প্রকাশনা

'কালো জামের উপকারীতা' সম্পা রানী দাশ,সহকারী শিক্ষক, সাতকরাকান্দি সপ্রাবি,বড়লেখা,মৌলভীবাজার।

সম্পা রাণী দাশ ৩০ জুলাই,২০২০ ১১৬ বার দেখা হয়েছে ১১ লাইক ১৩ কমেন্ট ৪.৬৯ রেটিং ( ১৩ )

কালো জামের উপকারিতা’

 সম্পা রাণী দাশ

সহকারী শিক্ষক

সাতকরাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়

বড়লেখা,মৌলভীবাজার।

কালোজাম গ্রীষ্মকালের একটি জনপ্রিয় ফল। জাম বিভিন্ন পুষ্টিব উপাদানে সমৃদ্ধ এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। জাম খাওয়া খুব সহজ কারণ এর খোসা ছাড়াতে হয়না। এর মিষ্টি রসালো স্বাদ ছোটদের খুব প্রিয়। ত্বক,চুল ও স্বাস্থ্যের জন্যই উপকারী জাম। জামের কিছু স্বাস্থ্য উপকারীতা জেনে নেই।

ঐতিয্যগতভাবেই জাম ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহ্রত হয়ে আসছে। জামের গ্লিসামিক ইনডেক্স কম হওয়ায় এটি ডায়াবেটিসের জন্য ভালো বলে বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত। কমপ্লিয়েন্ট থার মেড এ প্রকাশিত একটি গবেষনা পর্যালোচনায় জানা যায় যে, জামের ডায়াবেটিস বিরোধী গুন আছে। অন্য একটি গবেষণায় দেখা গেছে যে, জামের বিচি সুগার লেবেল শতকরা ত্রিশ ভাগ পর্যন্ত কমাতে সাহায্য করে। এই ফলটি ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। জামে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান যেমন- ক্যালশিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন ‘সি’ থাকে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অতুলনীয়ভাবে কাজ করে।

এসিড বা এলোজিটেনিন্স,এন্তোসায়ানিন এবং এন্তোসায়ানিডিন্স থাকে যা প্রদাহ হিসেবে কাজ করে। এই উপাদানগুলো শক্তিশালী অ্যান্টি- অক্সিজেন হিসেবে কাজ করে বলে কোলেস্টেরলের জারন রোধ করে এবং হ্রদরোগ সৃষ্টীকারী প্লাগ গঠনে বাধা দেয়। হাই পারটেনশন প্রতিরোধেও সাহায্য করে জাম। এ ছাড়াও জামে প্রচুর পরিমানে পানি ও  ফাইবার থাকে বলে ত্বককে হাইড্রেটেড থাকতে ও স্বাস্থ্যবান করতে সাহায্য করে। ডিটক্সিফায়ার হিসেবেও কাজ করে জাম। আর এই জন্য আমাদের সকলের উচিত জাম খাওয়া।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোসাঃ শাহানা আফরোজ ডলি
১৩ মে, ২০২১ ০৪:২৫ অপরাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন রইলো । আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মুল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি ।


মোসাঃ শাহানা আফরোজ ডলি
১৩ মে, ২০২১ ০৪:১০ অপরাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন রইলো । আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মুল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি ।


সাখাওয়াত হোসেন
০৭ আগস্ট, ২০২০ ০৩:০৪ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ভালো থাকুন, সুস্থ থাকুন, নিজেকে নিরাপদে রাখুন।


মোঃ আহসান হাবীব
০৪ আগস্ট, ২০২০ ০২:৩৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার অনুরোধ রইলো।


মো: সাখাওয়াত হোসেন
০৩ আগস্ট, ২০২০ ০৯:২৭ পূর্বাহ্ণ

লাইক কমেন্ট ও পূর্ণ রেটিং সহ আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। আমার আপলোড কৃত কন্টেন্ট দেখে মতামত দেয়ার অনুরোধ রইল।


সন্তোষ কুমার বর্মা
০১ আগস্ট, ২০২০ ০৪:৩৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার অনুরোধ রইলো।


যতীন্দ্র মোহন দাশ
০১ আগস্ট, ২০২০ ০১:১৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখার এবং রেটিং ও মতামত প্রদানের অনুরোধ রইল।ভালো থাকুন,সুস্থ থাকুন।


Purnima Das
৩১ জুলাই, ২০২০ ০৪:৩৮ অপরাহ্ণ

আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন


মোঃ সাইফুল ইসলাম
৩১ জুলাই, ২০২০ ১১:২৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও ধন্যবাদ। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও আপনার সু-চিন্তিত মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল


মীর কামরুল ইসলাম
৩১ জুলাই, ২০২০ ১০:১১ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আমার কন্টেন্টগুলো দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


নাহিদা আখতার
৩০ জুলাই, ২০২০ ১১:৩৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা।আমার আপলোড করা কনটেন্ট Commands and instructions দেখার অনুরোধ রইল।যার লিংকhttps://www.teachers.gov.bd/content/details/640974


সৈয়দা শাহীনুুর পারভীন
৩০ জুলাই, ২০২০ ১১:৩৩ অপরাহ্ণ

লাইক,পূর্ণ রেটিং শুভ কামনা রইল।আমার কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোঃ রওশন জামিল
৩০ জুলাই, ২০২০ ১১:২৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা। স্বাস্থ্যবিধি মেনে চলুন। সুস্থ্য থাকুন।