Loading..

উদ্ভাবনের গল্প

২৩ এপ্রিল, ২০২০ ০৩:৩২ অপরাহ্ণ

ভ্যাক পদ্ধতি Visual-Auditory-Kinesthetic (VAK)

অনেকেরই ধারণা সারাদিন-সারারাত পড়লেই পড়া বেশি মনে থাকে। এটা নিতান্তই ভুল ধারণা। কারণ সবসময় আমাদের ব্রেইন একইভাবে কাজ করতে পারে না। কিছু গবেষণায় দেখা গেছে, বিকালের পর আমাদের ব্রেইনের কার্যকারিতা বৃদ্ধি পেতে থাকে। তাই বিকালের পরে অর্থাৎ সন্ধ্যায় বা রাতে পড়া বেশি কার্যকর হয়।

আমাদের ব্রেইন আগোছালো জিনিস মনে রাখতে পারে না। তাই কোন কিছু ছক বা টেবিল আকারে সাজিয়ে নিলে কিংবা কবিতার ছন্দ বানিয়ে পড়লে তা সহজেই মনে রাখা যায়। মনে রাখার এই কৌশল কে নিমনিক (mnemonic) বলা হয়।

পড়া মনে রাখার জন্য এ পদ্ধতিটি বেশ জনপ্রিয়। নিজে যা পড়েছি বা জেনেছি তা মস্তিষ্কে আরো ভালোভাবে গেঁথে যায় একটু ছন্দ বা মজা নিয়ে পড়লে। আমরা কিন্তু অনেক কিছু জানি । আমরা যা জানি তা সঠিক সময় প্রয়োগ করতে পারি না। অথচ একটু মজা নিয়ে পড়লে সেই মজাটাই আমাদের মস্তিষ্ক কে তা স্মরণ করিয়ে দেয়। আমাদের মস্তিষ্ক  অনেক দুষ্ট । সে আমাদেরকে মজার জিনিসগুলো বেশি মনে করিয়ে দিয়ে ডোপামিন নির্গত করে।এতে আমাদের শরীর মন দুটোই ভালো থাকে। বর্তমানে আমরা প্রযুক্তি কাজে লাগিয়ে এমন রসবোধের পরিচয়ের সাথে সাথে অনেক জটিল জিনিস শিখতে ও শেখাতে পারি। এভাবে নতুন ধারণা ছড়িয়ে দিয়ে অন্যকেও সাহায্য করা যায়। তাছাড়া অন্যকে শেখানোর ফলে নিজের দক্ষতা প্রকাশ পায় এবং পড়াটি ভালভাবে আয়ত্ত হয়েছে কিনা তাও বুঝা যায়।

 Visual-Auditory-Kinesthetic (VAK) এই তিনের সমন্বয়ে ব্রেন ভালো মনে রাখে।  আর এই তিনের সমন্বয়ের জন্য ডিজিটাল কনটেন্ট এর বিকল্প নাই। আমার এই ভিডিওতে এই তিনের মিশেল দেখিয়েছি।