Loading..

উদ্ভাবনের গল্প

১৬ অক্টোবর, ২০২০ ১২:১৬ অপরাহ্ণ

উদ্ভাবনের গল্প -০৬ " বাস্তব শিক্ষা" পর্ব-০১ ( রেডিও এর ওয়েব/ব্যান্ড নির্ধারণ ) - মোঃ সামছুল হোসেন

উদ্ভাবনের গল্প -০৬

" বাস্তব শিক্ষা" পর্ব-০১ ( রেডিও এর ওয়েব/ব্যান্ড নির্ধারণ )  -  মোঃ সামছুল হোসেন

আমরা শিক্ষার্থীদের বইতে রয়েছে এমন অনেক কিছুই নিজেরা পড়ি ও শিক্ষার্থীদের পড়াই। কিন্তু বইতে যে কাজগুলো করতে বলা হয়েছে সেগুলো যদি নিজে করে দেখাই তাহলে শিক্ষার্থীরা হাতে কলমে কাজটা শিখে ফেলতে পারে সেই সাথে তারা নিজেরা শিখে অন্যদেরও শিখাতে পারে।

তাই আমার এই " বাস্তব শিক্ষা " প্রজেক্ট হাতে নেয়া। ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণিতে আমাদের আইসিটি পাঠ্যবইয়ে রয়েছে বা জীবনে কাজে লাগবে এমন বিষয়গুলো আমি তাদের হাতে-কলমে কাজগুলো করে দেখাবো। যেন তারা শুধুমাত্র পুঁতগত বিদ্যায় সীমাবদ্ধ না থেকে জীবনমুখী কাজগুলো হাতে-কলমে শিখে পড়াশুনা শেখার পাশাপাশি অন্তত একটি কাজ হাতে-কলমে শিখে নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারে। তাদের ভেতরে এই উদ্ভাবনী বোধ যেন জাগ্রত হয় যে আমি শূন্য না , আমি কিছু কাজ জানি।

বাংলাদেশ সরকারের করোণাকালীন প্রকল্প " ঘরে বসে শিখি " বর্তমানে ক্লাস রেডিওতে প্রচার হচ্ছে । কিন্তু অনেকে যে ব্যাণ্ডে /ওয়েবে তা প্রচার করছে তা অনেকেই নির্ধারণ করতে পারছে না। আমি আমার " বাস্তব শিক্ষা"র প্রথম পর্বে এই রেডিও'র ওয়েব/ব্যাণ্ড নির্ধারণ কিভাবে করে তা দেখিয়েছি তাদের শিখানোর চেষ্টা করেছি । পর্যায়ক্রমে  আমি আরো নিত্যনতুন বিষয় নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ।