Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৯ ডিসেম্বর, ২০২০ ১২:২৩ অপরাহ্ণ

আজ সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের ৪৮তম জন্মদিন আজ। ১৯৭২ খ্রিষ্টাব্দের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। বঙ্গবন্ধুর নাতনি পুতুল একজন প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ। তাঁর বাবা বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া।

    সায়মা ওয়াজেদ পুতুল ১৯৯৭ খ্রিষ্টাব্দে যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ খ্রিষ্টাব্দে ক্লিনিক্যাল মনস্তত্ত্ব বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ব্যারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি বাংলাদেশের নারী উন্নয়ন নিয়ে গবেষণা করেন। এ বিষয়ে তাঁর গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অব সায়েন্স কর্তৃক শ্রেষ্ঠ ‘সায়েন্টিফিক’ উপস্থাপনা হিসেবে স্বীকৃতি পায়। তিনি ২০০৮ খ্রিষ্টাব্দ থেকে শিশুদের অটিজম এবং স্নায়ুবিক জটিলতা নিয়ে কাজ করছেন। স্বীকৃতি হিসেবে ২০০৪ খ্রিষ্টাব্দে ‘হু এক্সিলেন্স’ সম্মাননা পান তিনি। এ ছাড়া ২০১৩ খ্রিষ্টাব্দ থেকে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মানসিক স্বাস্থ্যবিষয়ক পরামর্শক হিসেবে কাজ করছেন।

এর বাইরে গত জুলাইয়ে সায়মা ওয়াজেদ পুতুল ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম’ (সিভিএফ)-এর বিষয়ভিত্তিক দূত মনোনীত হন। সায়মা ওয়াজেদ পুতুলের স্বামীর নাম খন্দকার মাশরুর হোসেন। তাঁদের সংসারে তিন কন্যা এবং এক ছেলে রয়েছে।



আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি