Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৪ নভেম্বর, ২০২০ ০৮:১৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক তারিখ রেখা

তারিখ রেখাকে সাধারণত বলা হয় আন্তর্জাতিক তারিখ রেখা। এটি উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু পর্যন্ত লম্বমান একটি কল্পিত রেখা। এটা প্রশান্ত মহাসাগরের মধ্যে দিয়ে টানা। আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী এখানেই তারিখ পরিবর্তিত হয়। পৃথিবীর আবর্তনের সঙ্গে সঙ্গে দিনের প্রথম সূত্রপাত এখানে এবং শেষও এখানে। রেখাটির পূর্বদিকে ভ্রমণকারী পরিব্রাজকের তারিখ একদিনের জন্য পিছিয়ে যায় আর পশ্চিমদিকে ভ্রমণকারীর তারিখ একদিন যোগ হয়।

বিশ^ব্যাপী সময় রক্ষা ব্যবস্থা প্রচলিত করার ফলে এই তারিখ রেখারও প্রচলন হয়। সময় রক্ষা ব্যবস্থা এমনভাবে করা হয়েছে যে স্থানীয় দ্বিপ্রহর বা বেলা বারোটায় সূর্য স্থানীয় দ্রাঘিমার মধ্যরেখা অতিক্রম করে। পৃথিবীকে দ্রাঘিমার দ্বারা ২৪টি ভাগে ভাগ করা হয়েছে- প্রতিটি ভাগ ১ ঘণ্টা সময় জ্ঞাপক (প্রতিটি ভাগ ১৫০ দ্রাঘিমা মাত্রা জ্ঞাপক)- যাতে পৃথিবীর উপর সম্পূর্ণ একদিন সময় লাগে যেহেতু পৃথিবী পূর্বাভিমুখে ঘূর্ণায়মান, অতএব ঘড়ির সময় পৃথিবীর পশ্চিমাভিমুখে বাড়তে থাকে। এই ভাবে, ওয়াশিংটনে বেলা বারোটা বাজার পাঁচ ঘণ্টা পূর্বে এবং সানফ্রান্সিস্কোতে বেলা বারোটা বাজার আট ঘণ্টা পূর্বে লন্ডনে (শূন্য ডিগ্রি দ্রাঘিমা) বেলা বারটা হয়। অতএব লন্ডনে যখন মধ্যাহ্ন বা দিনের বেলা বারোটা তখন ১৮০ ডিগ্রি পশ্চিমে মধ্যরাত্রি।

১৮০তম দ্রাঘিমার উভয় দিকেই সময় সমান। একজন ভ্রমণকারীর দৃষ্টান্তে দেখা যাবে তিনি যখনই কোন নতুন সময় এলাকায় ঢুকেছেন তখনই ঘড়িকে এক ঘণ্টা বাড়িয়ে বা কমিয়ে যাচ্ছেন এবং যখনই তার ঘড়িতে মধ্যরাত্রি তখনই তিনি ক্যালেন্ডারে একদিন বাড়িয়ে দিচ্ছেন। এভাবে পৃথিবী ঘুরে তিনি যেখান থেকে রওনা হয়েছিলেন সেখানে ফিরে দেখবেন যারা সেখানেই অবস্থান করছিলেন তাদের থেকে তার নিজের হিসাব সময় অনুযায়ী তার নিজের তারিখে একদিনের পার্থক্য রয়েছে। এই সময় সঠিকভাবে নিয়ন্ত্রণ করা যায় তারিখ রেখার সাহায্যে। সে জন্যই যে ভ্রমণকারী তারিখ রেখার পূর্বদিকে যাবেন তিনি তার ক্যালেন্ডারের সময় একদিন পিছিয়ে দেবেন আর যিনি পশ্চিমে যাবেন তিনি তার ক্যালেন্ডারের সময় একদিন এগিয়ে দেবেন।

১৮০তম দ্রাঘিমা থেকে তারিখ রেখার সামান্য পার্থক্য করা আছে যাতে স্থলভূমি ও দ্বীপপুঞ্জগুলোর অবস্থানের জন্য তারতম্যকে নিয়ন্ত্রণ করা যায়। রেখাটি বেরিং প্রণালিতে পূর্বদিকে সরানো আছে পূর্ব সাইবেরিয়াকে তার অন্তর্ভূক্ত যুক্ত করার জন্য এবং পরে পশ্চিমদিকে সরানো আছে আলাস্কার সঙ্গে অ্যালিসিয়ান দ্বীপপুঞ্জকে যুক্ত করার জন্য। বিষুব রেখার দক্ষিণে আবার পূর্বদিকে সরানো আছে যাতে বিভিন্ন দীপপুঞ্জ ও নিউজিল্যান্ডের একই তারিখ হয়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি