Loading..

খবর-দার

২৫ জানুয়ারি, ২০২১ ০৪:৫৩ অপরাহ্ণ

কম্পিউটারে বাংলা প্রচলন দিবস


কম্পিউটারে এখন আমরা বাংলায় লিখছি, পড়ছি। কম্পিউটারে বাংলা ভাষা প্রচলনেরও একটি ইতিহাস আছে।
 
১৯৮৫ সালের ২৫ জানুয়ারি আমেরিকা প্রবাসী প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদ তার মায়ের উদ্দেশে একটি চিঠি লিখেন। ২৭ বছর আগের সেই চিঠি হাতে লেখা নয়। কম্পিউটারে টাইপ করে মায়ের কাছে প্রথম চিঠি লিখেছেন সাইফুদ্দাহার। তা-ও আবার বাংলায়।

১৯৮৫ সালের এই দিনে কম্পিউটারে নিজের তৈরি শহীদলিপি প্রোগ্রাম ব্যবহার করে বাংলায় লেখার কারণে সাইফুদ্দাহার শহীদ এ অ্যাপ্লিকেশনটির নাম দিয়েছেন শহীদলিপি। পরে বাংলাদেশেও সেটি ব্যবহার করা হয়।

গতবছর থেকে কয়েকটি বাংলা ব্লগ ২৫ জানুয়ারিকে ‘কম্পিউটারে বাংলা ভাষার প্রচলন দিবস’ পালনের উদ্যোগ নিয়েছে।

গতবছর এ দিনে একাধিক ব্লগ দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসুচির আয়োজন করলেও এ রিপোর্ট লেখাকালীন পর্যন্ত (রাত দেড়টা) এবার কোনো কর্মসুচির খবর পাওয়া যায়নি।

ব্লগসূত্রে জানা গেছে, বর্তমানে শহীদলিপির ব্যবহার না থাকলেও শহীদলিপি দিয়ে বাংলা লেখার দিন অর্থাৎ ২৫ জানুয়ারিকে ‘কম্পিউটারে বাংলা ভাষার প্রচলন দিবস’ হিসেবে উদযাপনে উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত কয়েকটি বাংলা ব্লগ এ উদ্যোগ নিয়েছে।

ব্লগসাইটগুলো থেকে জানা যায়, বাংলা ভাষায় ব্লগ লেখকেরা (ব্লগার) এই দিবস উদযাপনের উদ্যোক্তা।

ব্লগার ও সাংবাদিক আরিফ জেবতিক দিবসটি সম্পর্কে বাংলানউজকে বলেন, কম্পিউটারে বাংলা ভাষাকে সবার কাছে পৌঁছে দেওয়া এবং সহজতর করে তোলাই মূল উদ্যেশ্য। এ কারণেই একটি দিবসকে কম্পিউটারে বাংলা প্রচলন দিবস হিসেবে বেছে নেওয়া।

তিনি জানান, নিজেদের সংস্কৃতি, ঐতিহ্য ও স্বকীয়তাকে বিশ্বের কাছে পরিচিত করে তোলাই মূল লক্ষ্য।

বর্তমানে শহীদ লিপির প্রচলন না থাকলেও কম্পিউটারে বাংলা ভাষা ব্যবহারে শহীদ লিপির ভূমিকা অনস্বীকার্য। শহীদ লিপির মাধ্যমেই কম্পিউটারে বাংলা ভাষার বিস্তার ঘটে। সেই চেষ্টার ফসল হিসেবে একপর্যায়ে আবির্ভূত হয় ওয়েবভিত্তিক বাংলা অ্যাপ্লিকেশন এবং সফটওয়্যার।

বর্তমানে ইন্টারনেট ও কম্পিউটারে বাংলার ব্যবহার অনেক বেড়েছে। গুগলে বাংলায় অনুসন্ধানে তথ্যের পাশাপাশি এখন ছবিও নিমিষেই হাজির হচ্ছে। সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম ফেসবুকে এখন অনেকের অ্যাকাউন্ট সম্পূর্ণ বাংলায়। আসছে নতুন নতুন বাংলা ব্লগ। বাড়ছে বাংলা অনলাইন দৈনিকের পাঠকও। ইউনিকোডভিত্তিক বাংলা সংবাদপত্রগুলো চালু হওয়ার পর ওয়েবে বাংলা আগের তুলনায় বেশি পাওয়া যাচ্ছে।