Loading..

নেতৃত্বের গল্প

১৭ অক্টোবর, ২০২০ ০৪:৫৭ অপরাহ্ণ

আবারো নির্বাচিত হলো: লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় শ্রেষ্ঠ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জনাব মোঃ লোকমান মিয়া শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান

আবারো নির্বাচিত হলো:

লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় শ্রেষ্ঠ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান

জনাব মোঃ লোকমান মিয়া শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান

 

জাতীয় শিক্ষা সপ্তাহ - ২০১৯ সালে সীতাকুণ্ড উপজেলায় লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় আবারো শ্রেষ্ঠ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হলো। বিদ্যালয় পরিচালনা পরিষদ , শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকগন প্রধান শিক্ষক ও শিক্ষক- শিক্ষাকাগণকে অভিনন্দন জানিয়েছেন। একই সাথে উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অফিসকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এবারে (২০১৯ সালে) দ্বিতীয় বারের মত সীতাকুণ্ড উপজেলায় লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিল্যালয় শ্রেষ্ঠ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হলো।

এছাড়া জাতীয় শিক্ষা সপ্তাহ - ২০১৯ সালে সীতাকুণ্ড উপজেলায় লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিল্যালয়ের ছাত্রী ফারহানা আকতার হামদ ও নাতে, অর্পা মল্লিক রবীন্দ্র সঙ্গীতে, শিউলী ত্রিপুরা তাৎক্ষনিক অভিনয়ে এবং প্রাপ্তি দেবনাথ লোকনৃত্যে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়।

উল্লেখ্য যে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ লোকমান মিয়া জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন- ২০১৬ এবং ২০১৮ সালে সীতাকুণ্ড উপজেলায় দুই বার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছিলেন। জনাব মো: লোকমান মিয়া সীতাকুণ্ড উপজেলাস্থ ৫ নং বাড়কুণ্ড ইউনিয়নের অর্ন্তগত মান্দারীটোলা গ্রামের অধিবাসী। তাঁর পিতার নাম মোঃ সফি উল্লাহ । তিনি বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকক পদে দায়িত্ব পালন করেন।

জনাব মোঃ লোকমান মিয়া আনোয়ারা উপজেলায় তৈলারদ্বীপ বারখাইন এর্শাদ আলী উচ্চ বিদ্যালয়, বোয়ালখালী উপজেলায় হাজী আজগর আলী উচ্চ বিদ্যালয়, পটিয়া উপজেলায় চক্রশালা কৃষি উচ্চ বিদ্যালয় , এয়াকুব দন্ডী এইচ, পি , উচ্চ বিদ্যালয় এবং পিংগলা বুধপরা মফিজুর রহমান বালিকা উচ্চ বিদ্যালয়, রামগড় উপজেলায় রামগড় বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োজিত ছিলেন। বর্তমানে ( ৮ জুলাই, ২০০৬ সাল হতে) তিনি লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে কর্মরত আছেন। জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন- ২০১৬ এবং ২০১৮ সালে সীতাকুণ্ড উপজেলায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান অর্থাৎ শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হন।

তিনি বাড়বকুণ্ড উচ্চ বিদ্যালয়ের ছাত্র থাকা কালীন (১৯৭৮ হতে ১৯৮২ ) প্রাক্তন প্রধান শিক্ষক স্বর্গীয় আদিনাথ দাসের নিকট থেকে প্রতি বছরই বার্ষিক পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে মেধা পুরষ্কার , শ্রেষ্ঠ উপস্থিতি পুষ্কার এবং সৎ চরিত্রের জন্য পুরষ্কার গ্রহন করেন। জনাব মো: লোকমান মিয়া ১৯৯০ সালে আনোয়ারা উপজেলায় তৈলারদ্বীপ বারখাইন এর্শাদ আলী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) হিসেবে ১৯৯৯ সালে বোয়ালখালীর হাজী আজগর আলী উচ্চ বিদ্যালয়ে সহ: প্রধান শিক্ষক, ২০০২ সালে পটিয়া উপজেলাস্থ চক্রশালা কৃষি উচ্চ বিদ্যালয়, প্রধান শিক্ষক, ২০০৪ সালে রামগড় পৌর সভার রামগড় বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক. এবং ২০০৬ সাল হতে অদ্যাবধি সীতাকুণ্ড উপজেলায় ঐতিহ্যবাহী লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন। শিক্ষকতায় নিয়োজিত থেকে বিভিন্ন সময়ে তিনি পুরষ্কার লাভ করেন। ১৯৯৭ সালে আনোয়ার উপজেলায় শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক, ২০০৮ ও ২০০৯ সালে ঢাকায় বিএসবি ফাউন্ডেশন হতে পর পর দুইবার শ্রেষ্ঠ শিক্ষক এ্যায়ার্ড লাভ করেন। তিনি জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন- ২০১৬ ও ২০১৮ সালে সীতাকুণ্ড উপজেলায় শ্রেষ্ট প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছিলেন। ‍শিক্ষা ক্ষেত্রে অবদানের জন্য তিনি ২০১৯  মাদার তেরেসা গোল্ডেন এ্যাওয়ার্ড-২০১৯ ও শেরে বাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড-২০১৯ লাভ করেন।

