Loading..

উদ্ভাবনের গল্প

২৫ সেপ্টেম্বর, ২০২০ ১০:২০ অপরাহ্ণ

শর্ট ফিল্ম নির্বাক
img
MD. SHAHIN MIA

সহকারী শিক্ষক

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা পেয়েছি এই স্বাধীন বাংলাদেশ। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ছিল ১৯৭১ সালে সংঘটিত তৎকালীন পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের সশস্ত্র সংগ্রাম, যার মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসাবে পৃথিবীর মানচিত্রে আত্মপ্রকাশ করে।

 ১৯৭১ সালের ২৫ মার্চ রাতের অন্ধকারে পাকিস্তানি সামরিক বাহিনী পূর্ব পাকিস্তানে বাঙালি নিধনে ঝাঁপিয়ে পড়লে একটি জনযুদ্ধের আদলে গেরিলাযুদ্ধ তথা স্বাধীনতা যুদ্ধের সূচনা ঘটে।

 ২৫ মার্চের কালো রাতে পাকিস্তানি সামরিক বাহিনী ঢাকায় অজস্র সাধারণ নাগরিক, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, পুলিশ ও ই.পি.আর.-কে হত্যা করে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন। প্রতিষ্ঠিত হয় বাঙালি জাতির স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ। 

এই কাহিনী অবলম্বনে আমার প্রতিষ্ঠানের ক্ষুদে শিক্ষার্থীদের(৬ষ্ঠ থেকে দশম) নিয়ে তৈরি করেছি মুক্তিযুদ্ধভিত্তিক শর্ট ফিল্ম "নির্বাক"। শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভুদ্ধ করতে এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে লালন করতে আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা।