শিক্ষায় অগ্রযাত্রা

ছুটির মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সরকারের জরুরি নির্দেশনা

মো: নাসির উদ্দিন ২১ সেপ্টেম্বর,২০২০ ৭৭ বার দেখা হয়েছে লাইক ১৫ কমেন্ট ৪.৭৮ রেটিং ( )

করোনা সংক্রমণ রোধে সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে এই ছুটির মধ্যে যেনো শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাঘাত না ঘটে সেজন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব স্ব ব্যবস্থাপনায় অনলাইনে নিয়মিত শ্রেণি পাঠদান চালানোর নির্দেশ দিয়েছে মাউশি। রোববার মাধ্যমিক ও উচ্চাশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এই নির্দেশ দেন। নির্দেশনা অনুযায়ী সংসদ টেলিভিশনের প্রচারিত শ্রেণি পাঠদানের সঙ্গে সমন্বয় করে শ্রেণি পাঠদানের রুটিন তৈরি করবে স্ব স্ব প্রতিষ্ঠান। ওই রুটিন অনুযায়ী নিয়মিত পাঠদান চালিয়ে যাবেন। এই কার্যক্রম বাস্তবায়নে আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মনিটরিং করবেন। চলতি সেপ্টেম্বরে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের (অধ্যক্ষ ও প্রধান শিক্ষক) নিয়ে অনলাইনে আঞ্চলিক একটি সভা করবেন। আর অক্টোবর মাসে দুটি বৈঠক করবেন।

প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে শিক্ষা কর্মকর্তারা বৈঠকে আলোচনা করবেন সংসদ টেলিভিশনের প্রচারিত শ্রেণি পাঠদানের সঙ্গে সমন্বয় করে শ্রেণি পাঠদানের রুটিন তৈরি করার বিষয়ে। সংসদ টেলিভিশনে শিক্ষার্থীরা যাতে অংশ নেন সে বিষয়ে আলোচনা করতে হবে। শিক্ষার্থীর শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনা করবেন। অনলাইন ক্লাসের সার্বিক কার্যক্রম আলোচনা করবেন। প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন ও নিরাপত্তা নিশ্চিত করতে আলোচনা করবেন। এছাড়া ল্যাবগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন ও সচল রাখার বিষয়ে আলোচনা করবেন। নির্দেশনায় বলা হয়, আঞ্চলিক সভার এক সপ্তাহের মধ্যে প্রতিষ্ঠান প্রধান তার সহকর্মীদের নিয়ে অনলাইন সভা স্বাস্থ্যবিধি মেনে সাক্ষাতে সভা করে অনলাইন শ্রেণি পাঠদানের প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। আঞ্চলিক সভার এক সপ্তাহের মধ্যে প্রতিষ্ঠান প্রধান অভিভাবকদের সঙ্গে অনলাইনে সভা করবেন। এর মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে সহনশীল আচরণ, দৈনিক কাজের রুটিন, শারীরিক ও মানসিক স্বাস্থ্য খাদ্য ও পুষ্টি, লেখাপড়া ও অন্যান্য বিষয়ে আলোচনা করতে হবে।

প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র প্রতিনিধির মাধ্যমে (স্টুডেন্ট কেবিনেট, কাব, হলদে পাখি, বিএনসিসিসি, গার্লস, রেডক্রসিন্টে, রোভার স্কাউট) মত বিনিময় করবেন। আঞ্চলিক পরিচালকের উদ্যোগে সব অধ্যক্ষ একসঙ্গে জেলাভিত্তিক সার্বিক বিষয়ে পারস্পরিক মত বিনিময় করবেন। উপপরিচালক ও জেলা শিক্ষা অফিসাররা সভায় উপস্থিত থাকবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের উদ্যোগে সংশ্লিষ্ট সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান সার্বিক বিষয়ে পারস্পপরিক মত বিনিময় করবেন। উপপরিচালক ও জেলা শিক্ষা অফিসাররা সভায় উপস্থিতি থাকবেন।