 

শিক্ষকতার পাশাপাশি তিনি প্রবন্ধ, কবিতা, ছড়া,গল্প লেখে সময় কাটান বিভিন্ন প্রকাশনায় তাঁর লেখা প্রকাশিত হয়। বাংলাদেশ শিক্ষক সমিতির স্মারক গ্রন্থ “তূয”, বাড়বকুণ্ড উচ্চ বিদ্যালয় পূণর্মিলনীর ষাটবর্ষ স্মারক গ্রন্থ প্রকাশনায় সমপাদকের দায়িত্ব পালন করেন।

 

আইসিটির যুগে তিনি বিভিন্ন কমিউটার প্রশিক্ষণ গ্রহন করেন।

(১) কম্পিউটার লিটারেসি প্রোগ্রাম

(২) ICT learning ডিজিটাল কন্টেন্ট তৈরী

(৩) Program Based Learning (বৃটিশ কাউন্সিল)

(৪) ICT for International Exchange (Online Course)

(৫) International Learning Get Started (Online Course)

(৬) ICT learning (BANBEIS)

(৭) Secondary School Management (CAMPE)

(৮) Leading core skills (বৃটিশ কাউন্সিল)

(৯) Simple English Writing Techniques (Online Course)

(১০) Zoo in Facilitating Online Class/Meeting (e- learning Course)

(১১) Troubleshooting 2: Internet Connection (e- learning Course)

(১২) Troubleshooting 1: Multimedia Projector (5th Base)

(১৩) কোর ট্রেইনার প্রশিক্ষণ (এইচ আইভি ও এইডস)

(১৪) TOT Training of General Science (Dhaka University).

(১৫) Trained in English (PACE)

 

এ ছাড়াও তিনি পেশাগত প্রশাসনিক ব্যবস্থাপনা সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহন করেন। ই মেইলিং, ফ্রি ওয়েব সাইট তৈরী সহ কম্পিউটরের বিভিন্ন প্রোগ্রামের কাজে তাঁর দক্ষতা রয়েছে। জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন- ২০১৬ ও ২০১৮ সালে সীতাকুণ্ড উপজেলায় জনাব মো: লোকমান মিয়া শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হওয়ায় তিনি মোট ৫ বার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হলেন। শিক্ষার্থী, শিক্ষক ,অভিভাবকবৃন্দ এবং বিদ্যালয় পরিচালনা পরিষদ তাঁকে ফুলেল অভিনন্দন জানান।

তাঁর নেতৃত্বে বিজ্ঞান মেলা-২০১৭ তে লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় বিজ্ঞান মেলায় প্রজেক্ট উপস্থাপনায় প্রথম স্থান এবং বিজ্ঞান অলিম্পিয়ার্ডে ও প্রথম স্থান অর্জনসহ মোট ৪ টি পুরস্কার লাভ করে। ২০১৭ সালে জাতীয় সংগীত প্রতিযোগিতায় সীতাকুণ্ড উপজেলায় ২য় স্থান, বিজ্ঞান মেলা- ২০১৭ তে প্রজেক্ট উপস্থাপনায় প্রথম স্থান, বিজ্ঞান অলিম্পিয়ার্ডে ও প্রথম স্থান ও ২য় স্থান, বিজ্ঞান মেলা-২০১৮ তে লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় বিজ্ঞান মেলায় প্রজেক্ট উপস্থাপনায় ২য় স্থান লাভ করে। ২০১৬ ও ২০১৭ সালে উপজেলায় মেয়েদের ক্রিকেট ও ফুটবলে রানার্স আপ এবং ২০১৭ ও ২০১৯ সালে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন- উপলক্ষে সীতাকুণ্ড উপজেলায় লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় দুইবার শ্রেষ্ঠ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হলো।