাসায় সেবা দেওয়ার সুযোগ হয়েছে।

এই ঝাটিবুনিয়া জে আর বালিকা বিদ্যালয়-এ ২০১৬ সালের ২ জুলাই যোগদান করি। স্কুলটি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হলেও এর আগে এটিতে তেমন উন্নয়ন হয়নি । আমার যোগদানের সময়ও মাঠে দুই হাত পানি ও কচুরিপানা ছিলো। বিদ্যুৎ বিহিন স্কুলটিতে শৌচাগার, নলকুপ, শ্রেনিকক্ষ সহ নানান মৌলিক উপকরনের অভাবের সাথে শিক্ষার্থী ছিলো হাতে গোনা একক অংকে। এরপর শুরু করি যুদ্ধ। বিভিন্ন কাজের মাধ্যমে কর্তৃপক্ষের নজর কাড়ার চেষ্টা করি । এক সপ্তাহের মধ্যে বিদ্যুৎ সংযোগ আনি, এক বছরের মধ্যে মেঝে পাকা ও ভৌত অবকাঠামোর উন্নয়ন করি যেখানে আমার ব্যাক্তিগত ৩৭৫০০০ টাকা ব্যয় করি কিন্তু ভবন আর তুলতে পারিনা। নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হওয়ায় বিধিগত ভাবে নাকি ভবন পাবোনা এজন্য চিন্তায় পরে যাই। এছাড়া স্থানীয় কোন্দলের কারণে এম পি মহোদয় এর ডিও লেটার যোগার করতেও পারিনা তাই এটুআই এর সাথে নিজের পকেটের টাকা ব্যয় করে তাদের দৃষ্টি আকর্ষণের জন্য বিভিন্ন কর্মকান্ড বাস্তবায়ন করি যার অংশ হিসাবে চট্টগ্রাম, কক্স বাজার, বান্দরবান, খাগড়াছড়ি সহ বাংলাদেশের ৪৩ টি জেলায় মুক্তপাঠের কাজ গুলো "মুক্তালোয় নিজকে গড়ি" নামে বাস্তবায়নের ও “মুক্তপাঠকে” ওয়েসিস যেতানোর জন্য ভোট সংগ্রহের কাজে ছুটে বেড়াই। এরপর এটুআই এর আমন্ত্রণে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বসে কবির বিন আনোয়ার ( পরিচালক, প্রশাসন ) স্যারের পরামর্শে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবরে ভবনের জন্য আবেদন করি। স্যার ( পরিচালক) অন্য দপ্তরে বদলী হওয়ায় আমার আবেদন সূর্য্যের মুখ দেখেনি। তাও হতাশ হইনি । অবশেষে চিন্তা করি আমার বিদেশ যাওয়া সুযোগের দরকার নাই। কবির স্যারের কাছে অনুরোধ করি আমাকে যেন ২০১৯ এর শিক্ষক সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়। এর পূর্বে জেলার শিক্ষা প্রকৌশল অফিসের সহকারী প্রকৌশলী জনাব লুতফর ভাইয়ের পরামর্শে একটি আবেদন পত্রে জেলা শিক্ষা প্রকৌশলীর মাধ্যমে একটি অগ্রায়ন পত্র সংগ্রহ করি। এবার তিনি (লুতফর ভাই) বলেন কোনো মন্ত্রী/সচিবের সুপারিশ সহ এলজিইডি তে জমা দিয়ে দেখতে পারেন। যেই পরামর্শ সেই কাজ -- অগ্রায়ন পত্র নিয়ে ছুটে যাই ঢাকায় ( শিক্ষক সম্মেলন-২০১৯ এ)। সেখানে শিক্ষা মন্ত্রী মহোদয়ের সাথে কথা বলার চেষ্টা করলে অনেকে আমাকে এটা করতে নিষেধ করেন কিন্তু আমার শ্রদ্ধেয় কবির স্যার (সহযোগী অধ্যাপক, টিটি কলেজ, ঢাকা) বলেন- কোনো কথা নাই সোজা মন্ত্রীর কাছে যাও, আবেদন দেখাও ---- ব্যাস। অনেক চেষ্টার পর উপমন্ত্রি মহদোয় যখন গাড়িতে উঠতে যাচ্ছেন তখন তাঁর সামনে আবেদন নিয়ে ৩০ সেকেন্ডের মত সময় পেলাম। তখন স্যারকে স্কুলের বিভিন্ন ছবি দেখালাম । স্যার সব দেখে আমার আবেদনটি নিয়ে বাংলা একাডিমীর পিলারের সাথে ঠেকিয়ে প্রধান প্রকৌশুলীকে লিখলেন "সমস্যাটির সমাধান করুন"। এটা লিখেও তিনি ক্ষান্ত হননি ---প্রধান প্রকৌশুলীকে মুঠোফোনে যা বলার বলে দিলেন এবং আমাকে তখনই সেখানে যাওয়ার পরামর্শ দিলেন। আমি তাঁর কথা মত আবেদনটি নিয়ে সেখানে গেলাম -- সেখানেও প্রটোকল পেতে অনেক কাঠখড় পুড়িয়ে ভিতরে ঢুকে জমা দিলাম। আসার সময় চিফ ইঞ্জিনিয়ার বললেন -- আপনার ভবন পাশ, আপনি এখন দিন গুনতে থাকেন। সর্বোচ্চ তিন মাস --।

