Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২১ জুলাই, ২০২০ ০১:৩১ অপরাহ্ণ

শতরঙ্গী পাহাড়ি ভুট্টা।
শতরঙ্গী পাহাড়ি ভুট্টা। আল্লাহর এক আসাধারণ নেয়ামত।
.
Glass Gem তার আশ্চর্যজনক রংধনুর রঙের জন্য বিশ্বের সবচেয়ে সুন্দর জাতের কর্ন । এর পেছনের গল্পটিও উল্লেখযোগ্য ।

ওকলাহোমার কৃষক কার্ল বার্নস, যখন তার নেটিভ আমেরিকান শিকড়ের সন্ধান করতে বেরিয়েছিলেন তখন এটি শুরু হয়েছিল। তার প্রাপ্তবয়স্ক বছরগুলিতে, তিনি তার ঐতিহ্যের সাথে পুনরায় সংযোগ করার উপায় হিসাবে পুরাতন ভুট্টা জাতগুলি বৃদ্ধি শুরু করেছিলেন। ভুট্টা প্রজননের জন্য তাঁর দক্ষতা ছিল, চাঙ্গ থেকে উদ্ভিদ বাছাই করা এবং সংরক্ষণ করা , যা বিশিষ্ট স্বচ্ছ রঙ প্রদর্শন করত। এর পরিণতিতে রংধনু বর্ণের কর্নে পরিণত হয়েছিল।

এই অনন্য ভুট্টা জাতটির গল্পটি বার্নস এর ছাএ গ্রেগ শোয়েন বলেন, যখন ২০১২ সালে, গ্লাস রত্ন কর্ন অনলাইনে ভাইরাল হয়েছিল।

এই পুরাতন ভুট্টা জাতগুলির সাথে গবেষণা করার সময়, বার্নস পূর্ব আমেরিকান উপজাতির কাছে হারিয়ে যাওয়া পৈত্রিক প্রকারগুলি আলাদা করতে সক্ষম হয়েছিল, যখন তারা 1800 এর দশকে ওকলাহোমাতে পরিবর্তিত হয়েছিল। তার সাথে দেখা হয়েছিল সারা দেশের মানুষ বা বন্ধুত্ব হয়েছিল এমন লোকদের সাথে প্রাচীন শস্য বীজের বিনিময় করে সে।

কেউ বিশেষভাবে জানেন না যে তিনি কতগুলি ঋতু যত্ন সহকারে এই বিশেষ বীজগুলি বেছে নিয়েছেন, সংরক্ষণ করেছেন এবং পুনরায় প্রতিস্থাপন করেছিলেন, কিন্তু বহু বছর পরে, তাঁর শ্রমসাধ্য প্রচেষ্টা একটি আশ্চর্যজনক শস্য তৈরি করেছে যা বিশ্বজুড়ে মানুষকে মুগ্ধ করেছে।

১৯৯৪ সালে ওকলাহোমায় একটি স্থানীয়-উদ্ভিদ সমাবেশে বার্নের সাথে দেখা করেছিলেন এক সহকর্মী গ্রেগ শোয়েন। বার্নসের প্রদর্শনীতে তাঁর রংধনু রঙের কর্ন ছিল। দেখে শোইন মুগ্ধ হয়েছিল।

পরের বছর, বার্নস শোয়েনকে কিছু রংধনু বীজ দিয়েছিল। শোয়ান সেই গ্রীষ্মে প্রথম বীজ রোপণ করেছিলেন।

শোয়েন এবং বার্নস ঘনিষ্ঠ বন্ধু হিসাবে রয়ে গিয়েছিল এবং বছরের পর বছরগুলিতে শোয়েন রংধনুর বীজের আরও নমুনা পেয়েছিল।

প্রথমদিকে, শোয়েন নিউ মেক্সিকোয় রঙিন ভুট্টার কম পরিমানে চাষ করেন, যেখানে তিনি 1999 সালে চলে এসেছিলেন।

২০০৫ সালে শোয়েন আরও প্রচলিত জাতের পাশাপাশি, সান্তে ফে-য়ের কাছাকাছি রংধনুর কর্নের আরও বড় প্লট বৃদ্ধি শুরু করে।

চিরাচরিত জাতগুলির সাথে মিশ্রিত হলে, রংধনু কর্ন নতুন স্ট্রেন তৈরি করে। বছরের পর বছর, ভুট্টা আরও প্রাণবন্ত রঙ এবং উজ্জ্বল নিদর্শন প্রদর্শন করে।

শোয়েন বিভিন্ন রঙ এবং নিদর্শনগুলির নামকরণের বিষয়টি গ্রহণ করেছিলেন - "সার্কাস রঙ," "সত্য রংধনু," "গভীর নীল," এবং আরও অনেক কিছু।

2007 সালে নীল-সবুজ এবং গোলাপী-বেগুনি কর্ন এর জন্য শেষ পর্যন্ত শোইন "গ্লাস রত্ন" নামটি নিয়ে এসেছিল। এটি সেই আসল ছবি যা ২০১২ সালে ভাইরাল হয়েছিল, অনন্য রঙের কর্নটিকে একটি ইন্টারনেট সংবেদনে রূপান্তরিত করে।

তার পর থেকে গ্লাস রত্নটি আরও বেশি নির্বাচন এবং নিখুঁততার মধ্য দিয়ে গেছে বলে ত্রুটিবিহীন রংধনুতে পরিণত হয়েছে ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি