উদ্ভাবনের গল্প

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

মোঃ মজনু মিয়া ১০ জানুয়ারি,২০২১ ৫৭ বার দেখা হয়েছে ১৬ লাইক ১৯ কমেন্ট ৫.০০ রেটিং ( ১৬ )

১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন তিনি সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। এর আগে ৮ জানুয়ারি পাকিস্তানের মিয়ানওয়ালি কারাগারে দীর্ঘ ৯ মাস কারাভোগের পর মুক্তি লাভ করেন তিনি। পরে তিনি পাকিস্তান থেকে লন্ডন যান। তারপর দিল্লি হয়ে ঢাকা ফেরেন বঙ্গবন্ধু।

১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে বঙ্গবন্ধু সর্বস্তরের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান। স্বাধীনতা ঘোষণার অব্যবহিত পর পাকিস্তানের সামরিক শাসক জেনারেল ইয়াহিয়া খানের নির্দেশে তাঁকে গ্রেপ্তার করে তদানীন্তন পশ্চিম পাকিস্তানের কারাগারে নিয়ে আটক রাখা হয়।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে নয় মাস যুদ্ধের পর চূড়ান্ত বিজয় অর্জিত হলেও ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে জাতি বিজয়ের পূর্ণ স্বাদ গ্রহণ করে।

জাতির পিতা পাকিস্তান থেকে ছাড়া পান ১৯৭২ সালের ৭ জানুয়ারি ভোর রাতে ইংরেজি হিসেবে ৮ জানুয়ারি। এদিন বঙ্গবন্ধু ও ড. কামাল হোসেনকে বিমানে তুলে দেওয়া হয়। সকাল সাড়ে ৬টায় তাঁরা পৌঁছান লন্ডনের হিথরো বিমানবন্দরে। বেলা ১০টার পর থেকে বঙ্গবন্ধু কথা বলেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ, তাজউদ্দিন আহমদ ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ অনেকের সঙ্গে। পরে ব্রিটেনের বিমান বাহিনীর একটি বিমানে করে পরের দিন ৯ জানুয়ারি দেশের পথে যাত্রা করেন।

দশ তারিখ সকালেই তিনি নামেন দিল্লিতে। সেখানে ভারতের রাষ্ট্রপতি ভিভি গিরি, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, সমগ্র মন্ত্রিসভা, প্রধান নেতৃবৃন্দ, তিন বাহিনীর প্রধান এবং অন্যান্য অতিথি ও সেদেশের জনগণের কাছ থেকে উষ্ণ সংবর্ধনা লাভ করেন সদ্য স্বাধীন বাংলাদেশের পিতা শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু ভারতের নেতৃবৃন্দ এবং জনগণের কাছে তাদের অকৃপণ সাহায্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানান। তাঁর এই স্বদেশ প্রত্যাবর্তনকে আখ্যায়িত করেছিলেনঅন্ধকার হতে আলোর পথে যাত্রা হিসেবে।

এদিন বেলা ১টা ৪১ মিনিটে তিনি ঢাকা এসে পৌঁছেন। চূড়ান্ত বিজয়ের পর ১০ জানুয়ারি বাঙালি জাতি বঙ্গবন্ধুকে প্রাণঢালা সংবর্ধনা জানানোর জন্য প্রাণবন্ত অপেক্ষায় ছিল। আনন্দে আত্মহারা লাখ লাখ মানুষ ঢাকা বিমান বন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত তাঁকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানান। বিকাল পাঁচটায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন।

ধন্যবাদান্তে...
মো. মজনু মিয়া

প্রভাষক (পরিসংখ্যান)

বেলকুচি সরকারি কলেজ

বেলকুচি, সিরাজগঞ্জ-৬৭৪০

ict4e জেলা অ্যাম্বাসেডর, সিরাজগঞ্জ

শিক্ষক বাতায়নে সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতা-২০১৮

১০ জানুয়ারি ২০২১ খ্রিষ্টাব্দ।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
নাজমুন্নাহার শিউলি
১১ মার্চ, ২০২১ ১১:০৭ অপরাহ্ণ

Nice presentation


মো: রজব আলী
২৮ জানুয়ারি, ২০২১ ০৩:৫৫ পূর্বাহ্ণ

লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের বিনীত অনুরোধ করছি।


মোছাঃ জেসমিন আক্তার
২১ জানুয়ারি, ২০২১ ১২:১৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ আব্দুল আলীম
১৫ জানুয়ারি, ২০২১ ০৪:০১ অপরাহ্ণ

শুভ কামনা রইল


মোঃ তৌফিকুল ইসলাম
১৩ জানুয়ারি, ২০২১ ০৭:৫৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। আমার এ পাক্ষিকের কন্টেন্ট দেখে লাইক, কমেন্ট ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ আতাউল্লাহ
১১ জানুয়ারি, ২০২১ ০৬:৫৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার নেতৃত্বের গল্পে লাইক ও পূর্ণ রেটিংসহ মতামত দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
১১ জানুয়ারি, ২০২১ ০২:১১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার এ পাক্ষিক এর কনটেন্ট দেখে আপনাদের সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।


সন্তোষ কুমার বর্মা
১১ জানুয়ারি, ২০২১ ০১:৫০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


রাহিমা আক্তার
১০ জানুয়ারি, ২০২১ ১১:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার এ পাক্ষিক এর কনটেন্ট দেখে আপনাদের সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।


আব্দুল্লাহ আত তারিক
১০ জানুয়ারি, ২০২১ ১০:১৫ পূর্বাহ্ণ

সুপ্রভাত, আপনার দিনটি সুন্দর ও সাফল্যমণ্ডিত হোক । অনেক শ্রমলব্ধ নির্মাণে সহযাত্রী হতে পেরে নিজেকে ধন্য মনে করছি । আপনার নির্মিত নান্দনিক নির্মাণে লাইক, পূর্নাঙ রেটিং সহ শুভকামনা রইলো । জানুয়ারি ২১, ১ম পাক্ষিক - এ আমার নির্মিত ২য় কনটেন্ট "বঙ্গবাণী" দেখার আমন্ত্রণ রইল ।


প্রতিভা রানী
১০ জানুয়ারি, ২০২১ ১০:০০ পূর্বাহ্ণ

লাইক ও রেটিং সহ ধন্যবাদ এবং শুভ কামনা।


সায়েম হোসেন
১০ জানুয়ারি, ২০২১ ০৮:২৮ পূর্বাহ্ণ

চমৎকার ভাবে বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন সম্পর্কে তুলে ধরার জন্য লাইক,রেটিং সহ শুভকামনা রইল।


মুহাম্মদ আহসান হাবিব
১০ জানুয়ারি, ২০২১ ০৭:২৪ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত ১০০তম কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি| মোবাইল- ০১৭৫৪৭৫৫১৬৯, https://www.teachers.gov.bd/content/details/828250 আমার বাতায়ন ID- ahsanhabib251281@gmail.com প্রোফাইল লিংক https://www.teachers.gov.bd/profile/Muhammad%20Ahsan%20Habib


মোঃ জাকির হোসেন
১০ জানুয়ারি, ২০২১ ০৬:৫৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মো. মোস্তাফিজুর রহমান
১০ জানুয়ারি, ২০২১ ০১:৪৪ পূর্বাহ্ণ

Excellent!!!


মোঃ মজনু মিয়া
১০ জানুয়ারি, ২০২১ ০১:৫২ পূর্বাহ্ণ

Thanks.


মোছাঃ মমতাজ পারভীন
১০ জানুয়ারি, ২০২১ ০১:০১ পূর্বাহ্ণ

চমৎকার !!! শুভ কামনা আপনার জন্য


মোছাঃ হোসনেয়ারা পারভীন
১০ জানুয়ারি, ২০২১ ০১:০০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে লাইক ও রেটিং সহ আপনার মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। https://www.teachers.gov.bd/content/details/830528


মোঃ মজনু মিয়া
১০ জানুয়ারি, ২০২১ ০১:৫২ পূর্বাহ্ণ

ধন্যবাদ।