Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০২ ফেব্রুয়ারি , ২০২১ ১০:০২ পূর্বাহ্ণ

ছেলের শিক্ষকের কাছে আব্রাহাম লিংকনের চিঠি.......

#ছেলের_শিক্ষকের_কাছে_লেখা_আব্রাহাম_লিংকনের_চিঠি।


আমেরিকার সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন তাঁর ছেলের স্কুলের প্রধান শিক্ষকের কাছে একটি চিঠি লেখেন। ঐতিহাসিক সেই চিঠিটি তাদের বিশেষ ভাবে পড়া উচিত, যারা শিক্ষকতাকে তাচ্ছিল্য করার মতো ঔদ্ধত্যপূর্ন আচরন করেন। শিক্ষা যদি আপনার দৃষ্টিভঙ্গীর ইতিবাচক পরিবর্তন না আনতে পারে তবে, বলতেই হচ্ছে আপনি/আপনারা সুশিক্ষা পান নাই। বিনয় মানুষকে সব কিছু দিতে পারে, কেড়ে নেয় শুধু অহংকার আর আত্মগড়িমাকে। 


আশা করছি চিঠিটা সবার ভালো লাগবে। এই চিঠি বার বার পড়া যায়। তাই আগে কেউ পড়ে থাকলে আবারও পড়ে দেখতে পারেন।


মাননীয় মহাশয়,

আমার ছেলেকে জ্ঞান অর্জনের জন্য আপনার কাছে পাঠালাম। তাকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলবেন-এটাই আপনার কাছে আমার বিশেষ দাবি। আমার ছেলেকে অবশ্যই শেখাবেন-সব মানুষ ন্যায়পরায়ণ নয়, সব মানুষ সত্যনিষ্ঠ নয়। তাকে এও শেখাবেন-প্রত্যেক বদমায়েশের মাঝেও একজন বীর থাকতে পারে, নেতা থাকে। তাকে শেখাবেন-৫টি ডলার কুড়িয়ে পাবার চেয়ে একটি উপার্জিত ডলার অনেক মূল্যবান। এও তাকে শেখাবেন-কিভাবে পরাজয়কে মেনে নিতে হয় এবং কিভাবে বিজয় উল্লাস উপভোগ করতে হয়। হিংসা থেকে দূরে থাকার শিক্ষাও তাকে দেবেন, যদি পারেন নীরব হাসির গোপন সৌন্দর্য তাকে শেখাবেন। সে যেন আগেভাগেই এ কথা বুঝতে শেখে, যারা পীড়নকারী তাদেরই সহজে কাবু করা যায়। বইয়ের মাঝে কি রহস্য লুকিয়ে আছে তাও তাকে বুঝতে শেখাবেন।


আমার ছেলেকে শেখাবেন, স্কুলে নকল করার চেয়ে অকৃতকার্য হওয়া বেশি সম্মানজনক। নিজের প্রতি তার যেন আস্থা থাকে; এমনকি সবাই যদি সেটাকে ভুলও মনে করে। তাকে শেখাবেন, ভদ্র লোকের প্রতি ভদ্র আচরণ করতে, কঠোরদের প্রতি কঠোর হতে। আমার ছেলে যেন এ শক্তি পায়, হুজুগে মাতাল জনতার পদাঙ্ক অনুসরণ না করে সে যেন সবার কথা শোনে এবং তা সত্যের পর্দায় ছেঁকে শুধু ভালোটাই গ্রহণ করে- এ শিক্ষাও তাকে দেবেন।


সে যেন শেখে দু:খের মাঝে কিভাবে হাসতে হয়, আবার কান্নার মাঝেও লজ্জা নেই এ কথাও বুঝতে শেখাবেন। যারা নির্দয়, নির্মম তাদের সে যেন ঘৃণা করতে শেখে আর অতিরিক্ত আরাম-আয়েশ থেকে সে যেন সাবধান থাকে। আমার ছেলের প্রতি সদয় আচরণ করবেন, কিন্তু সোহাগ করবেন না। কেননা আগুনে পুড়েই ইস্পাত খাঁটি হয়। আমার সন্তানের যেন অধৈর্য হওয়ার সাহস না জাগে, যেন থাকে তার সাহসী হবার ধৈর্য। তাকে এ শিক্ষাও দেবেন- যেন তার সুমহান আস্থা থাকে মানবজাতির প্রতি।


আপনার বিশ্বস্ত

আব্রাহাম লিংকন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি