চিত্র

সফল হতে চাইলে গায়ে কাদা লাগানো শিখতে হবে।

মোঃ তোফায়েল হোসেন ২৮ জুন,২০২০ ৭৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ১.০০ রেটিং ( )

ভারতের বাজারে সেরা অনলাইন শপ হলো Flipcart.com. বর্তমানে পুরো ভারতজুড়ে তাদের মাল্টি মিলিয়ন ডলারের ব্যবসা। শুরুতেএই শপের দুই উদ্যোক্তা বিনি বানসাল ও শচীন বানসাল নিজেরাই পন্য ডেলিভারী করতেন। ওয়েব সাইট চালানো থেকে শুরু করে ডেলিভারি ম্যানের কাজও তাঁরা করেছেন। এবং এভাবেই ধীরে ধীরে তাঁরা তাঁদের ব্যবসাকে গড়ে তুলেছেন।

আমাদের অনেকেই মাথায় ভালো ভালো আইডিয়া নিয়ে ঘুরে বেড়ায়, কিন্তু তাদের অজুহাত: তারা লোকের অভাবে কাজ করতে পারে না। অনেকটা জনপ্রিয় বাংলা প্রবাদ “ধরি মাছ, না ছুঁই পানি” এর মত অবস্থা। কিন্তু বাস্তবতা হলো, মাছ ধরতে হলে আপনাকে হাতে কাদা লাগাতেই হবে।

আজকের অনেক বড় বড় সফল উদ্যোক্তা এক সময়ে হকারের মত রাস্তায় রাস্তায় তাঁদের পন্য বিক্রী করেছেন। সফল উদ্যোক্তা হওয়ার একটি প্রধান উপায় হলো, সব ধরনের অহেতুক লজ্জা ঝেড়ে ফেলে শুধু লক্ষ্যের দিকে ফোকাস রাখতে হবে।

সফল উদ্যোক্তা হতে হলে কোনও কাজকেই ছোট ভাবতে পারবেন না। প্রথম দিকে সব কাজেই হাত লাগাতে হবে। আপনাকে একজন ভালো রিসার্চার থেকে শুরু করে একজন ভালো কাস্টোমার ম্যানেজার হতে হবে, প্রয়োজনে একজন ভালো ডেলিভারী ম্যান, এমনকি ঝাড়ুদারও হতে হবে।

ব্যবসার প্রয়োজনে আপনাকে সবই করতে হবে। সফল উদ্যোক্তা হওয়ার আর কোনও বিকল্প উপায় নেই। এবং সবচেয়ে জরুরী বিষয়, ব্যবসায় নামার আগেই এই অভ্যাসটি আপনাকে করে নিতে হবে, যাতে ব্যবসা শুরুর পর এগুলো করতে আপনার মাঝে কোনও প্রকার অনীহা না আসে। “নাচতে নেমে ঘোমটা দেয়া” যাবে না।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মেফতাহুন নাহার
২৮ জুন, ২০২০ ০৩:৩০ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করায় পূর্ণরেটিংসহ আপনাকে অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন জানাই। আমার আপলোড করা কন্টেন্টগুলো দেখার এবং আপনার গঠনমূলক মতামতসহ রেটিং প্রদান করার জন্যবিনীতভাবে অনুরোধ রইলো।