Loading..

উদ্ভাবনের গল্প

০১ ডিসেম্বর, ২০২০ ১২:১১ পূর্বাহ্ণ

উদ্ভাবনী গল্প-৫৬,শিক্ষায় আইসিটি


আইসিটির ব্যবহার আমরা নিবেদিত

আমার বিদ্যালয়টি গ্রামের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত। তাই তাদের আইসিটি ব্যবহারের জ্ঞান নাই বললেই চলে। আমি যোগদান করার পরে দেখলাম বিদ্যালয়ে আইসিটি ল্যাব রয়েছে কিন্তু সেটি শিক্ষার্থীদের ব্যবহার নিষেধ। ল্যাবের কাছে দিয়ে ও কোন শিক্ষার্থীকে হাটতে দেয়া হতোনা। প্রধান শিক্ষকের কাছে জানতে পারলাম এগুলো ব্যবহার করলে নষ্ট হয়ে যাবে। অথচ ব্যবহার না করার ফলে সেগুলো নষ্ট হয়ে গেছে। অনেক বলার পরেও তেমন কোন ফল হলোনা। সেই সাথে কিছু শিক্ষকের নেগেটিভ মনোভাব ছিল। সময় অতিক্রম করল। আমি সভাপতি মহোদয়ের মাধ্যমে কিছুটা অনুমতি পেলাম। অল্প অল্প করে শিক্ষার্থীদেরকে আইসিটি ব্যবহারের দিকে ধাবিত করতে লাগলাম। যারা আগ্রহী ছিল তাদের নিয়েই আমার কাজ শুরু করলাম।

প্রথমত তাদেরকে কিশোর বাতায়নের সদস্য করে দিলাম। শুরু হলো কিশোর বাতায়নে ডিজিটাল কনটেন্ট প্রতিযোগীতা। আমাদের শিক্ষার্থীরা সেখানে অংশগ্রহন করল। ফলাফল যখন পেলাম দেখলাম শরীয়তপুর জেলার মধ্যে সবোর্চ্চ সংখ্যক শিক্ষার্থী পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে থেকে তার পুরস্কার গ্রহন করল।

এর পর কিশোর বাতায়নে শুরু হলো “ফুল বন্ধু কুইজ প্রতিযোগীতা-২০১৮”। সেখানেও অংশগ্রহণ করে সারা বাংলাদেশের ১০০জন শিক্ষার্থীর মধ্যে ৩৮তম স্থান অর্জন করতে সক্ষম হয়। শরীয়তপুর জেলার একমাত্র শিক্ষার্থী হিসাবে।

“ফুলবন্ধু ভাষা প্রতিযোগীতা” তে অংশগ্রহণ করে শরীয়তপুর জেলার মধ্যে একমাত্র আমাদের প্রতিষ্ঠানের ০৪জন শিক্ষার্থী বিজয়ী হয়।

এখন আমার শিক্ষার্থীরা জেলা পর্যায়ে কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগীতায় অংশগ্রহণ করছে।

বর্তমান করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের মধ্যে আইসিটি ব্যবহার আরো বেগবান হয়েছে। তারা এখন আইসিটি ব্যবহার করে অনলাইন ভিত্তিক পড়াশোনা করে। আমরা ফেসবুক ম্যাসেঞ্জার গ্রুপ তৈরী করে বিভিন্ন বিষয়ভিত্তিক কাজ প্রদান করি এবং তা পর্যবেক্ষণ করি। জুম অ্যাপসের মাধ্যমে বিষয় ভিত্তিক শ্রেণি পাঠদান করে থাকি।

আমার বিদ্যালয়ে আমার এ কার্যক্রম অব্যহত রয়েছে। এটা চলমান থাকবে ইনশায়াল্লাহ্।

মোঃ হাবিবুল্লাহ্

সহকারী শিক্ষক(আইসিটি)

কনেশ্বর এস.সি.এডওয়ার্ড ইনস্টিটিউশন

ডামুড্যা, শরীয়তপুর।

মোবাইলঃ ০১৮৩৬৬২৪১৪৮

ই-মেইলঃ [email protected]