প্রতিষ্ঠান প্রধান সংশ্লিষ্ট শ্রেণি শিক্ষকের সঙ্গে বিষয় শিক্ষকদের সমন্বয় করে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যেন অব্যাহত থাককে সে বিষয়ে মোবাইল ফোনের মাধ্যমে তাদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দেবেন। প্রতিষ্ঠান প্রধানদের নেতৃত্বে জুম মিটিং বা স্বাস্থ্যবিধি মেনে সাক্ষাত মিটিং করে শিক্ষকরা একাডেমিক কার্যক্রমে তাদের দক্ষতা উন্নয়ন, কারিকুলাম বিষয়ে পারস্পরিক আলোচনা করবেন। মাসে কমপক্ষে একবার এই আলোচনা করতে হবে। প্রতিষ্ঠান প্রধানরা কী কী পদক্ষেপ গ্রহণ করেছেন এবং করবেন সে সম্পর্কে একটি প্রতিবেদন তৈরি করে প্রতিষ্ঠানে সংরক্ষণ করবেন এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে যেকোনও সময় প্রদর্শনের জন্য প্রস্তুত রাখবেন। প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দফায় দফায় বাড়িয়ে আগামী ৩ অক্টোবর পর্যন্ত দেয়া হয়েছে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন)
০২ অক্টোবর, ২০২০ ১১:৪৮ পূর্বাহ্ণ

লাইক পূর্ণরেটিংসহ শুভকামনা। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত করার জন্য আপানাকে জানাই আন্তরিক ধন্যবাদ ।


মো: নাসির উদ্দিন
০১ অক্টোবর, ২০২০ ০১:৪৯ অপরাহ্ণ

Thanks for your comment.


মোঃ মেরাজুল ইসলাম
২৫ সেপ্টেম্বর, ২০২০ ০৭:৪৭ অপরাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


মো: নাসির উদ্দিন
০১ অক্টোবর, ২০২০ ০১:৪৯ অপরাহ্ণ

Thanks for your comment.


মো: নাসির উদ্দিন
০১ অক্টোবর, ২০২০ ০১:৪৮ অপরাহ্ণ

Thanks for your comment.


মোঃজাহাঙ্গীর হোসেন
২৪ সেপ্টেম্বর, ২০২০ ০৪:২৮ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করার জন্য পূর্ণ রেটিংসহ অসংখ্য ধন্যবাদ ।


মো: নাসির উদ্দিন
০১ অক্টোবর, ২০২০ ০১:৪৯ অপরাহ্ণ

Thanks for your comment.


মোঃ ফারুক হোসেন
২৪ সেপ্টেম্বর, ২০২০ ০৭:৪০ পূর্বাহ্ণ

বিষয়টি জানানোর জন্য ধন্যবাদ স্যার।


মো: নাসির উদ্দিন
০১ অক্টোবর, ২০২০ ০১:৪৯ অপরাহ্ণ

Thanks for your comment.


সুজিত দেব
২২ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৫৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও ধন্যবাদ। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামতসহ লাইক ও রেটিং করবেন এই আশাবাদ ব্যাক্ত করছি।


মো: নাসির উদ্দিন
০১ অক্টোবর, ২০২০ ০১:৫০ অপরাহ্ণ

Thanks for your comment.


মোহাম্মদ অছীকুর রহমান
২১ সেপ্টেম্বর, ২০২০ ০৮:১৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। https://teachers.gov.bd/profile/Wasiqur Rahman


মো: নাসির উদ্দিন
০১ অক্টোবর, ২০২০ ০১:৫০ অপরাহ্ণ

Thanks for your comment.


সন্তোষ কুমার বর্মা
২১ সেপ্টেম্বর, ২০২০ ০৫:১৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মো: নাসির উদ্দিন
০১ অক্টোবর, ২০২০ ০১:৫০ অপরাহ্ণ

Thanks for your comment.