চিত্র

প্লেগে ‘উচ্চ ঝুঁকি’ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মোঃ তোফায়েল হোসেন ০৮ জুলাই,২০২০ ৬৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ০.০০ রেটিং ( )

পরিস্থিতির মধ্যেই এবার উত্তর চীনে বুবোনিক প্লেগ রোগ ছড়িয়ে পড়ার ঘটনা সামনে এসেছে। এখনই যথাযথ পদক্ষেপ না নিলে এই রোগ মহামারীর আকার নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে চীনে বুবোনিক প্লেগের সম্ভাব্য মহামারি ‘ভালোভাবে নিয়ন্ত্রণ’ করা হচ্ছে এবং এখনই একে উচ্চ ঝুঁকিপূর্ণ বলে মনে হচ্ছে না বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক কর্মকর্তা।

অভ্যন্তরীণ মঙ্গোলিয়ায় চীনা অঞ্চলের বায়ান্নুর শহরের স্থানীয় কর্তৃপক্ষ রবিবার বুবোনিক প্লেগ নিয়ে সতর্কতা জারি করে। আগের দিন শহরের একটি হাসপাতালে এই অসুখে আক্রান্ত সন্দেহজনক একজনকে পাওয়া যায়। গত নভেম্বরে সেখানে এই রোগে আক্রান্ত চারজনকে পাওয়া গিয়েছিল, যাদের দুজনের মারাত্মক নিউমোনিয়া হয়েছিল।

মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, ‘আমরা চীনের এই সংক্রমণ পর্যবেক্ষণ করছি। চীনা ও মঙ্গোলিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে বিষয়টির দিকে আমরা খুব কাছ থেকে নজর রাখছি। চীনে আক্রান্তের সংখ্যা আমরা দেখছি, এটা ভালোভাবে নিয়ন্ত্রণ হয়েছে।’

বুবোনিক প্লেগ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই বললেন এই কর্মকর্তা, ‘বুবোনিক প্লেগ আমাদের সঙ্গে আছে এবং সবসময় থাকবে, শতবর্ষ ধরে। এই মুহূর্তে আমরা একে উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করছি না।

মতামত দিন