যেই কথা সেই কাজ। ডিসেম্বরে তালিকা জেলায় আসে । জানুয়ারিতে টেন্ডার ,মার্চে কাজ শুরু হলো। বাকি আল্লাহর ইচ্ছা।



মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শহিদুল ইসলাম
০৩ এপ্রিল, ২০২০ ০৫:৫৪ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।আমার আইডি shahidulgdm@gmail.com


মোঃ মিজানুর রহমান
৩১ মার্চ, ২০২০ ০৩:৪৯ অপরাহ্ণ

May Allah help you.


মোঃ কামরুল হাছান
৩১ মার্চ, ২০২০ ১২:১৫ অপরাহ্ণ

সুন্দর শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোডের জন্য রেটিংসহ শুভোকামনা । চকৎকার কনটেন্ট নির্মাতা পূর্ণ ৫ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল https://www.teachers.gov.bd/content/details/542680


মোঃ হাফিজুল ইসলাম
৩১ মার্চ, ২০২০ ০৮:৫৩ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


মোঃআনিছুর রহমান(সবুজ)
৩০ মার্চ, ২০২০ ১১:৪৪ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার কনটেন্ট আমন্ত্রণ রইল ।


ইশরাত জাহান
৩০ মার্চ, ২০২০ ১২:১৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা।আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল। https://www.teachers.gov.bd/content/details/545993


সবুজ ভট্টাচার্য্য
২৯ মার্চ, ২০২০ ০৬:৩৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে মতামত প্রদানের অনুরোধ রইল


মোঃ নুরুল ইসলাম
২৯ মার্চ, ২০২০ ০৭:১৬ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা। আমার কনটেন্ট দেখার অনুরোধ রইল। করোনাভাইরাস মোকাবেলায় শঙ্কা নয়, দরকার সচেতনতা। বাড়ির বাইরে না গিয়েও ডিজিটালি কানেক্টেড থাকা, রেগুলারলি হাত ধোয়া এবং Social Distancing এর মাধ্যমেই সম্ভব করোনা প্রতিরোধ, ইনশাআল্লাহ। আল্লাহ আপনাকে ভালো রাখুক, আমিন।


মোঃ নুরুল ইসলাম
২৯ মার্চ, ২০২০ ০৭:১৬ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা। আমার কনটেন্ট দেখার অনুরোধ রইল। করোনাভাইরাস মোকাবেলায় শঙ্কা নয়, দরকার সচেতনতা। বাড়ির বাইরে না গিয়েও ডিজিটালি কানেক্টেড থাকা, রেগুলারলি হাত ধোয়া এবং Social Distancing এর মাধ্যমেই সম্ভব করোনা প্রতিরোধ, ইনশাআল্লাহ। আল্লাহ আপনাকে ভালো রাখুক, আমিন।


মোছাঃ মরিয়ম খাতুন
২৯ মার্চ, ২০২০ ০৪:১৬ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখার অনুরোধ রইল।


তাছলিমা আক্তার
২৮ মার্চ, ২০২০ ০৭:১৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।https://www.teachers.gov.bd/profile/taslimahtran


বিশ্ব নাথ দাস
২৭ মার্চ, ২০২০ ০২:২৯ অপরাহ্ণ

শ্রেণি উপযোগি ও মান সম্মত সেরা নেতৃত্বের গল্প আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ। পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


হাজেরা আক্তার
২৭ মার্চ, ২০২০ ১০:৫২ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে মতামত প্রদানের অনুরোধ রইল


সীতা অধিকারী
২৬ মার্চ, ২০২০ ০৮:০৫ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ শুভ কামনা।


আব্দুল্লাহ আত তারিক
২৬ মার্চ, ২০২০ ০৩:২২ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল । আমার উপস্থাপন করা নবম-দশম শ্রেণির সাহিত্য কণিকা বইয়ের কবি সৈয়দ শামসুল হকের লেখা আমার পরিচয় কবিতাটি দেখার জন্য নিবেদন রইলো। লিংক - https://teachers.gov.bd/content/details/544114


