Loading..

উদ্ভাবনের গল্প

২৯ এপ্রিল, ২০২০ ০৩:৩৫ অপরাহ্ণ

শোক র‍্যালী_ডাঃ চন্দনা উচ্চ বিদ্যালয়

উদ্ভাবনী গল্পঃ 

দূর্যোগ ব্যবস্থাপনা ও আমাদের শিক্ষার্থীদের করণীয়। 

উদ্দেশ্যঃ মান সম্মত শিক্ষা অর্জন। 


কালীগঞ্জে ডাঃ চন্দনা উচ্চ বিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার (২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ খ্রিঃ) দিবসটি উপলক্ষে আলোচনা অনুষ্ঠান, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা এবং শোক র‍্যালীর আয়োজন করা হয়।   

জাতীয় সংগীত ও শহীদদের স্মরণে এক মিনিট নিরবতার মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ওয়ালীয়ার রহমানের সভাপতিত্বে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় বিদ্যালয়ের শিক্ষক- শিক্ষিকা ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যরা, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন।    

এ সময় প্রধান শিক্ষক বলেন, ২১শে ফেব্রুয়ারি বাঙালি জাতির ইতিহাসে শোক ও বেদনার একটি দিন। ঠিক তেমনিভাবে পৃথিবীর ইতিহাসে মাতৃভাষা প্রতিষ্ঠা করার এক অনন্য দৃষ্টান্ত। আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিতে পেরেছি। যার ফলে বাংলা ভাষা আজ আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে। তিনি শিক্ষার্থীদরে উদ্দেশ্যে ১৯৫২ খ্রিষ্টাব্দের ভাষা আন্দোলন, ১৯৬৬ ছয় দফা দাবি, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ এবং আমাদের স্বাধীনতা অর্জনের ইতিহাস তুলে ধরেন। তিনি শিক্ষার্থীদের গুনগত শিক্ষা অর্জনের লক্ষ্যে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। আরো বক্তব্য প্রদান করেন আলহাজ্ব মাহাবুব-ই-হাবীব, বীর মুক্তিযোদ্ধা ও অবঃপ্রাপ্ত প্রধান শিক্ষক, আবু বকর সিদ্দিক, সহঃ প্রধান শিক্ষক, মোঃ আহসানুল কবীর, ম্যানেজিং কমিটির সদস্য, অর্পিতা গোস্বামী, ৮ম শ্রেণি, মোঃ সবুজ মিয়া, ৭ম শ্রেণি, শাহরিয়ার আহমেদ তন্ময়, ৬ষ্ঠ শ্রেণি প্রমুখ । 

এসময় ১৯৫২ খ্রিষ্টাব্দের ভাষা আন্দোলনে নিহত সকল ভাষা শহীদদের প্রতি সম্মান ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে দোয়া কামনা করা হয়।