Loading..

উদ্ভাবনের গল্প

২৩ অক্টোবর, ২০২০ ০৪:০৩ পূর্বাহ্ণ

কোন সফটওয়্যার ছাড়াই ভিডিও ক্লাস লাইভ করবেন কিভাবে? How to do live video class without any software?

কোন সফটওয়্যার ছাড়াই ভিডিও ক্লাস লাইভ করবেন কিভাবে? How to do live video class without any software?


কোন সফটওয়্যার ছাড়াই ফেজবুক পেজে ভিডিও ক্লাস কম্পিউটার বা মোবাইল ফোনের মাধ্যমে নির্দিষ্ট সময়ে সিডিউল করে লাইভ করবেন কিভাবে তা এই টিউটরিয়ালে দেখানো হয়েছে। ভিডিওটি না টেনে পুরো ভিডিও ভালো করে দেখলে আপনারা আপনাদের তৈরি করা ভিডিও ক্লাস অনলাইন স্কুলের ফেজবুক পেজে সিডিউল করে দিতে পারবেন। এতে করে আপনাদের সময় অপচয় হবে না এবং যথা সময়ে বিদ্যুৎ বা ইন্টারনেট না থাকলেও ক্লাসটি ফেজবুক পেজে লাইভ হবে। আমি ওবিএস এর অনেক টিউটোরিয়াল দিয়েছি এবং অনেক আমার সহকর্মীদের সাপোর্ট দিয়ে শিখাতে সক্ষম হয়েছি। এর পরও যারা ওবিএস দিয়ে স্ট্রিমিং করতে পারছেন না, তাদের জন্য আমার এই টিউটোরিয়াল তৈরি করা। যাতে সকল সহকর্মী অনলাইনে ক্লাস নিতে পারে।

এজন্য আমি এই টিউটরিয়ালটি তৈরি করে আমার সহকর্মীদের কাছে ইউটিউব চ্যানেলের মাধ্যমে পৌছে দিচ্ছি। ইউটিউব থেকে যখন কমেন্টগুলো পড়ি, তখন মনে হয় আমার কাজটি করা সার্থক হয়েছে। আমি আরও উৎসাহ পাই। একদিকে আমার সহকর্মীদের পেশাগত দক্ষতার উন্নয়ন হয়। তেমনি আমারও পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি নতুন বিষয়ে কাজ করার আগ্রহ বাড়ে।

ধন্যবাদান্তে

মোঃ রুকুনুজ্জামান ট্রেড-ইন্সট্রাক্টর (ইলেকট্রিক্যাল) সিংগারডাবড়ীহাট বহুমূখী উচ্চ বিদ্যালয় ও কলেজ রাজারহাট, কুড়িগ্রাম। মোবাইলঃ ০১৭৩৬০০০২২১