গোলাম ফারুক
২৬ মার্চ, ২০২০ ০১:৩৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা, শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার , রেটার মহোদয় , সেরা কনটেন্ট নির্মাতাগণ , সেরা উদ্ভাবক , সেরা নেতৃত্ব ,বাতায়নের সকল স্যার- ম্যামগণ দয়া করে আমার কন্টেন্ট দেখে মতামত ও পরামর্শ দিবেন। ভালো লাগলে লাইক এবং রেটিং দিবেন। সকলকে ধন্যবাদ । গোলাম ফারুক ICT4E জেলা অ্যাম্বাসেডর ,জামাল পুর । বাতায়ন লিঙ্ক https://www.teachers.gov.bd/profile/glm.farukict


শাহরিণা বিণ সুইটি
২৬ মার্চ, ২০২০ ০১:১৭ পূর্বাহ্ণ

পূর্ন রেটিং সহ ধন্যবাদ । আমার এ সপ্তাহের আপলোডকৃত কন্টেন্টগুলো দেখে মতামত, রেটিং ও লাইক প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। মহান আল্লাহতায়ালা আমাদের সবাইকে করোনা ভাইরাস থেকে রক্ষা করুন এই প্রার্থনা করি।


বিপ্লব কুমার সরকার
২৫ মার্চ, ২০২০ ১১:১৫ অপরাহ্ণ

স্যার পূর্ণ রেটিং লাইক সহ শুভ কামনা রইল। আমার এ সপ্তাহের ৮ম শ্রেণির বাংলাদেশে ও বিশ্ব পরিচয় কনটেন্টে আপনার পূর্ণ রেটিংসহ লাইক ও কমেন্টস প্রত্যাশা করছি। স্যার ছুটির এই দিনগুলিতে বাড়িতে পরিবারসহ নিরাপদ থাকুন। খুবই প্রয়োজন না হলে বাইরে বের হবেন না। স্যার আর অবশ্যই বাইরে থেকে এলে প্রথমেই সাবান দিয়ে হাত ধোয়ার জন্য সবাইকে উদ্বুদ্ধ করুন।


সন্তোষ কুমার বর্মা
২৫ মার্চ, ২০২০ ০৮:৩৯ অপরাহ্ণ

পুর্ন রেটিং সহ ধন্যবাদ, আমার এ সপ্তাহের আপলোডকৃত কন্টেন্ট দেখে মতামত,রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার বিনীত অনুরোধ করছি।


লাইলী আক্তার
২৫ মার্চ, ২০২০ ০৫:০০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ ধন্যবাদ ও শুভকামনা। আমার ৩৯ তম কনটেন্ট দেখে লাইক, মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ গোলাম ওয়ারেছ
২৫ মার্চ, ২০২০ ০৩:৫২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভকামনা। শ্রদ্ধেয় প্যাডাগোজি স্যার, রেটার মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতাগণ, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব এবং শিক্ষক বাতায়নের সকল স্যার ম্যাডামগন দয়া করে আমার সি প্রোগ্রামের উপর তৈরীকৃত সাধনার ২৮ নং কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল। করোনার হাত থেকে করুনাময় আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। সবাই আমরা সচেতন হই। খুব প্রয়োজন ছাড়া বাইরে বের না হই এবং হাত সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধৌত করি, বালিশের কভার প্রতিদিন পরিবর্তন করি, পরিষ্কার পরিচ্ছন্ন থাকি । সবুজ শাকসবজি খাই, ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাই এবং প্রচুর পানি পান করি। করোনা প্রতিরোধে আমরা সবাই সবাইকে সচেতন করি। মোঃ গোলাম ওয়ারেছ ICT4E জেলা অ্যাম্বাসেডর , বেলকুচি, সিরাজগঞ্জ। সবাইকে ধন্যবাদ।


ননীগোপাল রায়
২৫ মার্চ, ২০২০ ১০:১৫ পূর্বাহ্ণ

লাইক ও রেটিং সহ শুভ কামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য অনুরোধ করছি।


মোঃ জিয়াউর রহমান
২৫ মার্চ, ২০২০ ০৭:০৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ মিজানুর রহমান
২৪ মার্চ, ২০২০ ০৯:৫৩ অপরাহ্ণ

দারুন


সৈয়দা শাহীনুুর পারভীন
২৪ মার্চ, ২০২০ ০৭:২২ অপরাহ্ণ

লাইক,রেটিংসহ শুভ কামনা রইলো।আমার উদ্ভাবনী গল্প দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।