Loading..

উদ্ভাবনের গল্প

১৬ সেপ্টেম্বর, ২০২০ ০৯:২৫ অপরাহ্ণ

উদ্ভাবনের গল্প -০৪ " স্মার্ট টেবিল " মোঃ সামছুল হোসেন

স্মার্ট টেবিল

                     -  মোঃ সামছুল হোসেন

আমি  আমার এই উদ্ভাবনের কাজটা যখন শুরু করি তখন স্বপ্নেও ভাবিনি আমার এই “স্মার্ট টেবিল” এতটা জনপ্রিয়তা পাবে। দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষক,শিক্ষার্থী ও অভিবাবক জানতে চাইছেন কেন এবং কিভাবে এটা বানালাম?কত টাকা খরচ হয়েছে?  আমি এটা মূলত করেছিলাম একটা ঘটনার প্রেক্ষিতে।

ঘটনাটা হল –

আমি শেখ রাসেল ডিজিটাল ল্যাবের একজন শিক্ষক। শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধনী অনুষ্টানে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তার কক্ষে প্রবেশ করে দেখি টিভি স্ট্যান্ড এই স্ট্যান্ড এর সাথে একটি বড় এলইডি টিভি লাগানো, টিভির উপরে একটি ওয়েব ক্যাম লাগানো সাথে দুই দিকে দুটি স্পিকার লাগানো। অনুষ্টান শেষে আমি টেকনিশিয়ান সাহেব কে জিজ্ঞেস করলাম এটি কি? তিনি আমাকে জানালেন এই বস্তুটির নাম স্মার্ট টিভি স্ট্যান্ড। আমি জিজ্ঞেস করলাম দাম কত? তিনি জানালেন সঠিক জানিনা, তবে টিভি সহ এক লক্ষ বিশ হাজার থেকে দেড় লক্ষ টাকা হবার সম্ভাবনা বেশি।

আমি শুনেত অবাক! এই সামান্য একটি প্লাইউডের টিভি স্যান্ডের দাম এত! তাছড়া এটিতো পানি লাগলেই ধীরে ধীরে নষ্ট হয়ে যাবে। তাছাড়া এত টাকা ব্যয় করে মাত্র একটি কাজে (ভিডিও কনফারেন্স) এটি ব্যবহার ছাড়া এটি আর কোন কাজে ব্যবহার করা হয় না। বিষয়টি আমাকে ভাবিয়ে তুলে। তখন থেকেই আমার মনের মধ্যে একটি ভাবনা কাজ করে যে নিজেদের মেধা, দক্ষতা, উদ্ভাবনী ক্ষমতা আর দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এর চেয়ে কম টাকায় আরো উন্নত ফার্নিচার তৈরি করা সম্ভব। যা একই সাথে বহুবিধ কাজে ব্যবহার করা যাবে সেই সাথে সাশ্রয় করতে পারি দেশীয় অর্থ।

এ ছাড়াও এই স্মার্ট টেবিল তৈরির পেছনে আমার আরো কিছু উদ্দেশ্য ছিল –

Ø নিজেদের  প্রযুক্তি ব্যবহার ও উদ্ভাবনী দক্ষতার প্রয়োগ

Ø কম খরচে বহুমুখী ব্যবহার্য ফার্নিচার তৈরি করে দেখানো

Ø যে কোন অনলাইন ক্লাস, অনলাইন মিটিং,ভিডিও কনফারেন্স বা স্মার্ট ক্লাসরুম উপকরন বা প্রজেক্টর টেবিল হিসেবে যেন এটাকে ব্যবহার করা যায়

Ø অনলাইন ক্লাসে সহজে বহনযোগ্য একটি টেবিল তৈরি করা

Ø যে কোন ক্লাশ বা অনুষ্টান শেষে যেন এটাকে স্থানান্তর করে নিরাপদ কোন স্থানে রাখা যায়

Ø শিক্ষার্থীদের মধ্যে এই উদ্ভাবনী চিন্তা সৃষ্টি করা ,যে ইচ্ছা করলেই নিজেই ব্যতিক্রমীভাবে কোনকিছু বানানো সম্ভব।

আগ্রহী বন্ধুগন যারা আমার এই উদ্ভাবনের গল্প দেখে অনুপ্রানিত হয়েছেন তাদেরকে বলবো কাজটি কঠিন ও শ্রমসাধ্য হলেও আনন্দদায়ক। সেই সাথে এ রকম একটি মাল্টি ইউজেবল “স্মার্ট টেবিল” আপনাকে নানাবিধ কাজে সহযোগিতা করবে।

তাহলে বানিয়ে ফেলুন এ রকম “স্মার্ট টেবিল” আর নিজেই উপভোগ করুন উদ্ভাবকের আনন্দ।

সবার জন্য দোয়া রইল “ ভালো থাকুন,ভালো রাখুন”। আমিন